শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

মৌলভীবাজারের কৌতূহল মন্ত্রী হচ্ছেন কে?

শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধি
  ১০ জানুয়ারি ২০২৪, ২১:১১
মৌলভীবাজারের কৌতূহল মন্ত্রী হচ্ছেন কে?

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তিন দিনের মাথায় টানা চতুর্থ বারের মত সরকার গঠন করতে যাচ্ছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। আর সংসদে সংখ্যাগরিষ্ঠ এই দলের প্রধান হিসেবে পঞ্চমবার প্রধানমন্ত্রী হচ্ছেন শেখ হসিনা।

সংসদের নবনির্বাচিত সদস্যরা বুধবার সকালে জাতীয় সংসদ ভবনে শপথ নিয়েছেন। আর বৃহস্পতিবার বঙ্গভবনে হবে নতুন মন্ত্রিসভার শপথ।

তবে মৌলভীবাজারের কে হবেন মন্ত্রী? এ নিয়ে চলছে আলোচনা। সামাজিক যোগাযোগ মাধ্যম এখন আলোচনায় সরগরম। তবে নতুন চমক আসবে এবার মন্ত্রী পরিষদের। নবীন আর প্রবীণদের নিয়ে গঠন করা হবে নতুন মন্ত্রী পরিষদ।

মৌলভীবাজার বাসী অপেক্ষার প্রহর গুনছেন কেউ বলছেন সাবেক চীফ হুইপ উপাধ্যক্ষ ড. মোঃ আব্দুস শহীদ এমপি ও মো. শাহাবুদ্দিন এমপি আবার কেউ বলছেন ২৫ বছর পর নৌকার বিজয় ছিনিয়ে আনা কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল। নাকি নতুন কোন চমক আসবে? জল্পনা আর কল্পনার মাধ্যমে নবীন আর প্রবীণ নেতাদের নিয়ে মৌলভীবাজারের কৌতূহল, কে হচ্ছেন মন্ত্রী?

দেশ স্বাধীনের পর মৌলভীবাজারে প্রথম জিয়াউর রহমান (বিএনপি) সরকারের বাণিজ্য উপদেষ্টা হন প্রয়াত এম সাইফুর রহমান। ১৯৭৯ সালে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হয়ে তিনি হন অর্থমন্ত্রী।

পরে জেনারেল এরশাদ ক্ষমতায় আসলে কয়েক বছর মৌলভীবাজারের কেউ আর মন্ত্রী হতে পারেননি। ১৯৯১ সালে বিএনপি সরকার গঠন করলে এম সাইফুর রহমান আবারও অর্থমন্ত্রী হন।

দীর্ঘ ২১ বছর পর ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকার গঠন করে। তখন প্রতিমন্ত্রীর মর্যাদায় সরকার দলীয় হুইপ মনোনীত হন মৌলভীবাজার-৪ (কমলগঞ্জ-শ্রীমঙ্গল) থেকে নির্বাচিত এমপি উপাধ্যক্ষ আব্দুস শহীদ। পরবর্তী সময়ে ২০০১ সালে বিএনপির নেতৃত্বাধীন ৪ দলীয় জোট সরকার গঠন করলে মন্ত্রী হন দুই জন। এম সাইফুর রহমান অর্থ ও পরিকল্পনা মন্ত্রী এবং অ্যাডভোকেট এবাদুর রহমান চৌধুরী ত্রান ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী।

২০০৯ সালে সরকার গঠন করে আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট। তখন পূর্ণ মন্ত্রীর মর্যাদায় জাতীয় সংসদের চিফ হুইপ মনোনীত হন মৌলভীবাজার-৪ আসনের এমপি উপাধ্যক্ষ আব্দুস শহীদ। ২০১৪ সালের মন্ত্রী পরিষদে পূর্ণ মন্ত্রী হন মৌলভীবাজার-৩ আসনের প্রয়াত এমপি বীর মুক্তিযোদ্ধা সৈয়দ মহসিন আলী। তাকে দেওয়া হয় সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের দায়িত্ব। পাশাপাশি মৌলভীবাজার-১ (জুড়ী-বড়লেখা) আসনের এমপি মো. শাহাবুদ্দিন সরকার দলীয় হুইপ মনোনীত হন।

২০১৮ সালে ফের আওয়ামী লীগ সরকার গঠন করলে পূর্ণ মন্ত্রী হন তিনি। তাকে দেওয়া হয় বন পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব।

গত ৭জানুয়ারি অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আবারও উপাধ্যক্ষ ড. মোঃ আব্দুস শহীদ ও মো. শাহাবুদ্দিন সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। পাশাপাশি বিসিবির পরিচালক ও কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল মৌলভীবাজার-২ কুলাউড়া ও মোহাম্মদ জিল্লুর রহমান মৌলভীবাজার-৩ আসনে নতুনভাবে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন । পর্যটন জেলা ও চায়ের রাজ্যের কৌতূহলী মানুষের মন্তব্য এমন কাউকে মন্ত্রী দেয়া হোক যে দীর্ঘদিন যাবত উন্নয়ন থেকে বঞ্চিত এ মৌলভীবাজারবাসী কে উন্নয়নের সমতায় আনতে পারেন।

যাযাদি/এসএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে