শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

কয়রা-পাইকগাছার নবনির্বাচিত সংসদসদস্য রশীদুজ্জামান শপথ নিলেন

পাইকগাছা (খুলনা) প্রতিনিধি
  ১০ জানুয়ারি ২০২৪, ১৮:২৬
কয়রা-পাইকগাছার নবনির্বাচিত সংসদসদস্য রশীদুজ্জামান শপথ নিলেন

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়ী হয়ে শপথ গ্রহণ করেছেন কয়রা-পাইকগাছার নবনির্বাচিত এমপি মোঃ রশীদুজ্জামান।

বুধবার (১০জানুয়ারি) সকাল সোয়া ১০টার পর শেরে বাংলা নগরের সংসদ ভবনের পূর্ব ব্লকের প্রথম লেভেলের শপথকক্ষে সকল সংসদ সদস্যদের মধ্যে শপথ নেন তিনি।

এসময় নতুন এমপিদের শপথবাক্য পাঠ করান একাদশ সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। এর মধ্য দিয়ে নতুন সরকার গঠনের পর্ব শুরু হলো। শপথ নিতে সকাল থেকে নবনির্বাচিত এমপিদের সাথে তিনিও সংসদ ভবনের ভেতরে প্রবেশ করেন। সংসদ ভবনের ১২ নম্বর গেট দিয়ে তারা ভেতরে ঢোকেন।

স্পিকার শপথ কক্ষে প্রবেশ করেন সকাল ১০টা ৮ মিনিটে। স্পিকার প্রবেশের পর কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে শুরু হয় শপথ অনুষ্ঠান।কোরআন তেলাওয়াত করেন সংসদ সচিবালয় মসজিদের ইমাম হাফেজ কারী মুফতি মোঃ আবু রায়হান।

তিনি সুরা নাহলের ৯১ নাম্বার আয়াত তেলাওয়াত করেন। এরপর শুরু হয় শপথবাক্য পাঠ। শুরুতে শপথ নেন স্পিকার শিরিন শারমীন চৌধুরী। রংপুর-৬ আসন থেকে নির্বাচিত শিরীন শারমিন নিজেই নিজেকে শপথ পড়ান। এরপর তিনি নির্বাচিত এমপিদের শপথবাক্য পাঠ করান।

শপথগ্রহণ শেষে সংসদ সদস্য হিসেবে মোঃ রশীদুজ্জামান শপথ বইয়ে স্বাক্ষর করেন। এরপর সচিবের দফতরে অন্যান্য আনুষ্ঠানিকতা শেষ করেন তিনি। দুপুর ১২টায় আওয়ামী লীগের সংসদীয় দলের সভায় অংশ নেবেন বলে জানাগেছে। প্রসংগত, জাতীয় সংসদের ৩০০ আসনের মধ্যে গত ৭ জানুয়ারি ২৯৯ আসনে ভোট হয়েছে। একজন প্রার্থী মারা যাওয়ায় নওগাঁ–২ আসনে ভোট গ্রহণ করা হয়নি।

যে ২৯৯টি আসনে ভোট হয়েছে, সেগুলোর মধ্যে ময়মনসিংহ-৩ আসনের ফলাফল আটকে আছে। কাজেই বুধবার ২৯৮টি আসনে নির্বাচিত নতুন এমপিদের শপথ নেন। গত ৭ জানুয়ারি অনুষ্ঠিত হওয়া নির্বাচনে ২৯৮টি আসনের মধ্যে সর্বোচ্চ সংখ্যাক ২২২টি আসনে জয় পায় আওয়ামী লীগ। এছাড়া জাতীয় পার্টি ১১টি, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) একটি, বাংলাদেশ কল্যাণ পার্টি একটি, বাংলাদেশ ওয়ার্কার্স পার্টি একটি এবং ৬২টি আসনে স্বতন্ত্র প্রার্থীরা জয়লাভ করে। নির্বাচনে ২৮টি রাজনৈতিক দল ও স্বতন্ত্র মিলে মোট প্রার্থী ছিলেন ১৯৭১ জন।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে