বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

কুতুবদিয়ায় বিশ্ব জলাভূমি দিবস উপলক্ষে মানববন্ধন 

কুতুবদিয়া (কক্সবাজার) প্রতিনিধি
  ০২ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:৫৭
কুতুবদিয়ায় বিশ্ব জলাভূমি দিবস উপলক্ষে মানববন্ধন 

‘জলাভূমি এবং মানবকল্যাণ’ এই স্লোগানকে সামনে রেখে পরিবেশ ও জলবায়ু বিষয়ক নাগরিক সংগঠন ‘ধরিত্রী রক্ষায় আমরা (ধরা)’ এর উদ্যােগে বিশ্ব জলাভূমি দিবস-২০২৪ উপলক্ষে কুতুবদিয়া উপকূলের প্যারাবন রক্ষার দাবীতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (২ ফেব্রুয়ারি) বিকাল তিনটায় আলী আকবর ডেইল ইউনিয়নের তাবালেরচর প্যারাবন সংলগ্ন এলাকায় এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানবন্ধনে বক্তব্য রাখেন, কুতুবদিয়া দ্বীপ সুরক্ষা আন্দোলনের সভাপতি এম শহীদুল ইসলাম এবং সাধারণ সম্পাদক শাহেদুল ইসলাম মনির,ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি শামসুল আলম, দ্বীপ সুরক্ষা আন্দোলনের সদস্য সাখাওয়াত হোসেন, এরশাদসহ এলাকার বিভিন্ন শ্রেণির পেশার লোকজন।

এসময় বক্তারা বলেন, জলজলাভূমি কে কেন্দ্র করেই সমৃদ্ধ হয়েছে মানুষের জীবনজীবিকা ও সভ্যতা গড়ে উঠেছে। জলাভূমি এবং মানুষ, জলাভূমি হল বাস্তুতন্ত্র, যেখানে জল হল পরিবেশ এবং সংশ্লিষ্ট উদ্ভিদ ও প্রাণীর জীবন নিয়ন্ত্রণকারী প্রাথমিক উপাদান। জলাভূমির একটি বিস্তৃত সংজ্ঞার মধ্যে রয়েছে স্বাদুপানি এবং সামুদ্রিক এবং উপকূলীয় বাস্তুতন্ত্র, যেমন সমস্ত হ্রদ এবং নদী, ভূগর্ভস্থ জলাভূমি, জলাভূমি এবং জলাভূমি, ভেজা তৃণভূমি, পিটল্যান্ড, মরুদ্যান, মোহনা, ব-দ্বীপ এবং জোয়ারের সমতল, ম্যানগ্রোভ এবং অন্যান্য উপকূলীয় অঞ্চল, এবং সমস্ত মানুষের তৈরি সাইট যেমন মাছের পুকুর, ধানের ধান, জলাধার এবং লবণপানি। এই বাস্তুতন্ত্রের অন্তর্নিহিত মূল্য এবং পরিবেশগত, জলবায়ু, পরিবেশগত, সামাজিক, অর্থনৈতিক, বৈজ্ঞানিক, শিক্ষাগত, সাংস্কৃতিক, বিনোদনমূলক এবং নান্দনিক অবদান সহ টেকসই উন্নয়ন এবং মানুষের জন্য তাদের সুবিধা এবং পরিষেবার কারণে এই জমিগুলি মানুষ এবং প্রকৃতির জন্য খুবই গুরুত্বপূর্ণ।

এছাড়া, বিশ্ব জলাভূমি দিবসে দ্বীপ উপজেলা কুতুবদিয়ার উপকূল জুড়ে প্যারাবন রক্ষাণাবেক্ষনের দাবি জানান বক্তারা।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে