শনিবার, ০৪ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

বিদ‍্যুৎ পৌছায়নি ভূষণছড়া ও হরিণা জোন এলাকায়

মো: নাজমুল হোসেন রনি (নানিয়ারচর) রাঙ্গামাটি
  ২৩ এপ্রিল ২০২৪, ১১:১৬
ছবি-যায়যায়দিন

বিদ্যুতের আলো নিয়ে আলোচনায় এখনো রাঙ্গামাটি বরকল উপজেলার ছোট হরিনা,ভূষনছড়া, এরাবুনিয়া, কলাবুনিয়ার ২৫০০ হাজার পরিবারের কাছে পৌঁছায়নি বিদ্যুতের আলো। বিদ‍্যুৎএর আলো থেকে বঞ্চিত তারা। বরকল বাজারের কিছু অংশ বিদ্যুতের লাইন থাকলেও ঐ এলাকা গুলোতে পৌছায়নি বিদ‍্যুত সংযোগ।

মো : রাজু এরাবুনিয়া থেকে জানান, সন্ধ্যার পর ঐ এলাকার স্কুল ও কলেজ পড়ুয়া ছেলে মেয়েরা লেখাপড়া করতে পারে না। কেরোসিন তেলও সব জায়গায় পাওয়া যায় না। বিদ্যুতের জন্যে ঐ এলাকার মানুষ অনেক দুঃখে কষ্টে জীবনযাপন করছে।ফলে ভোগান্তি চরমে পৌঁছেছে এসব মানুষের জীবনে। অতি সত্বর ঐ এলাকায় বিদ‍্যুত সংযোগ দেওয়ার অনুরোধ করছি।

মো: জাহাঙ্গীর হোসেন ভূষণছড়া থেকে জানান, এলাকাটির মানুষ অনেক গরীব আর কৃষি নির্ভর,জমিতে শুকনো মৌসুমী সেচের অভাবে ফসল ফলাতে অসুবিধা হচ্ছে।তাই এসব এলাকা গুলোতে জরুরি বিদ‍্যুত প্রয়োজন।একটি সূত্রে জানাগেছে বরকল বিজিবির সরকারি কর্মকাণ্ড বিদ‍্যুৎ না থাকায় ব‍্যাঘাত ঘটছে।অনেকসময় জেনারেটরে সাপোর্ট দেওয়া সম্ভব হয় না। অন‍্যদিকে দেখা গেছে বরকলের বিকেটিলা এরাবুনিয়া,হরিণা জোনের রবি ও এয়ারটেল টাওয়ারগুলো রাঙ্গামাটি সদর থেকে তেল সরবরাহ করে জেনারেটরের মাধ‍্যমে বিদ‍্যুৎ উৎপন্ন করে ঐ এলাকাগুলোকে নেটওয়ার্ক যোগাযোগ স্থাপন করে যাচ্ছে। কতৃপক্ষ অনেক সময় প্রয়োজন মত তেল সরবরাহ করতে পারছে না,যার ফলে বন্ধ থাকছে রবি ও এয়ারটেলের বিটিএস বা টাওয়ার।বিভিন্ন মাধ‍্যমে জানাগেছে ঐ এলাকায় দৈনিক কোটি টাকার উপরে ক্ষতি হচ্ছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, কয়েকটি ঘরে সোলার প্যানেল থাকলেও নেই অনেকেই আছেন অসুবিধায়, জানান,ভূষণছড়া,হরিনা,গ্রামে এখনো বিদ্যুতের ছোঁয়া লাগেনি। এখানকার বেশির ভাগ মানুষ দিনমজুর ও কৃষি নির্ভর। দেখাগেছে সৌরবিদ্যুৎ ব্যবহারের মতো আর্থিক সামর্থ্য তাদের নেই।

অবস্থাসম্পন্ন কয়েকটি পরিবার সৌরবিদ্যুৎ ব্যবহার করে। বিদ্যুতের জন্য শিক্ষার্থীদের পড়াশোনাসহ দৈনন্দিন জীবনে অনেক সমস্যা পোহাতে হচ্ছে। বিদ্যুতের সংযোগ পেলে তাদের জীবনযাত্রার মান পাল্টে যাবে বলে জানান তিনি।

মো: জাকির কলাবুনিয়া থেকে জানান, এই গ্রামে সরকারের উন্নয়নের ছোঁয়া তেমন লাগেনি। বিদ্যুতের অভাবে মানুষের জীবনকে দুর্বিষহ করে তুলেছে। প্রতিকার চেয়ে সংশ্লিষ্ট দপ্তরগুলোতে অনুরোধ করছি দ্রুত বিদ‍্যুত সংযোগ দেওয়া হোক।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন গ্রামবাসী ক্ষোভ প্রকাশ করে বলেন,বিপিডিবি কতৃপক্ষ চাইলে অতিসত্বর নতুন বাজেটের মাধ‍্যমে,এই প্রত্যন্ত এলাকাটিকে বিদ্যুত সংযোগ দিতে পারে। বিদ্যুৎ ছাড়া এই গ্রামের উন্নয়ন কখনো সম্ভব নয়। আমরা জানি প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী দেশের প্রতিটি উপজেলায় শতভাগ বৈদ্যুতিক সুবিধা দিতে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে