শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

ঈদে ঘরে ফিরা মানুষের ফিরতি পথেও বিড়ম্বনা

ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি
  ১৫ এপ্রিল ২০২৪, ১৬:৩৬
ঈদে ঘরে ফিরা মানুষের ফিরতি পথেও বিড়ম্বনা

ঈদের আনান্দ পরিবারের সাথে উদযাপন করতে যারা শত বিড়ম্বনা মাথায় নিয়ে বাড়ীতে আসে, ঈদের আনান্দ শেষ হতে না হতেই কর্মস্থলে ফিরতে গিয়ে একই বিড়ম্বনার মুখে পড়ে।

এ রকম কর্মস্থলে ফিরা মানুষের বিড়ম্বনা দেখা যায় সোমবার সকালে দিনাজপুরের ফুলবাড়ী রেলওয়ে ষ্টেশনে ও দুরপাল্লার বাস কাউন্টার গুলোতে। বাস ও রেলের টিকিট সংগ্রহ করতে না পেরে অনেকে ট্রেনে দাড়ীয়ে, লোকালবাস ও ট্রাকে উঠে গন্তব্যস্থলে পৌছান।

ট্রেনযাত্রীরা বলছেন ট্রেনর ভিতরে সীটের থেকেও বেশি মানুষ দাড়িয়ে যাতায়াত করছে। ঈদের ছুটি শেষ হওয়ায় না না বিড়ম্বনা মাথায় নিয়ে তারা কর্মস্থলে যাচ্ছেন।

ফুলবাড়ী রেলওয়ে ষ্টেশন মাষ্টার টুটুল চন্দ্র সরকার বলেন এ রোডে প্রতিদিন ১১ জোড়া আন্তঃনগর ট্রেন যাতায়াত করে, এর মধ্যে থুলনা টু চিলাহাটি গামী ২ জোড়া, চিলাটি টু রাজশাহী গামী ৩ জোড়া, চিলাহাটি টু ঢাকা গামী এক জোড়া, পঞ্চগড় টু ঢাকা গামী ৩ জোড়া, কুড়িগ্রাম টু ঢাকাগামী এক জোড়া। এর মধ্যে ফুলবাড়ীতে পঞ্চগড় ও কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনে বিরতি নাই।

শ্টেশন মাষ্টার টুটুল চন্দ্র সরকার বলেন ফুলবাড়ী রেলওয়ে ষ্টেশনটি কয়েকটি উপজেলার কেন্দ্রস্থল ও যোগাযোগের সুবিদার্থে এ ষ্টেশন রাসা বছরে ট্রেনযাত্রীদের ভিড় থাকে।

এ ছাড়া ফুলবাড়ী রেলওয়ে ষ্টেশনের সন্নিকটে বড়পুকুরিয়া কয়লাখনি, বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্র, মধ্যপাড়া পাথর খনি এবং উত্তর বঙ্গের বৃহৎ বিনোদন কেন্দ্র স্বপ্নপুরি হওয়ায় এ ষ্টেশনে যাত্রীদের ভিড় আরো বৃদ্ধি পেয়েছে, এর পরেো ঈদ আসলে এ ভিড় দ্বিগুণ থেকে তিন গুনে পৌছায়।

এদিকে দুরপাল্লার বাস কাউন্টার গুলোতেও একই অবস্থা, ফুলবাড়ী টু ঢাকা, চট্রগ্রমসহ দেশের বিভিন্ন অঞ্চলে প্রতিদিন এক"শ থেকে ১৫০ টি দুরপাল্লার বাস নিয়োমিত যাতায়াত করে, কিন্ত ঈদে বহুসংখক মানুষ ছুটিতে আসায় যাত্রীর সংখ্যা অনেকেগুন বৃদ্ধি পেয়েছে। এ কারনে লোকাল বাস ও ট্রাকে চড়ে কর্মস্থলে ফিরতে দেখা গেছে কর্মক্ষেত্রে ফিরা মানুষদের।

ঈদের ছুটিতে আসা আজাহার আলী বলেন তিনি ঈদের একদিন পূর্বে ছুটিতে এসেছেন ১৬ তারিখে কাজে যোগ দিতে হবে, অথচ এসে দেখে ১৫ তারিখের কোন টিকিট নাই, এখন তাকে লোকাল বাসে অথবা ট্রাকে উঠে যেতে হবে, একই কথা বলেন আবু হোসেন নামে এক গার্মেন্টস কর্মি, তিনি এসেছেন ১০ তারিখে ১৬ তারিখে ফিরতে হবে, সেও বাসের টিকিট না পেয়ে এখন বিকল্প উপায় খুজছেন।

কাউন্টার মালিক ও শ্রমিক নেতা সেকেন্দার আলী দুলাল বলেন সাধারন যাত্রীর তুলুনায় ঈদের সময় বাড়তি যাত্রী আসে, এ কারনে বাসের টিকিট আগাম বিক্রি হয়ে যায়, এ ছাড়া অনেকে এখন অনলাইনে টিকিট বুক করে, সেক্ষেত্রে কাউন্টারের কিছুই করার থাকেনা।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে