শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

হাতিয়ায় ঝড়-জলোচ্ছ্বাসে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনে সুইডেনের রাজকন্যা 

হাতিয়া (নোয়াখালী) প্রতিনিধি
  ২০ মার্চ ২০২৪, ১২:৫০
হাতিয়ায় ঝড়-জলোচ্ছ্বাসে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনে সুইডেনের রাজকন্যা 

নোয়াখালীর বিচ্ছিন্ন দ্বীপ উপজেলা হাতিয়ার বুড়িরচর ইউনিয়নের পশ্চিম বড় দৈইল এলাকা সফর করেন জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপির) শুভেচ্ছা দুত সুইডেনের রাজ কন্যা ক্রাউন প্রিন্সেস ভিক্টোরিয়া।

এ সময় তিনি নতুন সুইজ বাজার এলাকায় ঘূর্ণিঝড় জলোচ্ছ্বাসে ক্ষতিগ্রস্ত জেলে পল্লী পরিদর্শন করেন এবং জেলেদের জীবনযাত্রা সম্পর্কে তাদের বাস্তব অভিজ্ঞতা শুনে আবেগে আপ্লুত হন। তিনি সুইডেন সরকারের অর্থায়নে এবং বাংলাদেশের স্থানীয় সরকার বিভাগের অধীন পরিচালিত বিভিন্ন প্রকল্প এলাকা ঘুরে দেখেন এবং উপকারভোগীদের সাথে কথা বলেন।

পরে তিনি কালির চর এলাকায় একটি ঘূর্ণিঝড় প্রস্তুতি মহড়া দেখেন ও নলচিরা সরকারি প্রাথমিক বিদ্যালয় কাম সাইক্লোন শেল্টার পরিদর্শন করেন। এ সময় তিনি বিভিন্ন পেশাজীবীদের সাথে দ্বীপের জলবায়ু ও জীবিকা নিয়ে মতবিনিময় করেন। এর আগে স্থানীয় এমপি মোহাম্মদ আলী ও সাবেক এমপি আয়েশা ফেরদাউস হেলিপ্যাডে ক্রাউন প্রিন্সেস রাজকন্যা ভিক্টোরিয়াকে ফুল দিয়ে বরণ করেন।

রাজকন্যার সফর সঙ্গীদের মধ্যে ছিলেন- সুইডেনের আন্তর্জাতিক উন্নয়ন সহযোগিতা ও বৈদেশিক বাণিজ্যমন্ত্রী জোহান ফরসেল, সুইডেনের বাণিজ্য মন্ত্রীর সিনিয়র উপদেষ্টা মিসেস আনা স্ট্যাহলগ্রেন নিসল্যান্ডার, বহুপাক্ষিক উন্নয়ন ব্যাংক ও জলবায়ু বিভাগের পরিচালক মিসেস সিগরাম রাওয়েট, রাষ্ট্রদূত মিস্টার নিকলাস ট্রুড, ইউএনডিপির আবাসিক প্রতিনিধি স্টেপান লিলার, বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত আলেকজান্দ্রা বার্গফন লিন্ডে, জাতিসংঘের আবাসিক সমন্বয়কারি মিসেস গউইন লুইস, সুইডেনের কোট মশার্ল মিসে ইসাবেলা টরনগ্রেন, তথ্য অফিসার উলরিকা নাশোলম সহ ৩৯ সদস্যের প্রতিনিধিদল। পরে রাজকন্যা ভিক্টোরিয়া হেলিকপ্টার যোগে ভাসানচরে গিয়ে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে