শনিবার, ০৪ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

চিলমারীতে ১ মার্চ শুরু হচ্ছে ‘পণ্ডিত’ বই মেলা 

চিলমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি
  ০১ ফেব্রুয়ারি ২০২৪, ১৩:৪৩
চিলমারীতে ১ মার্চ শুরু হচ্ছে ‘পণ্ডিত’ বই মেলা 

কুড়িগ্রামের চিলমারীতে ৬ষ্ঠ বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে পণ্ডিত বই মেলা। আগামী ১ মার্চ থেকে শুরু হয়ে বই মেলা চলবে ৫ মার্চ পর্যন্ত। পণ্ডিত বই মেলার আহবায়ক নাহিদ হাসান নলেজ বিষয়টি নিশ্চিত করেছেন।

চিলমারী সরকারী ডিগ্রী কলেজ মাঠে ৫ দিন ব্যাপি অনুষ্ঠিত এ বই মেলার উদ্বোধন করবেন চিলমারী’র কৃতি সন্তান আবুল হোসেন। মেলায় অতিথি হিসেবে থাকবেন, কবি, কলামিস্ট ও প্রথম আলোর যুগ্ম সম্পাদক সোহরাব হাসান, কুড়িগ্রাম- ৪ আসনের সংসদ সদস্য বিপ্লব হাসান পলাশ, কুড়িগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল আরীফ, ইঞ্জিনিয়ার মতিয়ার রহমান, রংপুর আইন কলেজের অধ্যক্ষ সাজেদুর রহমান তাতা প্রমূখ।

এ ছাড়াও মেলায় লেখক সৌমিত্র দস্তিদার, গবেষক বিষ্যেন্দু নান্দ, কবি ও গীতিকার কামরুজ্জামান কামু, লিটল ম্যাগাজিনের সম্পাদক কবি চিনু কবীর, গবেষক আফজালুল বাশার, ডা. শাশ^ত ভট্টাচার্য, ডা. তুহিন ওয়াদুদ প্রমূখ উপস্থিত থাকবেন।

এদিকে পণ্ডিত বইমেলা কে কেন্দ্র করে চিলমারী উপজেলায় স্কুল ও মাদ্রাসায় বিতর্ক প্রতিযোগিতা, কবিতা আবৃত্তি, কুইজ প্রতিযোগীতা ও গণিত অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে। ফেব্রুয়ারি মাস জুড়ে চলা এ প্রতিযোগীতায় বই মেলায় চূড়ান্তভাবে বিজয়ী ঘোষণা করা হবে।

মেলায় ঐতিহ্য, প্রথমা, বাতিঘর, বাবুই, বাঙ্গলা গবেষণা, গ্রন্থিক, আগামি, সংহতি, দিব্য, সময়, অনন্যা, আনন্দম, আইডিয়া ও চৈতন্য প্রকাশনি সহ দেশের নামকরা ৩০টির মতো প্রকাশনি থাকছে।

মেলা কমিটির আহবায়ক নাহিদ হাসান বলেন, স্থানীয় বইপ্রেমীদের আগ্রহের কারণে এবারও ৫দিন ব্যাপী বইমেলার আয়োজন করা হয়েছে। আগামী মাসের প্রথম দিনই এই মেলার উদ্বোধন করা হবে। তিনি আরো জানান, মেলার ১ম দিন সঙ্গীত পরিবেশন করবেন, ভারতের প্রখ্যাত গণসঙ্গীত শিল্পী অসীম গিরি বন্দ্যোপাধ্যায় ও ২য় দিন সঙ্গীত পরিবেশন করবেন সুকুমার বাউল।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে