রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১

রাজশাহীতে আম পাড়া শুরু

রাজশাহী অফিস
  ১৫ মে ২০২৪, ১৫:৪৮
ছবি: যায়যায়দিন

রাজশাহীতে আম পাড়া শুরু হয়েছে। প্রসাশনের বেঁধে দেয়া সময়সূচি অনুযায়ী বুধবার সকাল থেকে গুটি জাতের আম পাড়তে শুরু করেছেন বাগান মালিকরা। তবে আম ভালোভাবে পরিপক্ক না হওয়ায় সব বাগানে আম পাড়া শুরু হয়নি।

নগরীর জিন্নানগর এলাকার বাগান মালিক আনোয়ারুল হক জানান, এখনও পুরোপুরি আম পরিপক্ক না হওয়ায় পুরোদমে আমপাড়া শুরু হতে আরেক কয়েকদিন সময় লাগবে। তবে যে সব গেছে আমগুলো পরিপক্ক হয়েছে শুধু সেগুলোই বেছে বেছে পাড়া হয়েছে প্রথম দিন। এবার গাছে মাত্র ২৫ থেকে সর্বোচ্চ ৩০ শতাংশ আম টিকে আছে বলেও জানান তিনি।

আনোয়ারুল হক বলেন, এবার আমের মুকুল ভালোই এসেছিলো। কিন্তু ফাল্গুনে একটানা বৃষ্টি হবার ফলে মুকুল নষ্ট হয়ে যায়। তবে দেরিতে যে মুকুলগুলো এসেছিলো এখন সেগুলোর আম টিকে আছে। এর মধ্যে গরমের কারণেও কিছু আম পড়ে গেছে।

রাজশাহী কৃষি সম্প্রসারণ দপ্তরের উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) উম্মে সালমা বলেন, রাজশাহী জেলা প্রশাসন থেকে আম সংগ্রহ ও বাজারজাত করার দিনক্ষন নির্ধারণ করে দেওয়া হয়েছে। সে অনুযায়ী বুধবার থেকে গুটি জাতের নাম নামানো শুরু হয়েছে। আর গোপালভোগ, লক্ষণভোগ, লখনা ও রাণীপছন্দ আম ২৫ মে থেকে, হিমসাগর ও খিরসাপাত ৩০ মে, ল্যাংড়া ও ব্যানানা আম ১০ জুন, আম্রপালি ও ফজলি আম ১৫ জুন থেকে পাড়া যাবে। এছাড়াও আশ্বিনা ১০ জুলাই ও গৌড়মতি ১৫ জুলাই থেকে পাড়তে পারবেন বাগান মালিকরা।

তিনি বলেন, রাজশাহীতে এ বছর আমের আবাদ হয়েছে ১৯ হাজার ৬০২ হেক্টর জমিতে। এখন থেকে আম উৎপাদন লক্ষমাত্রা ধরা হয়েছে উৎপাদন ২ লাখ ৬০ হাজার ৩১৫ টন। তবে এবার লক্ষ্যমাত্রা পুরণ না হওয়ার সম্ভাবনা রয়েছে।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে