শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

আলীকদমে ম্যালেরিয়া নির্মূলে গবেষণার বিষয়ে অবিহিতকরণ সভা

আলীকদম ( বান্দরবান )প্রতিনিধি
  ০২ এপ্রিল ২০২৪, ১৯:৪১
আলীকদমে ম্যালেরিয়া নির্মূলে গবেষণার বিষয়ে অবিহিতকরণ সভা

বান্দরবানের আলীকদম উপজেলাকে পর্যায়ক্রমে আগামী ২০৩০ সাল নাগাদ ম্যালেরিয়া নির্মূলের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সরকার। সারা দেশের মধ্যে তিন পার্বত্য জেলার বান্দরবানের আলীকদম ও লামা উপজেলায় ম্যালেরিয়া রোগের সংক্রমণের হার বেশি। এজন্য ম্যালেরিয়া নিয়ে বান্দরবানের আলীকদম ও লামা উপজেলায় গবেষণা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক ও প্রধান গবেষক অধ্যাপক মো. আবুল ফয়েজ।

মঙ্গলবার (২এপ্রিল) সকাল ১১টায় উপজেলার নয়াপাড়া ইউনিয়নে রূপমুহুরী রিসোর্টে এর হল রুমের আয়োজিত সবার জন্য টিকা এবং সবার জন্য ওষুধ’ শীর্ষক ‘ম্যালেরিয়া নির্মূলে গবেষণা (এমবিডিএ): অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

ডাঃ মোঃ মাহবুবুর রহমান সিভিল সার্জন বান্দরবান এর সভাপতিত্বে ও আলীকদম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর পরিচালক ডাঃ মোঃ মাহতাব উদ্দিন এর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক মোঃ আবুল ফয়েজ, সাবেক মহাপরিচালক স্বাস্থ্য অধিদপ্তর ও প্রধান গবেষক, উপস্থিত ছিলেন আতাউলগনী ওসমানী, উপজেলা নির্বাহী অফিসের আলীকদম, আবুল কালাম উপজেলা চেয়ারম্যান আলীকদম সহ চার ইউনিয়ন চেয়ারম্যান, কারবারি, সর্দার, সাংবাদিক সহ গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

অধ্যাপক মো. আবুল ফয়েজ জানান, ম্যালেরিয়া নির্মূলে চলমান সেবার পাশাপাশি সবার জন্য ‘ম্যালেরিয়ার টিকা এবং ওষুধ’ প্রয়োগ হতে পারে যুগোপযোগী পদক্ষেপ। সে লক্ষ্যে ম্যালেরিয়া নির্মূলে নতুন টিকার কার্যকারিতা নিয়ে একটি গবেষণার উদ্যোগ নেয়া হয়েছে। এ গবেষণায় যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় উদ্ভাবিত টিকা ব্যবহার করা হবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদিত এ টিকা এরই মধ্যে ৭৭ শতাংশ উচ্চ কার্যক্ষমতা আছে বলে প্রমাণিত হয়েছে। এটি ম্যালেরিয়ার জন্য উদ্ভাবিত দ্বিতীয় টিকা। এটি উৎপাদন করেছে ভারতের সিরাম ইনস্টিটিউট। ওষুধ হিসেবে ডিএইচএ পাইরাকুইন ব্যবহার করা হবে।

যাযাদি/এসএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে