শুক্রবার, ৩১ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১

এবার ভারতকে নিষেধাজ্ঞার হুমকি যুক্তরাষ্ট্রের

যাযাদি ডেস্ক
  ১৪ মে ২০২৪, ২৩:২৯
পররাষ্ট্র দফতরের উপ-মুখপাত্র বেদান্ত প্যাটেল - ছবি : সংগৃহীত

এবার মার্কিন যুক্তরাষ্ট্র ভারতের বিরুদ্ধে নিষেধাজ্ঞার হুমকি দিলো। কারণ ভারত মধ্যপ্রাচ্যের দেশ ইরানের সঙ্গে বাণিজ্য চুক্তি করেছে। ফলে মার্কিন যুক্তরাষ্ট্র ক্ষুদ্ধ হয়ে নিষেধাজ্ঞার হুমকি দিলো। তবে বিশ্লেষকদের ধারণা মার্কিন যুক্তরাষ্ট্র ভারতের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিবে না। কারণ ভারত যুক্তরাষ্ট্রের দীর্ঘ দিনের মিত্র রাষ্ট্র।

জানা যায়, ইরানের চাবাহার বন্দর পরিচালনার জন্য ভারত ১০ বছরের চুক্তিতে স্বাক্ষর করেছে। এর কয়েক ঘণ্টার মধ্যেই নয়াদিল্লির বিরুদ্ধে সম্ভাব্য নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিয়েছে যুক্তরাষ্ট্র।

ওয়াশিংটন বলেছে, কোনো দেশ যদি ইরানের সাথে বাণিজ্যিক সম্পর্ক রাখে, তাহলে তাদের ওপর নিষেধাজ্ঞা চাপানো হতে পারে।

মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে তেহরান-নয়াদিল্লির চুক্তির বিষয়ে জানতে চাওয়া হলে মার্কিন পররাষ্ট্র দফতরের উপ-মুখপাত্র বেদান্ত প্যাটেল এই হুঁশিয়ারি উল্লেখ করেন।

প্যাটেল বলেন, ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা এখনো বহাল রয়েছে। ওয়াশিংটন সেগুলোর প্রয়োগ অব্যাহত রাখবে।

তিনি আরো বলেন, ‘আমরা চাই, ভারত সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয় ইরানের সাথে তাদের পররাষ্ট্রনীতি নিয়ে আমাদের বিস্তারিত জানাক। ইরানের সাথে তাদের দ্বিপাক্ষিক সম্পর্ক, চাবাহার বন্দর সংক্রান্ত চুক্তি- সবকিছু নিয়েই ভারতের কথা বলা উচিত।’

তবে ওয়াশিংটনের এই বিবৃতির বিষয়ে ভারতের পক্ষ থেকে এখন পর্যন্ত কোনো প্রতিক্রিয়া জানানো হয়নি।

উল্লেখ্য, ২০১৮ সালের শেষের দিকে ইরানের চাবাহার বন্দরের কার্যক্রম পরিচালনার দায়িত্ব গ্রহণ করে ভারত। বন্দরটি পাকিস্তানের স্থলপথ এড়িয়ে আফগানিস্তান এবং মধ্য-এশিয়ায় ভারতীয় পণ্য পরিবহন ও সরবরাহের একটি নতুন ট্রানজিট রুট খুলে দেয়। সূত্র : এনডিটিভি

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে