শনিবার, ০৪ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

সাপে কাটা রোগীকে জাজিরা হাসপাতালে সফল এন্টিভেনমের প্রয়োগ

জাজিরা (শরীয়তপুর) প্রতিনিধি
  ২০ এপ্রিল ২০২৪, ২০:১৫
সাপে কাটা রোগীকে জাজিরা হাসপাতালে সফল এন্টিভেনমের প্রয়োগ

বিষধর সাপে কাটায় অসুস্থ হয়ে গেলে দ্রুত জাজিরা উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সে নিয়ে আসা হয় উজ্জ্বল বিশ্বাস (৩০) নামক এক কুচিয়া শিকারীকে। পরে হাসপাতালের জরুরি সেবায় থাকা মেডিকেল টিম হাসপাতালে মজুদ থাকা এন্টিভেনমের প্রয়োগ করেন উজ্জ্বল বিশ্বাসকে। বর্তমানে তিনি জাজিরা উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সে চিকিৎসাধীন রয়েছেন।

পেশায় কুচিয়া শিকারী উজ্জ্বল বিশ্বাস জানান, শুক্রবার (১৯-এপ্রিল) দুপুরে তিনি খোকন নামে তার এক সহযোগীকে নিয়ে নড়িয়ার মোক্তারের চর এলাকায় কুচিয়া শিকার করতে গেলে ঘাসের মধ্যে হঠাৎ একটি বিষধর সাপ তার ডান পায়ে কামড়ে দিলে তিনি অসুস্থ বোধ করায় দ্রুত তাকে জাজিরা উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সে নিয়ে আসা হলে তাকে এন্টিভেনম দেয়া হয়। তবে কি ধরনের সাপে তাকে কেটেছে সেটি তিনি বলতে পারেননি।

কুচিয়া শিকারী উজ্জ্বল বিশ্বাসের গ্রামের বাড়ি রাজবাড়ী সদর উপজেলার বেলগাছিয়া গ্রামে হলেও তিনি শরীয়তপুর জেলার জাজিরার টিএন্ডটি মোড় এলাকার একটি ভাড়া বাসায় থাকেন। এখানে থেকেই তিনি জাজিরা এবং নড়িয়ার পাশাপাশি আশেপাশের বিভিন্ন খাল-বিলে কুচিয়া শিকার করে থাকেন। তারই ধারাবাহিকতায় শুক্রবার তিনি নড়িয়ার মোক্তারের চর এলাকায় কুচিয়া শিকারে যান।

প্রতিদিনের মতো করে শুক্রবার (১৯-এপ্রিল) তিনি খোকন নামে তার এক সহযোগীকে নিয়ে নড়িয়ার মোক্তারের চর এলাকায় কুচিয়া শিকার করতে যান। ঘাসের মধ্যে হঠাৎ একটি বিষধর সাপ তার ডান পায়ের পাতায় কামড়ে দিলে তিনি অসুস্থ বোধ করেন। পরে তাকে দ্রুত জাজিরা উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সে নিয়ে আসা হলে এন্টিভেনম দেয়া হয়। তবে কি ধরনের সাপে তাকে কেটেছে সেটি তিনি বলতে পারেননি।

জাজিরা উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সের ইমার্জেন্সি চিকিৎসা টিমের দায়িত্বে থাকা ডা. নাজিমউদ্দীন জানান, দুপুর আনুমানিক দেড়টার সময় সাপে কাটা উজ্জ্বল বিশ্বাসকে আমাদের কাছে নিয়ে আসা হয়। আমরা বুঝতে পারি তাকে হিমোটক্সিন বহনকারী বিষধর সাপে কেটেছে। পরে এন্টিভেনম প্রয়োগ করে আমাদের তত্বাবধানে হাসপাতালে ভর্তি রেখেছি।

হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. রোমান বাদশা জানান, সাপে কাটা একজন রোগীকে নিয়ে আসা হলে আমরা তাৎক্ষণিক তাকে পরীক্ষা-নিরীক্ষা করে হিমোটক্সিনের আলামত পাই। পরে আমাদের হাসপাতালে মজুদ থাকা এন্টিভেনম প্রয়োগ করে এখানেই ভর্তি রাখি। উজ্জ্বল বিশ্বাস এখনও আমাদের নিবিড় পর্যবেক্ষণে রয়েছে।

জাজিরা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (ইউএইচএন্ডএফপিও) ডা. মাহমুদুল হাসান সাপে কাটা রোগীদের ওঁঝাদের কাছে নিয়ে সময় নষ্ট না করে সরাসরি হাসপাতালে নিয়ে আসার অনুরোধ জানিয়ে বলেন, আমাদের হাসপাতালে যথেষ্ট এন্টিভেনমের মজুদ থাকার পাশাপাশি এন্টিভেনম প্রয়োগের দক্ষ মেডিকেল টীমও রয়েছে। আজ বন্ধের দিনেও একজন সাপে কাটা রোগীকে আমরা সফলভাবে এন্টিভেনমের প্রয়োগ করেছি।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে