শনিবার, ০৪ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

ফুলবাড়ীতে শতবর্ষি চৈত্র সংক্রান্তি মেলা

ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি
  ১৩ এপ্রিল ২০২৪, ১৯:৩৩
ছবি : যায়যায়দিন

দিনাজপুরের ফুলবাড়ীতে বসেছে ঐতিহাসিক শতবর্ষের চৈত্র সংক্রান্তি মেলা। শনিবার বিকালে উপজেলার খয়েরবাড়ী ইউনিয়নের মহদিপুর শিবমন্দির প্রাঙ্গনে বসেছে এ মেলা। মেলা কমিটির সভাপতি বিশ্বেস্বর বলেন প্রতিবছর বাংলা সনের চৈত্র মাসের শেষ দিনে বসে এ মেলা। তিনি বলেন বাবা-দাদার সময় থেকে এ মেলা হয়ে আসচ্ছে।

বেলা গড়ার সাথে সাথে বিভিন্ন বয়সের নারী পুরুষ মেলা দর্শনে আসতে থাকে, বিকেল হওয়ার পূর্বেই মেলা প্রাঙ্গন মুখোরিত হয়ে উঠে দর্শনার্থীদের পদচারনায় । মেলা দেখতে আসা কিসমত লালপুর গ্রামের ৮৫ বছর বয়সী গনেশ চন্দ্র রায় বলেন, তিনি ছোট বয়সে তার পিতা মহন চন্দ্র রায়ের হাত ধরে এ মেলায় এসেছেন, এখন কার পিতা গত হয়েছে তিনিও বৃদ্ধ হয়েছেন, মেলাটি এ এলাকার ঐতিহ্যবাহী।

এদিকে মেলাকে কেন্দ্র করে ওই এলাকার আত্মীয় স্বজনরা এসেছেন মেলা দেখতে। মেলা দেখতে আসা পূর্ণিমা রানী বলেন তিনি নীলফামারী শশুর বাড়ী থেকে এসেছেন মেলা দেখতে, এ রকম প্রতিটি বাড়ী বাড়ী আত্মীয় স্বজন এসেছে মেলাকে কেন্দ্র করে।

মেলা কমিটির সম্পাদক কৃষ্ণপদ বলেন মেলাটি ঠাকুর দর্শনকে কেন্দ্র করে হলেো এখন মেলায় সব ধর্মের মানুষ আসে সওদা করতে।

এদিকে মেলায় হরেক রকম পসরা বসিয়েছে ব্যবসায়ীরা তবে মেলার দর্শনার্থীরা বলছেন এলাকাটি পলি এলাকা হওয়ায় এ মেলার মিষ্টি আলুর জন্য বিখ্যাত। এ ছাড়া গৃহস্থালি কাজে ব্যবহারীত লোহা ও কাঠের তৈরী আসবাবপত্র প্রচুর বেচা-কেনা হয় এ মেলায়।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে