শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

এমপি বাহার ও প্রাণ গোপালকে নিয়ে মন্ত্রীত্বের স্বপ্ন দেখছে কুমিল্লাবাসী 

স্টাফ রিপোর্টার, কুমিল্লা
  ১০ জানুয়ারি ২০২৪, ১৯:২৯
এমপি বাহার ও প্রাণ গোপালকে নিয়ে মন্ত্রীত্বের স্বপ্ন দেখছে কুমিল্লাবাসী 

কুমিল্লা-৬ (সদর ও সিটি করপোরেশন) আসনের টানা চারবারের এমপি ও কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আ ক ম বাহাউদ্দিন বাহার এবং কুমিল্লা-৭ (চান্দিনা) আসনের দুইবারের এমপি ও কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের জ্যেষ্ঠ সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা ডা. প্রাণ গোপাল দত্তকে নতুন সরকারের মন্ত্রী পরিষদে রাখার স্বপ্ন দেখছেন কুমিল্লার নানা শ্রেণিপেশার নেতৃবৃন্দ।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনেও তাঁরা আওয়ামী লীগের মনোনয়নে নৌকা প্রতীকে এমপি নির্বাচিত হন। এ দুই আসন থেকে বিগত সময়ে আওয়ামী লীগের কোনো এমপি মন্ত্রীত্ব পাননি। তাই সরকারের নতুন মন্ত্রী পরিষদে তাঁদের দুইজনকে সদস্য করার জন্য বিভিন্ন মহল থেকে জোর দাবি ওঠেছে।

জানা গেছে, কুমিল্লা-৬ আসন এলাকাটি একসময় বিএনপির ঘাঁটি হিসেবে পরিচিত ছিল। এখানে ১৯৭৩ সালের পর জয়ের মুখ দেখেনি আওয়ামী লীগ। দীর্ঘ বছর পর ২০০৮ সালের নির্বাচনে বিএনপির দূর্গ ভেঙ্গে এ আসনে আওয়ামী লীগের নৌকা প্রতীকে এমপি নির্বাচিত হন আ ক ম বাহাউদ্দীন বাহার। এর পর থেকে ২০১৪, ২০১৮ ও সর্বশেষ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে টানা চতুর্থবারের মতো বিজয়ের ধারাবাহিকতা অব্যাহত রাখেন তিনি। গত ১৫ বছরে মহানগরসহ এ আসনের অভূতপূর্ব উন্নয়ন হয় তাঁর হাত ধরে। এর মধ্যে ২০১৪ সালে বিএনপি-জামায়াতের হরতাল-অবরোধ ও নাশকতামূলক কর্মকাণ্ড প্রতিরোধেও সাহসী ভূমিকা রাখেন তিনি।

এদিকে ২০১৭ সালে প্রথম মহানগর আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি হওয়ার পর থেকে তিনি দল ও অঙ্গসংগঠনের একটি মজবুত সাংগঠনিক কাঠামো গড়ে তোলেন। একজন বীর মুক্তিযোদ্ধা ও পোড়খাওয়া আওয়ামী লীগ নেতা হিসেবে কুমিল্লাবাসী এবার তাঁকে সরকারের নতুন মন্ত্রী পরিষদে দেখতে চায়। এর আগে ১৯৯১ ও ২০০১ সালে এ আসনের বিএনপি দলীয় এমপি প্রয়াত কর্ণেল (অব.) আকবর হোসেন মন্ত্রী ছিলেন।

আদর্শ সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাড. আমিনুল ইসলাম টুটুল বলেন, বাহাউদ্দীনের সমসাময়িক রাজনীতিতে অংশগ্রহণ করে জেলার অনেকেই মন্ত্রীত্ব পেয়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবার তাঁকে যে কোনো মন্ত্রণালয়ের দায়িত্ব দেবেন- এটা কুমিল্লাবাসীর চাওয়া। কুমিল্লা মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আতিক উল্লাহ খোকন বলেন, ‘বাহাউদ্দীন কুমিল্লাবাসীর কাছে পরিচ্ছন্ন রাজনীতিবিদ হিসেবে ছাত্রজীবন থেকেই পরিচিত। জনগণের ভালোবাসায় তিনি কুমিল্লা পৌরসভার দুইবারের চেয়ারম্যান এবং টানা চতুর্থবারের মতো বিপুল ভোটের ব্যবধানে এমপি নির্বাচিত হয়েছেন। কুমিল্লার গুরুত্বপূর্ণ এ আসন থেকে আওয়ামী লীগের কোনো এমপি মন্ত্রীত্ব পাননি। তাঁকে মন্ত্রী করা হলে কুমিল্লাবাসীর প্রত্যাশা পূরণ হবে। বাহারকে নিয়েই উন্নয়নের স্বপ্ন দেখছে এ অঞ্চলের জনগণ।’

অপরদিকে কুমিল্লা-৭ (চান্দিনা) আসন থেকে এমপি নির্বাচিত হয়েছেন দেশের একজন খ্যাতিমান চিকিৎসক ও রাজনীতিবিদ বীর মুক্তিযোদ্ধা ডা. প্রাণ গোপাল দত্ত। তিনি আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যক্তিগত চিকিৎসক হিসেবেও সুনাম কুড়িয়েছেন। চিকিৎসা সেবায় অবদানের জন্য অর্জন করেছেন ‘স্বাধীনতা পুরস্কার’। দেশের চিকিৎসা শিক্ষার সর্বোচ্চ বিদ্যাপীঠ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ছিলেন তিনি। বাংলাদেশে নাক-কান-গলা রোগ বিশেষজ্ঞ হিসেবে তিনি খ্যাতির চূড়ান্তে উঠেছেন। ষাটের দশকের তুখোর ছাত্রনেতা প্রাণ গোপাল দত্ত টানা দ্বিতীয়বারের মতো চান্দিনা আসনের সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন।

এমন সব খ্যাতির পালক যার মুকুটে, সেই প্রাণ গোপাল দত্তকে সরকারের নতুন মন্ত্রী পরিষদে সদস্য করার দাবি ওঠেছে চান্দিনাসহ কুমিল্লাবাসীর। কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি ম. রুহুল আমিন চান্দিনা উপজেলা কৃষক লীগের উপদেষ্টা ও মালদ্বীপ প্রবাসী এবং মালদ্বীপের বিশিষ্ট ব্যবসায়ী মো.শাহজান সহ দলের বেশ কয়েকজন জ্যেষ্ঠ নেতা বলেন, দেশের চিকিৎসা জগতের আলোকিত মুখ ডা. প্রাণ গোপাল দত্ত।

এশিয়া মহাদেশজুড়ে তাঁর খ্যাতি রয়েছে। তাঁকে সরকারের মন্ত্রী পরিষদের সদস্য করে স্বাস্থ্যখাতের দায়িত্ব দেয়া হলে তিনি মেধা, যোগ্যতা, দক্ষতা ও অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে স্বাস্থ্য ব্যবস্থায় যুগান্তকারী বিপ্লবের রূপরেখা করে তা বাস্তবায়নে অবদান রাখতে সক্ষম হবেন।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে