রোববার, ১৬ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১

ব্রাহ্মণপাড়া গ্রাহকদের অর্ধকোটি টাকা নিয়ে এনজিও উধাও 

দেবিদ্বার-বুড়িচং (কুমিল্লা) প্রতিনিধি
  ১৬ জানুয়ারি ২০২৪, ১৭:২৭
ব্রাহ্মণপাড়া গ্রাহকদের অর্ধকোটি টাকা নিয়ে এনজিও উধাও 

কুমিল্লা জেলার ব্রাহ্মণপাড়ায় ইনস্টিটিউট ফর রিসার্চ অন পোভার্টি নামের একটি এনজিও ঋণ দেয়ার প্রলোভন দেখিয়ে গ্রাহকদের কাছ থেকে ৫০ থেকে ৬০ লাখ টাকা হাতিয়ে নিয়ে উধাও হয়েছে।

সোমবার অর্ধশত গ্রাহক ঋণের টাকা নিতে এসে অফিসে তালাবদ্ধ দেখে। পরে তারা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ও থানায় অভিযোগ দাখিল করে।

জানা গেছে, কুমিল্লার ব্রাহ্মণপাড়া সদর এলাকায় আবুল কাশেম মুহুরীর বাড়িতে ইনস্টিটিউট ফর রিসার্চ অন পোভার্টি নামের একটি এনজিও অফিস ভাড়া নিয়ে উপজেলার বিভিন্ন গ্রামের গরিব ও অসহায় মানুষকে ঋণ দেয়ার প্রলোভন দেখিয়ে সঞ্চয় আদায় করে।

সোমবার (১৫ জানুয়ারি) উপজেলার বিভিন্ন এলাকার অর্ধশতাধিক গ্রাহক ঋণ নেয়ার জন্য এসে অফিস তালাবদ্ধ দেখতে পায়। পরে তারা ইউএনও-নিকট অভিযোগ দাখিল করেছে।

অভিযোগ সূত্রে জানা গেছে, অজ্ঞাত পরিচয়ের ওই ব্যক্তিরা ইনস্টিটিউট ফর রিসার্চ অন পোভার্টি নামের একটি এনজিওর পরিচয় দিয়ে উপজেলার বিভিন্ন এলাকার নারীদের কাছে থেকে বিভিন্ন অঙ্কের টাকা নেয়। ঋণ প্রদানের ফাঁদে ফেলে এসব গ্রাহকদের কাছ ২০ থেকে ৩০ হাজার টাকা হারে এককালীন সঞ্চয় গ্রহণ করে তারা।

প্রতারণার শিকার একাধিক ব্যক্তিরা জানায় , তারা ঋণের প্রলোভন দেখিয়ে গ্রাহকদের কাছ থেকে ১০ শতাংশ সঞ্চয়ের নামে হাতিয়ে নেয় ৫০ থেকে ৬০ লাখ টাকা।

জানা যায়, উপজেলার সদর এলাকার ব্র্যাক অফিসের দক্ষিণ পাশে আবুল কাসেম মুহুরীর বাড়িতে ৫ জানুয়ারি অপরিচিত এক ব্যক্তি অফিস করার নামে বাড়ির একটি অংশ ভাড়া নেয়। এরপর সেখানে ‘ইনস্টিটিউট ফর রিসার্চ অন পোভার্টি’ নামে এনজিও রাতের আঁধারে একটি ভুয়া অফিস খুলে বসেন প্রতারক চক্রটি।

অফিস ম্যানেজ করার জন্য নিয়োগ দেয় মো: আশিকুর রহমান নামে এক ব্যক্তিকে। কয়েক দিন অফিস চলার পর তাদের কার্যকলাপে সন্দেহ হয় স্থানীয় বাসিন্দাদের। কিন্তু এর আগেই পূর্ণমতি এলাকার বাসিন্দা শাহজাহান, নাল্লা এলাকার মিজানুর রহমান, নাগাইশ এলাকার মো: ফেরদৌস, ইয়াসিন মিয়া, শাহ আলম, তোফাজ্জল হোসেন, কাইয়ুম, মুমিন মিয়া, আলম হোসেন, মহিবুল হাসান, কায়ছার মিয়া, ডগ্রাপাড়া এলাকার মিজানুর রহমান, লাভলী আক্তার, পপি আক্তারসহ ১৮০থেকে ২৮০ ব্যক্তি বিভিন্ন অঙ্কের টাকা জমা দিয়েছে বলে অভিযোগে জানায়।

এক ভুক্তভোগী জানান, ‘প্রতারকরা গত চার দিন আগে আমাদের গ্রামে এসে স্বল্প সুদে দীর্ঘ মেয়াদি ঋণ ও পণ্য দেয়ার নামে কয়েকজনের কাছ থেকে কয়েক হাজার টাকা নেয়। এখন শুনি এটি ভুয়া এনজিও। আমরা এই প্রতারকদেরকে খুঁজে বের করে তার দৃষ্ঠান্তমূলক শাস্তি চাই।’

শাহ আলম বলেন ও সফিক বলেন, ‘আমরা সহজ সরল মনে ইনস্টিটিউট ফর রিসার্চ অন পোভার্টি নামে একটি এনজিও থেকে ঋণ পাওয়ার আশায় কয়েক হাজার টাকা সঞ্চয় দেই। ওই এনজিও থেকে আমাদের কয়েক লাখ টাকা ঋণ দেয়ার কথা হয়, কিন্তু এখন দেখি সব ভুয়া।’

ভুক্তভোগীদের একাধিক ব্যক্তি বলেন, ‘ইনস্টিটিউট ফর রিসার্চ অন পোভার্টি নামে এনজিওকে কিভাবে কোনো কাগজপত্র ছাড়াই অপরিচিত ওই ব্যক্তিকে অফিস করার জন্য বাড়ি ভাড়া দিলো এবং কিভাবে অফিসের কার্যক্রম পরিচালনা হলো এর দায়-দায়িত্ব তাকেই নিতে হবে। আমাদের সন্দেহ হচ্ছে আবুল কাশেম মুহুরী ও তার ছেলে মো: সৌরভ হোসেন জড়িত থাকতে পারে। আইন শৃঙ্খলা বাহিনীর কাছে অনুরোধ করব, বিষয়টি তদন্ত করে দোষীদের আইনদের আওতায় আনার জন্য।’

বাড়ির মালিক আবুল কাশেম মুহুরী কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘আমি কিছুই জানি না।’

সৈকত হোসেন বলেন, ‘অপরিচিত এক ব্যক্তি হঠাৎ করে এসে বলেন তার কয়েকটি রুম লাগবে অফিস করার জন্য। তারা ১৫ জানুয়ারি চুক্তি করার কথা ছিল। সে আমার শর্তে রাজি হলে তাকে আমি বলি, আপনি আপনার মালামাল রাখতে পারেন। কিন্তু চুক্তি না হওয়া আগেই তারা পালিয়ে যায়। গ্রাহকদের টাকার বিষয়ে আমরা জানি না।’

ব্রাহ্মণপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) স ম আজহারুল ইসলাম জানান, ‘একটি ভুয়া এনজিও গ্রাহকদের টাকা হাতিয়ে নেয়ার বিষয়টি ভুক্তভোগী গ্রাহকদের কাছ থেকে মৌখিক অভিযোগ পেয়েছি। তবে লিখিত অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।’

তিনি আরো বলেন, ‘উপজেলার সকলকে আহ্বান করব যেকোনো এনজিওতে টাকা লেনদেন করলে অবশ্যই নির্বাহী অফিসারের কোনো প্রত্যায়ন আছে কি-না ভালো ভাবে যাচাই করবেন। এবং এসব বিষয়ে সর্তক হওয়ার পরামর্শ দেন তিনি।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে