রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১

ইন্টারন্যাশনাল কনফারেন্সে বশেমুরকৃবির তিন অধ্যাপক 

গাজীপুর প্রতিনিধি
  ২৪ মে ২০২৪, ১৯:৫৫
ছবি-যায়যায়দিন

জলবায়ু পরিবর্তনে সৃষ্ট অনাকাংখিত পরিবেশে কৃষির উৎপাদন অব্যাহত রাখা ও স্মার্ট বাংলাদেশের বিনির্মাণে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে (সিকৃবি) গত ২৩ থেকে ২৪ মে দুদিন ব্যাপি “ইন্টারন্যাশনাল কনফারেন্স অন অ্যাডভান্সড এগ্রিকালচারাল রিসার্স” শীর্ষক একটি করফারেন্স অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি ছিলেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুস শহীদ এবং বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. দেবাশীষ সরকার, দক্ষিণ কোরিয়ার রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ এজেন্সির পরিচালক ড. লী হী ও পশ্চিমবঙ্গের বিধান চন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. মানাস মোহন অধিকারী।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মো. তোফাজুল ইসলাম প্ল্যানারি স্পীকার ছিলেন।

এই কর্মশালায় ক্লাইমেট চেইঞ্জ ইমপ্যাক্ট অন এনভাইরনমেন্টাল কম্পোনেন্ট'র প্যারালাল সেশনে চেয়ারের দায়িত্ত্ব পালন করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও বাংলাদেশ আওয়মী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপকমিটির বিশেষজ্ঞ সদস্য অধ্যাপক ড. মোহাম্মদ জাহাঙ্গীর আলম। এ সেশনে কীনোট স্পীকার ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় অধ্যাপক ড. হাসান মোহাম্মদ আব্দুল্লাহ।

কনফারেন্সের প্রধান পৃষ্টপোষক ছিলেন সিকৃবির উপচার্য অধ্যাপক ড. মোঃ জামাল উদ্দিন ভূইয়্যা । অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিকৃবির পরিচালক (গবেষনা) অধ্যাপক ড. মোহাম্মদ ছফি উল্লাহ ভূইয়া।

এই কনফারেন্সে আমেরিকা, জাপান, ইতালি, অস্ট্রেলিয়া, পাকিস্তান, দক্ষিণ কোরিয়া, ভারত, চীন, কেনিয়া ও বাংলাদেশসহ ৪৫ টি শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠানের শিক্ষক, গবেষক ও বিজ্ঞানীরা অংশ গ্রহণ করেন।

এই আন্তর্জাতিক কর্মশালায় দেশে বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও গবেষনা প্রতিষ্ঠানে কর্মরত বিজ্ঞানীদের দাখিলকৃত ৫০০ গবেষণা ভিত্তিক প্রবন্ধের মধ্যে প্রায় ৩০০ প্রকাশিত হয়।

বিজ্ঞানীরা এই সেশনে জলবায়ূ পরিবর্তনে সৃষ্ট বিদ্যমান পরিস্থিতিতে কৃষির উৎপাদন অব্যাহত রাখা ও জলবায়ূ সহনশীল পরিবেশের উন্নয়নের ওপর গবেষনা ভিত্তিক ফলাফল উপস্থাপন করেন।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে