বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

চকরিয়ায় পাহাড় কেটে মাটি বিক্রি, ৩ শ্রমিককে কারাদন্ড

চকরিয়া (কক্সবাজার) প্রতিনিধি
  ০৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৬:৫৩
চকরিয়ায় পাহাড় কেটে মাটি বিক্রি, ৩ শ্রমিককে কারাদন্ড

কক্সবাজারের চকরিয়ার হারবাং এ গভীর রাতে অবৈধভাবে যুবলীগ নেতা জাহেদুল ইসলাম লিটনের নেতৃত্বে পাহাড় কেটে মাটি বিক্রির সময় স্কেভেটর ও দুটি মিনি ট্রাক জব্দ করেছে ভ্রাম্যমান আদালত। এসময় মাটি কাটার সাথে জড়িত তিন শ্রমিককে আটক করা হয়।

ভ্রাম্যমান আদালত তাদের এক মাসের বিনাশ্রম কারাদন্ড প্রদান করেন। আটক তিনজন হলেন, হারবাং ইউনিয়নের মো. ইয়াছিন, মো. মিজানুর রহমান ও মো. শেফায়েত।

মঙ্গলবার রাত ১১টার দিকে উপজেলার হারবাং মহাসড়ক সংলগ্ন এলাকায় চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. ফখরুল ইসলাম ও চকরিয়া থানার ওসি শেখ মোহাম্মদ আলীর নেতত্বে এ অভিযান পরিচালনা করা হয়।

জানা যায়, হারবাং ইউনিয়নের সাবেক চেয়ারম্যান জহির উদ্দিন বাবরের মালিকানাধীন উচুঁ পাহাড় কেটে মাটি বিক্রির জন্য চুক্তি হয় স্থানীয় যুবলীগ নেতা জাহেদুল ইসলাম লিটন ও জয়নাল আবেদীনের সাথে।

মঙ্গলবার রাতে স্কেভেটর দিয়ে মাটি কাটা শুরু করে তারা। এ খবর পেয়ে নির্বাহী ম্যজিস্ট্রেট ও থানা পুলিশ অভিযান পরিচালনা করে। এসময় মাটি কাটার সাথে জড়িত তিন শ্রমিককে আটক করা হয়।

চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. ফখরুল ইসলাম বলেন, পাহাড় কাটার খবর পেয়ে রাতে অভিযান পরিচালনা করা হয়। এসময় পাহাড় কাটার দায়ে অপরাধে তিন শ্রমিককে আটক করা হয়েছে। পরিবেশ আইনের ১৯৯৫ এর ৬ স(খ) ধারার তাদের এক মাসেন বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়েছে। মাটি কাটার কাজে ব্যবহৃত একটি স্কেভেটর ও দুটি মিনিট্রাক জব্দ করা হয়। তিনি আরো বলেন, পাহাড় কাটার কাজে জড়িত কাউকে ছাড় দেওয়া হবে না।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে