শনিবার, ০৪ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

জিবনের ঝুঁকি নিয়ে ঈদযাত্রায় ট্রেনের ছাদে

ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি
  ১০ এপ্রিল ২০২৪, ১৫:৫০
ছবি-যায়যায়দিন

প্লাটফর্মে দাড়ীয়ে আছে ৮-১০ ফুট লম্বা বাশের তৈরী মই নিয়ে কয়েকজন, ট্রেন আসামাত্র তারা ট্রেনের ছাদে লাগিয়ে দিচ্ছে সেই মই, আর মই বয়ে ট্রেনের ছাদ থেকে নামছেন দেশের বিভিন্ন জায়গা থেকে আসা ট্রেনযাত্রীরা। প্রতিটি ট্রেনের ভেতরে এবং ছাদে উপচেপড়া ভীড়। পুরো ট্রেনের ছাদ কানায় কানায় মানুষে ভরা,যেন মৌমাছির চাক বসেছে।

মঙ্গলবার রাত ৯টায় এমনি চিত্র দেখা মেলে দিনাজপুরের ফুলবাড়ী রেলওয়ে স্টেশনে।

ঢাকা থেকে ছেড়ে আসা একতা এক্সপ্রেস আন্ত:নগর ট্রেনটি ফুলবাড়ী রেল স্টেশনের ১নাম্বার প্লাটফর্মে দাড়ানোর সাথে সাথে মই নিয়ে ছুটো ছুটি করতে দেখাযায় কয়েকজন নারী পুরুষকে। কেউ ট্রেনের ছাদ থেকে নামতে এবং উঠতে চাইলে তাদের ডাক হাকছেন,ডাক শুনে মই নিয়ে ছুটে এসে ট্রেনের ছাদে লাগিয়ে দিচ্ছেন,এরপর যাত্রীদের কাছ থেকে জনপ্রতি ১০টাকা করে ভাড়া আদায় করছেন ।

জানতে চাইলে জহুরুল ইসলাম,রিনা বেগমসহ কয়েকজন মই বহনকারী জানান, ঈদের সময় অনেক যাত্রী ট্রেনের ভেতরে জায়গা না পেয়ে ছাদে উঠে ট্রেন যাত্রা করছেন। কেউ নামতে বা উঠতে চাইলে তারা ট্রেনে মই লাগিয়ে দিচ্ছে,এতে ছাদে যাতায়াতকারীদের সুবিধা হচ্ছে বিনিময়ে তারাও কিছু টাকা পাচ্ছে। তারা বলছেন ঈদেরআগে ও পরে ৭দিন এ অবস্থা চলে।

ঝুঁকি নিয়ে কেনো ট্রেনের ছাদে আসলেন এমন প্রশ্নের জবাবে মই বেয়ে নামা যাত্রীরা জানান,পরিবারের সাথে ঈদ করতে নারীর টানে বাড়ীতে আসচ্ছেন। ট্রেনের ভেতরে যায়গা নেই, তাই এ ছাদে আসচ্ছেন।

ফুলবাড়ী রেল স্টেশনের সহকারি স্টেশন মাষ্টার টুটুল চন্দ্র সরকার জানান,ফুলবাড়ী স্টেশন হয়ে প্রতিদিন ১১টি আন্ত:নগর ট্রেন চলাচল করে,এর মধ্যে দুটি ট্রেন বিরতিহীন চলে ।তিনি বলেন ঈদের সময় এসব ট্রেনে অনেকেই জীবনের ঝুঁকি নিয়ে ট্রেনের ছাদে যাতায়াত করেন।

ট্রেনের ছাদে জার্নি করা বেআইনি,তবুও অনেক যাত্রি আইন অমান্য করে মারাত্মক ঝুকি নিয়ে এভাবে যাতায়াত করেন। এতে যে কোনো সময় দুর্টনা ঘটতে পারে,তিনি বলেন ফুলবাড়ী স্টেশনে রেলওয়ে পুলিশ না থাকায় বিয়ষটি নিয়ে কিছুই করার থাকেনা। তবে যেসব জংশন স্টেশনে রেলওয়ে পুলিশ রয়েছে সেখানে ব্যাবস্থা নেয়া হয়। তবে এ জন্য সবাইকে সচেতন হওয়া প্রয়োজন বলে তিনি বলেন।

পার্বতীপুর রেলওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি সাকিউল আজম জানান,ট্রেনের ছাদে যাত্রা করা বে-আইনি,এতে মারাত্মক ঝুকিও রয়েছে।রেলওয়ে হেডকোয়াটার থেকে সিনিয়র অথরিটিরা প্রথম দিকে বিষয়টি তদারকি করেছেন,কিন্তু তা মানছে না যাত্রীরা,তবে বর্তমানে ঈদের কথা বিবেচনা করে তাদের বিরক্ত করতে মানা করেছেন। আপাতত এ বিষয়ে ব্যাবস্থা নেওয়ারও কোন নির্দেশনা নেই বলে তিনি জানান।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে