বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

দুইদিনের সরকারি সফরে নোয়াখালী ঘুরে গেলেন জাপান রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি 

স্টাফ রিপোর্টার, নোয়াখালী
  ২৭ এপ্রিল ২০২৪, ১০:৩৯
দুইদিনের সরকারি সফরে নোয়াখালী ঘুরে গেলেন জাপান রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি 

দুইদিনের সরকারি সফরে নোয়াখালী ঘুরে গেলেন জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি। সফরকালে জাপান এম্ববাসির উচ্চ পদস্থ কর্মকর্তাদের সাথে নিয়ে রাষ্ট্রদূত নোয়াখালীতে জাপান-অর্থায়নকৃত জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ) প্রকল্প সাইটগুলি পরিদর্শন করেন।

গত ২২ সোমবার জাপানের রাষ্ট্রদূত নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ার হরনি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র, চানন্দি ইউনিয়নের নারীদের নেতৃত্বাধীন কমিউনিটি সেন্টার (WLCC)।

এ সময় চট্টগ্রাম বিভাগের বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য), কোম্পানীগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা, জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, স্থানীয় জনপ্রতিনিধিগণ, সরকারি এবং বেসরকারি কর্মকর্তা ও কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

এদিন সন্ধ্যায় জাপান রাষ্ট্রদূত জেলা শহরের গ্রিণহলে স্বাস্থ্য বিভাগীয় পরিচালক, জেলা প্রশাসক প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান, জেলা পুলিশ সুপার মোহাম্মদ আসাদুজ্জামান, জেলা সিভিল সার্জন মাসুম ইফতেখার, ২৫০ শয্যা নোয়াখালী জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক হেলান উদ্দিন, জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের উপ পরিচালক, জেলা যুব উন্নয়ন অধিদপ্তরের উপ পরিচালক, জেলা শিক্ষা অফিসার, জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ পরিচালক, নোয়াখালী ইয়ুথ এলায়েন্সের কোর্ডিনেটর সহ UNFPA এর ঢাকা কান্ট্রি অফিসের উচ্চ পদস্থ কর্মকর্তাগণ, UNFPA এর নোয়াখালী জেলার ফিল্ড অফিসার এবং এর এনজিও অংশীদারদের সাথেও বিভিন্ন বিষয়ে মতবিনিময় করেন। এ সময় নোয়াখালী প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আবু নাছের মঞ্জু সহ অন্যান্য সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

পরদিন ২৩ এপ্রিল মঙ্গলবার সকালে জাপান রাষ্ট্রদূত নোয়াখালী ২৫০ শয্যা নোয়াখালী হাসপাতালে সংস্কারকৃত লেবার রুম ও সংস্কারকৃত রোহিঙ্গা শরণার্থী ওয়ার্ড উদ্বোধন অনুষ্ঠানে যোগ দেন।

পরে তিনি হাসপাতালে কর্মরত চিকিৎসক ও মিডওয়াইফদের সাথে ২৪/৭ জরুরী প্রসূতি পরিষেবাসমূহ CEmONC ও BEmONC পর্যবেক্ষণ করেন এবং সেবার মান ও সার্বিক পরিবেশ দেখে সন্তোষ প্রকাশ করেন। এ সময় স্বাস্থ্য অধিদপ্তর অতিরিক্ত মহা পরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা: আহমেদুল কবীর সহ উর্ধ্বতন সরকারি বেসরকারি কমকর্তাগণ উপস্থিত ছিলেন।

দুই দিনের সফরকালে জাপানের রাষ্ট্রদূত নোয়াখালীতে জাপান-অর্থায়নকৃত জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ) প্রকল্পের চলমান কার্যক্রম প্রত্যক্ষ করে বলেন, "নোয়াখালী জেলায় এটি আমার প্রথম সফর এবং আমি মাতৃস্বাস্থ্যের প্রচারের পাশাপাশি লিঙ্গভিত্তিক সহিংসতা মোকাবেলায় UNFPA এর অটল প্রতিশ্রুতির জন্য আমার কৃতজ্ঞতা জানাই। বাংলাদেশ সরকার এবং জাপানের জনগণের সহযোগিতায় মানবিক সহায়তা এবং উন্নয়ন সহযোগিতা সেতুতে এটি একটি অনন্য অবদান। আমি আশা করি এই প্রকল্পটি এমন একটি বিশ্বে ডেলিভারি করতে অবদান রাখবে যেখানে প্রতিটি গর্ভধারণ কামনা করা হয়, প্রতিটি সন্তানের জন্ম নিরাপদ এবং প্রতিটি যুবকের সম্ভাবনা পূরণ হয়”।

তিনি আরও বলেন, “আমরা নোয়াখালীর নারী, কিশোরী মেয়ে এবং যুবকদের স্বাস্থ্য সুরক্ষা এবং মর্যাদার জন্য উদার সহায়তার জন্য জাপান সরকার এবং জনগণের কাছে কৃতজ্ঞ। ভাসানচরে আশ্রয় নেওয়া রোহিঙ্গা শরণার্থীদের রেফারেল সিস্টেমের মাধ্যমে জীবন রক্ষাকারী জরুরী প্রসূতি যত্নে সম্পূর্ণ প্রবেশাধিকার নিশ্চিত করার জন্য স্বাস্থ্য সুবিধাগুলিতে জাপানিদের সময়মত সহায়তা গুরুত্বপূর্ণ। জাপানি সহায়তায়, আমরা স্কুলগুলিতে জীবন দক্ষতা শিক্ষার প্রচারও করছি যা বাল্যবিবাহ প্রতিরোধে সহায়তা করে এবং নিশ্চিত করে যে সম্প্রদায়ভিত্তিক বেঁচে থাকা কেন্দ্রিক পরিষেবাগুলি উপলব্ধ এবং অ্যাক্সেসযোগ্য করা হয়।”

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে