শনিবার, ০৪ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

তীব্র তাপপ্রবাহ: হরিণাকুন্ডুর হাসপাতালে বাড়ছে রোগীর সংখ্যা

হরিণাকুন্ডু ( ঝিনাইদহ ) প্রতিনিধি
  ২৩ এপ্রিল ২০২৪, ২০:০২
তীব্র তাপপ্রবাহ: হরিণাকুন্ডুর হাসপাতালে বাড়ছে রোগীর সংখ্যা

গত এক সপ্তাহ ধরে ঝিনাইদহ জেলা জুড়ে বইছে তীব্র তাপপ্রবাহ। জেলার হরিণাকুন্ডু উপজেলায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪১.৭ ডিগ্রি সেলসিয়াস।

প্রতিদিনই ৪০ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে উঠানামা করছে তাপমাত্রা। ফলে তীব্র গরমে হরিণাকুন্ডুর হাসপাতালগুলোতে প্রতিদিনই বাড়ছে রোগী সংখ্যা।

বিশেষ করে বয়স্ক মানুষ ও শিশুরাই বেশি অসুস্থ হচ্ছেন। ডায়রিয়া, ঠান্ডা জ্বর, কাশি, সর্দি, ডায়রিয়া নিউমোনিয়া পানি শূন্যতা, শ্বাসকষ্টসহ নানা রোগে আক্রান্ত হচ্ছে শিশুরা, বাড়ছে হিট স্ট্রোকের রোগী।

দিনে প্রচন্ড গরম ও রাতের তাপমাত্রা অনেকটা কমে যাওয়ায় ঠান্ডা, কাশিসহ নানাবিধ রোগে আক্রান্ত হচ্ছে এ অঞ্চলের মানুষ। দিনের বেলায় প্রচন্ড গরমে শুধু মানুষ নয়, প্রাণীকুলেও হাঁসফাঁস অবস্থা। এই গরমে সুস্থ থাকতে প্রচুর পরিমাণ বিশুদ্ধ পানি ও তরল খাবার খাওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা। এছাড়া প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যেতেও নিষেধ করছেন বিশেষজ্ঞরা।

সোমবার (২৩ এপ্রিল) হরিণাকুন্ডুর স্বাস্থ্য কমপ্লেক্স ঘুরে দেখা গেছে হাসপাতালে ডায়রিয়া ও ঠান্ডা জ্বরে আক্রান্ত রোগীর চাপ বেড়ে যাওয়ায় দেখা দিয়েছে শয্যা সংকট।

হরিণাকুন্ডু স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা জামিনুর রশিদ মোবাইল ফোনে বলেন, গরম বাড়ার সঙ্গে সঙ্গে হাসপাতালে রোগীর চাপ বেশ খানিকটা বৃদ্ধি পেয়েছে। এর মধ্যে ডায়রিয়া রোগীর সংখ্যাই বেশি। রোগীদের চিকিৎসা সেবা দিতে চিকিৎসকরা কাজ করছেন। বেডের কিছুটা সমস্যা থাকলেও প্রয়োজনীয় ওষুধের সংকট নেই।

আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে ঝিনাইদহসহ আশপাশের জেলাগুলোর ওপর দিয়ে তীব্র তাপদাহ বয়ে যাচ্ছে। এ অঞ্চলে আপাতত বৃষ্টির কোনো সম্ভাবনা নেই।

যাযাদি/এসএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে