শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

সাংবাদিকদের সাথে চাঁদপুরের পুলিশ সুপারের মতবিনিময়

চাঁদপুর প্রতিনিধি
  ১০ জানুয়ারি ২০২৪, ২০:১৫
সাংবাদিকদের সাথে চাঁদপুরের পুলিশ সুপারের মতবিনিময়

চাঁদপুর প্রেসক্লাবের নব-নির্বাচিত কার্যকরী পরিষদের নেতাদের সাথে পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ সাইফুল ইসলামের শুভেচ্ছা ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১০ জানুয়ারি) বিকেলে পুলিশ সুপারের সম্মেল কক্ষে এই সভার আয়োজন করে জেলা পুশিল। এতে সভাপতিত্ব করেন এসপি মোহাম্মদ সাইফুল ইসলাম।

সভায় পুলিশ সুপার বক্তব্যের মাধ্যমে সাংবাদিকদের কাছ থেকে জেলার বিভিন্ন বিষয়ে তথ্য জানেন এবং জেলার বর্তমান চিহ্নিত সমস্যাগুলো সমাধানে জেলা পুলিশের উদ্যোগের বিষয় অবগত করেন।

তিনি বক্তব্য বলেন, আমাদের ও জনমানুষের কথা আপনাদের মাধ্যমে তুলে ধরতে চাই এবং এসব তথ্য কিভাবে পাঠকের কাছে গুরুত্বপাবে সে বিষয়ে আমি আপনাদের মতামত প্রত্যাশা করছি। আপনাদের বক্তব্যে আজকে মাদক, কিশোরগ্যাংসহ যেসব বিষয়গুলো বলেছেন, সেগুলো আমাদের জেলা পুলিশের যে উদ্যোগ সেগুলো রেখেছি। আর এ সমস্যাগুলো কিভাবে সমাধান করা যায়, সে লক্ষ্যে আমরা কাজ করছি।

তিনি বলেন, অধিকতর নিরাপদ ও বাসযোগ্য চাঁদপুর গড়তে দ্রুত ও কার্যকরি পুলিশী সেবা নিশ্চিত করছি। সে লক্ষ্যে জেলা পুলিশের প্রতিটি থানা, ফাঁড়ি ও ইউনিটকে দ্রুত কার্যকর সেবা নিশ্চিতের জন্য কুইক রেসপন্স এণ্ড রিপোর্টিং (কিউআরআর) চালু করা হয়েছে। এর ফলে অভিযোগ প্রাপ্তির পর দ্রুততম সময়ে (গড়ে ১ ঘন্টারও কম সময়ে) সেবা প্রদান করা হচ্ছে। আগামীতে কিউআরআর এর মাধ্যমে গড় সাড়াদান সময় আরও কমানোর জন্য চেষ্টা করা হচ্ছে।

এসপি বলেন, প্রবাসীদের সহায়তার জন্য পুলিশ সুপার কার্যালয়ে ‘প্রবাসী হেল্প ডেস্ক’ চালু করা হয়েছে। প্রবাসে থেকেও যাতে চাঁদপুর জেলায় পরিবার, জায়গাজমিসহ বিভিন্ন সমস্যায় তাৎক্ষনিক সহায়তা নিতে পারে তার জন্য সার্বক্ষনিক একজন অফিসার ও একটি প্রবাসী হেল্প ডেস্ক হটলাইন নাম্বার বরাদ্দ করা হয়েছে।

সাইফুল ইসলাম বলেন, একই সাথে নারী ও শিশুদের নিরাপত্তা নিশ্চিতে সকল থানার পাশাপাশি পুলিশ সুপার এর কার্যালয়ে ‘নারী ও শিশু সহায়তা কেন্দ্র’ রাখা হয়েছে এবং দক্ষ নারী অফিসার এর মাধ্যমে এ সেবাটি প্রদান করা হচ্ছে। এছাড়া চাঁদপুর জেলা পুলিশের সার্বক্ষণিক সেবা পেতে হটলাইন নম্বর ‘+৮৮০১৩২০১১৬৮৯৮’ এর মাধ্যমে সপ্তাহে ২৪ ঘন্টা সেবা প্রদান করা হচ্ছে।

সাংবাদিকদের উদ্দেশ্যে পুলিশ সুপার বলেন, চাঁদপুরের সাংবাদিকদের সাথে পুলিশের নিবীড় সম্পর্ক। আমরা বলে থাকি পুলিশ হচ্ছে জনগণের বন্ধু। আর পুলিশের বন্ধু হচ্ছে সাংবাদিক। সাংবাদিকদের কাছ থেকে অনেক তথ্য জানাযায় এবং জেনে সেসব বিষয়ে কাজ করা যায়। সুতরাং ভবিষ্যতে আমাদের এই সম্পর্ক আরো দৃঢ় হবে। কারো ব্যাক্তিগত স্বার্থের কারণে যেন আমাদের সম্পর্ক নষ্ট না হয়, সে জন্য আমরা সকলে সতর্ক থাকবো। মাঠ পর্যায়ে কাজ করতে গিয়ে কোন সমস্যা তৈরী হলে সেটি উভয়ে মধ্যে আলোচনা করে সমাধান করা যাবে। এসব কারণে যেন সম্পর্কের মধ্যে প্রভাব বিস্তার করতে না পারে।

পুলিশ সুপার বলেন, আপনারা জানেন গত দুই মাস পুলিশ ব্যস্ত সময় পার করেছে। একত জাতীয় সংসদ নির্বাচন এবং নির্বাচনকে প্রতিহত করার জন্য বেশ কয়েকটি রাজনৈতিক দলের রাজনৈতিক কর্মসূচি। যার কারণে জেলা পুলিশ সাধারণ মানুষের জানমালের নিরাপত্তার জন্য অগ্রাধিকার ভিত্তিতে কাজ করেছে।

তিনি নির্বাচনে জেলা পুলিশের ভূমিকা সম্পর্কে বলেন, নির্বাচনের সময়ে আমরা যেসব বিষয়ে অবগত হয়েছি, সেসব বিষয়গুলো আমলে নিয়ে সমাধানের চেষ্টা করেছি। এক্ষেত্রে বলতে পারি কোন দুস্কৃতিকারী কোন কেন্দ্র জোর করে দখল করে মানুষের সামনে, মানুষের ভোটাধিকার ছিনিয়ে নিবে এরকম একটি ঘটনাও চাঁদপুরে ঘটে নাই। অর্থাৎ কেন্দ্র দখল করে ছিল মেরেছে।

তিনি বলেন, গত ৭ জানুয়ারি খুবই সুন্দর পরিবেশে অনুষ্ঠিত হয়েছে। আজকে সংসদ সদস্যদের শপথ হয়েছে। আগামী একসপ্তাহের মধ্যে নতুন সরকার যাত্রা শুরু করবে। আমরা নতুন সরকারের কাছ থেকেও নতুন নির্দেশনা পাব। সে আলোকে আমরা আমাদের জেলা পুলিশের কর্মপরিকল্পনা ঠিক করব।

এ সময় বক্তব্য দেন চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি শাহাদাত হোসেন শান্ত, সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান সুমন, সাবেক সভাপতি জালাল চৌধুরী, শরীফ চৌধুরী, গিয়াস উদ্দিন মিলন, এএইচএম আহসান উল্লাহ, সিনিয়র সহ-সভাপতি রহিম বাদশা, সাবেক সাধারণ সম্পাদক আল-ইমরান শোভন, সদস্য আলম পলাশ, ফারুক আহম্মেদ, কোষাধ্যক্ষ তালহা জুবায়ের, প্রচার ও দপ্তর সম্পাদক শরীফুল ইসলাম প্রমূখ।

অনুষ্ঠানে জেলা পুলিশের পক্ষ থেকে প্রেসক্লাবের ২০২৩ সালের কার্যকরি কমিটির সভাপতি, সাধারণ সম্পাদক এবং ২০২৪ সালের নবগঠিত কমিটির সভাপতি এবং সাধারণ সম্পাদককে ইলিশ খচিত সম্মাননা স্মারক প্রদান করা হয়। এছাড়াও প্রেসক্লাব নেতাদেরকে জেলা পুলিশের পক্ষ থেকে মাসিক বুলিটিন অঙ্গীকার উপহার হিসেবে দেয়া হয়।

অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) সুদীপ্ত রায়, অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম অ্যান্ড অপস্) রাশেদুল হক চৌধুরী, অতিরিক্ত পুলিশ সুপার (রিভার) শ্রীমা চাকমা, চাঁদপুর প্রেসক্লাবের ২০২৪ সালের কার্যকরি কমিটির বিভিন্ন পর্যায়ের নেতারা সভায় উপস্থিত ছিলেন।

যাযাদি/এসএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে