শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

বাইক্কা বিলে হাজারো অতিথি পাখি দেশ বিদেশী পর্যটকদের ঢল

মোঃ আব্দুল ওয়াদুদ,স্টাফ রিপোর্টার, মৌলভীবাজার
  ১১ জানুয়ারি ২০২৪, ১৬:৩৯
বাইক্কা বিলে হাজারো অতিথি পাখি দেশ বিদেশী পর্যটকদের ঢল

মৌলভীবাজারের বাইক্কা বিলে ভিন দেশ থেকে আসা হাজার হাজার অতিথি পাখির কলকাকলীতে মুখরিত হয়েছে। পাখির কিচির মিচিরে এক অদ্ভুত কম্পনের সৃষ্টি হয় পুরো বিল জুড়ে। বৃহস্পতিবার মাছেদের ভান্ডারখ্যাত জেলার শ্রীমঙ্গল উপজেলার হাইল হাওরের এই অভয় আশ্রমে গেলে এমন দৃশ্য ক্যামেরায় ধরা পড়ে।

ভুমি মন্ত্রণালয়ের মালিকানাধীন ও মৎস ও প্রাণী সম্পদ মন্ত্রণালয় পরিচালিত বিলে পুরো জানুয়ারি মাস জুড়ে পৃথিবীর দক্ষিণাঞ্চলের অস্ট্রেলিয়া,সাইবেরিয়া,ইন্দোনেশিয়া, মালয়েশিয়াসহ বিভিন্ন দেশ থেকে ক'দিনের অতিথি হয়ে আসে বালিহাঁস, খয়রা কাস্তে চরা, তিলা লালসা, গেওয়ালা বাটান, পিয়াং হাঁস, পাতি তিলা হাঁস, নীলমাথা হাঁস, উত্তুরে লেঞ্জা হাঁস, গিরিয়া হাঁস, উত্তুরে খুন্তিহাঁস, মরচে রং ভূতিহাঁস, মেটেমাথা টিটি, কালালেজ জৌরালি, বিল বাটান, পাতিসবুজলা, বন বাটান, পাতিচ্যাগা, ছোট ডুবুরি, বড় পানকৌড়ি, ছোট পানকৌড়িসহ নানা প্রজাতির বিভিন্ন রংয়ের পাখি। স্থানীয়রা জানিয়েছেন, বিল সংরক্ষণের অভাব, রাতের আধারে মৎস চুরি ও অতিথি পাখি নিধনের ফলে দিন দিন পাখির সংখ্যা কমে আসছে। খোদ মৎস অফিস ও জেলা প্রশাসন কার্যালয়ের কিছু কর্মকর্তারা মাছ চুরি ও পাখি নিধনের বিষয়টি স্বীকার করেছেন। অভিযোগের আঙ্গুল উঠেছে বিলটি দেখভাল করার দ্বায়িত্বে থাকা "বড় গাঙ্গিনা সম্পদ ব্যবস্থাপনা সংগঠনের" বিরুদ্ধে।

বাইক্কায় কমলগঞ্জ, শ্রীমঙ্গল ও বরুনা থেকে আসা অর্ধ্ব ডজন পর্যটক বলেন, এখাকার পরিবেশ মনোরম। পাশের হিজল বন ও বিলের জলে বিছানো শাপলা ফুলের সাথে পাখিরা পলক তুলে এসে ক্লান্ত পরিশ্রান্ত হয়ে যেন আয়েশে রয়েছে। হঠাৎ এক সঙ্গে রঙ্গিন ডানা তুলে আকাশে ভর করে বিচরণ করে তারা। এসময়টাকে আমরা অনেক আনন্দে কাটাই।

মৌলভীবাজার শহর থেকে আসা পাখি প্রেমি মামুনুর রশীদ মহসীন বলেন, অতিথিদের পলকে পলকে ডানা মেলে আকাশে উড়াটা দেখতে এসেছি। সেটা পেয়েছিও। তবে, তিনি বলেন, মাছ শিকার আর পাখি নিধন বন্ধ না হলে অতিথিরা জলাশয় থেকে হারিয়ে যাবে।

তবে শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তা আলী রাজিব মাহমুদ মিঠুন বলেন, জলশয়ে আগে কি হয়েছে জানিনা। আমি আসার পর থেকে সার্বক্ষণিক তদারকি করা হচ্ছে।

২০০৩ সালে ভূমি মন্ত্রণালয় বিলটিকে মাছের অভয় আশ্রমের জলাশয় ঘোষনা করে। প্রায় ১শ হেক্টর আয়তনের এই জলাভূমিতে পাখি ছাড়াও রয়েছে দেশীয় প্রজাতির বোয়াল, রুই, শইল, চিংরি,কই, পাবদা, চিতলসহ নানা প্রজাতির মাছ।

যাযাদি/এসএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে