শনিবার, ০৪ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

সাজেকে সুইমিংপুল সিলগালা, ২ লাখ টাকা জরিমানা

দীঘিনালা (খাগড়াছড়ি) প্রতিনিধি
  ০৩ এপ্রিল ২০২৪, ১৩:৪৫
সাজেকে সুইমিংপুল সিলগালা, ২ লাখ টাকা জরিমানা

মহামান্য হাইকোর্টে রিটের পর রাঙামাটি পার্বত্য জেলার বাঘাইছড়ি উপজেলার পর্যটন এলাকা সাজেকে পাহাড় কেটে সুইমিংপুল তৈরি করায় মেঘপল্লী রিসোর্ট কর্তৃপক্ষকে ২ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

গতকাল মহামান্য হাইকোর্টে রিটের পর ৩ এপ্রিল (বুধবার) সকাল ১১টায় সাজেকে মেঘ পল্লী রির্সোটে অভিযান চালিয়ে পরিচালক মো. শাহ আলমকে ২ লাখ টাকা জরিমানা আদায় ও অনির্দিষ্টকালের জন্য সুইমিং পুল বন্ধ ঘোষণা করে লাল পতাকা টাঙিয়ে দিয়েছে বাঘাইছড়ি উপজেলা প্রশাসন ভ্রাম্যমাণে আদালত। এ সময় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন বাঘাইছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা শিরীন আক্তার।

তিনি বলেন, পাহাড় কেটে সুইমিং পুল তৈরি বন্ধের মহামান্য হাইকোর্টের রিট আদেশ আমরা পেয়েছি। তাই আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীর সাথে ঘটনাস্থলে পৌঁছে মহামান্য হাইকোর্টের আদেশ বাস্তবায়ন করা হয়েছে।

উল্লেখ্য, গত ২ এপ্রিল (মঙ্গলবার) সংবাদপত্রে প্রকাশিত একটি প্রতিবেদন যুক্ত করে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিচ ফর বাংলাদেশ (এইচআরপিবি) হাইকোর্টে এ রিট আবেদন করে। আবেদনের পক্ষে শুনানি করেন, এইচআরপিবি’র চেয়ারম্যান ও সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট মনজিল মোরসেদ।

অ্যাডভোকেট মনজিল মোরসেদ গণমাধ্যমে জানান, ‘সাজেকে পাহাড় কেটে সুইমিংপুল নির্মাণের কাজ করছে ‘মেঘপল্লী রিসোর্ট’ নামের একটি বেসরকারি প্রতিষ্ঠান। এতে প্রাকৃতিক ভারসাম্য নষ্ট ও পাহাড় ধসের ঝুঁকি রয়েছে।’ আদালত এ বিষয়ে শুনানি নিয়ে সুইমিংপুল নির্মাণ কাজ বন্ধসহ সাজেক ও আশপাশ এলাকায় অনুমতি ছাড়া পাহাড় কাটা বন্ধ ও অ-অনুমোদিত পাহাড় কাটায় যারা জড়িত আছে তাদের চিহ্নিত করে ব্যবস্থা নেওয়ার আদেশ দিয়েছে বলেও জানান তিনি।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে