বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

দাগনভুইয়া  পৌর পানি শোধানাগার প্রকল্পের কাজের উদ্বোধন 

ফেনী প্রতিনিধি
  ০৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৩:২৫
দাগনভুইয়া  পৌর পানি শোধানাগার প্রকল্পের কাজের উদ্বোধন 

ফেনীর দাগনভুইয়া পৌর পানি শোধানাগার প্রকল্পের সাড়ে পাঁচ কোটি টাকার কাজের উদ্বোধন করা হয়েছে। সোমবার (৫ ফেব্রুয়ারি) এ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন দাগনভূইয়া উপজেলা চেয়ারম্যান ও ফেনী জেলা যুবলীগের সভাপতি দিদারুল কবির রতন।

জেলার দাগনভুইয়া পৌরসভার ৬নং ওয়ার্ড সংলগ্ন রামানন্দপুরে ৪৭.৫০ শতক জায়গার ওপর নির্মিত এই প্রকল্পের ব্যয় ধরা হয়েছে পাঁচ কোটি ৪৪ লাখ টাকা। চলতি বছরের ডিসেম্বরের মধ্যে প্রকল্পের কাজ শেষ হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

দাগনভুইয়া পৌর মেয়র ওমর ফারুক খানের সভাপতিত্বে আয়োজিত এ উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসাবে ছিলেন দাগনভূইয়া উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের সহকারী প্রকৌশলী মো. হারুন উর রশিদ হাওলাদার, ফেনী প্রেসক্লাবের সাবেক সভাপতি শওকত মাহমুদ, কাউন্সিলর নুরুল হুদা সেলিম, মো. ফারক, জিয়াউল হক জিয়া, আবদুল কুদ্দুছ মিজান, সংশ্লিষ্ট কাজের ঠিকাদার আবদুল জলিল আদর, উপজেলা ছাত্র লীগের সভাপতি শামছুদ্দিন মামুন, সাধারণ সম্পাদক আশ্রাফুজ্জামান আশ্রাফ ও পৌর ছাত্র লীগের সাধারণ সম্পাদক আনোয়ারুল ইসলাম রায়হান।

প্রসঙ্গত, '৩২ পৌরসভার পানি শোধানাগার ও বর্জ্যব্যবস্থাপনা প্রকল্পে' অবকাঠামো নির্মাণের জন্য অর্থ বরাদ্দ দেওয়া হলেও জমি ক্রয়ে কোনো বরাদ্দ ধরা হয়নি। পানি শোধানাগারের জন্য ৫০ শতক এবং বর্জ্য ব্যবস্থাপনা প্রকল্পের জন্য ৩০০ শতক জমি প্রকল্পভূক্ত পৌরসভাগুলোকে নিজস্ব তহবিল থেকে ক্রয় করতে বলা হয়।

এদিকে দাগনভূইয়া পৌরসভার নিজস্ব কোনো জমি না থাকা এবং জমি কেনার জন্য তহবিলও না থাকায় প্রকল্পটি ভেস্তে যাওয়ার উপক্রম হয়। পরবর্তীতে পৌরসভার মেয়র ওমর ফারুক খান নিজের ব্যক্তিগত অর্থায়নে এই প্রকল্পের জন্য ৩৫০ শতক জমি কিনে দেন।জমি পাওয়ার পরই প্রকল্পের কাজ শুরু করা হয়। এ বছরের ডিসেম্বরের মধ্যে প্রকল্পের কাজ শেষ হলে পৌরবাসী এর সুফল ভোগ করবেন।

তথ্য মতে জানা যায় , পৌরসভার বেশিরভাগ এলাকার পানিতে মাত্রাতিরিক্ত আয়রন ও আর্সেনিক। প্রকল্পটি বাস্তবায়ন হলে পৌরবাসীর জন্য নিরাপদ ও সুপেয় পানির ব্যবস্থা নিশ্চিত হবে। এছাড়া বর্জ্য ব্যবস্থাপনা প্রকল্পটিও এ বছরের ডিসেম্বরের মধ্যে সম্পন্ন হয়ে গেলে পৌরসভার যত্রতত্র ময়লা-আবর্জনার স্তুপ এবং এর থেকে সৃষ্ট দুর্গন্ধের দুর্ভোগ থেকে মানুষ রেহাই পাবে বলে মেয়র আশ্বস্ত করেন।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে