শনিবার, ১৩ জুলাই ২০২৪, ২৮ আষাঢ় ১৪৩১

আখাউড়ায় কলেজ মাঠে কোররবানি পশুর হাট

আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি
  ১৩ জুন ২০২৪, ১৯:৪৯
ছবি-যায়যায়দিন

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় পৌরশহরের রাধানগর কলেজ পাড়ায় শহীদ স্মৃতি সরকারি কলেজ মাঠে কোরবানীর পশুর হাট বসানো হয়েছে। কলেজ মাঠের পূর্ব দিকে পৌরসভার নির্ধারিত পশুর হাট থাকলেও প্রতি বছর কোরবানির ঈদ উপলক্ষে কলেজ মাঠে কোরবানীর পশুর হাট বসানো হয়।

মঙ্গলবার থেকে হাট শুরু হয়েছে। ঈদের আগের দিন পর্যন্ত হাট চলবে। পশুর বাঁধার জন্য প্রচুর বাঁশের খুটি মাঠে পুতে গর্ত করা হয়েছে। পশুর বর্জ্য, খের, মলমূত্র, বৃষ্টির পানিতে কাদা জমে একাকার হয়ে গেছে।

সমতল মাঠ কেটে পানি নিষ্কাশনের সরু নালা করা হয়েছে। ছোট বড় গর্ত হয়ে মাঠের স্বাভাবিক রূপ হারিয়েছে। নষ্ট হয়েছে শিক্ষার পরিবেশ। বন্ধ হয়ে গেছে খেলাধুলা। ইজারাদারের অনুরোধে ৮০ হাজার টাকায় কলেজ কর্তৃপক্ষ কলেজ মাঠে পশুর হাট বসানোর অনুমতি দিয়েছে।

সরজমিনে বৃহস্পতিবার দুপুরে গিয়ে দেখা গেছে, শহীদ স্মৃতি সরকারি কলেজ মাঠে গরু, ছাগল ও মহিষের হাট বসেছে। ক্রেতা-বিক্রেতায় সরগরম কলেজ মাঠ। বালু ভর্তি বস্তায় ফেলা হয়েছে। বাঁশের খুটি বসিয়ে গরু বাঁধার জায়গায় করা হয়েছে। বৃষ্টির পানি আর মলমূত্র কাদায় মিশে একাকার হয়েছে। দূর্গন্ধ ছড়াচ্ছে নোংরা পানি থেকে।

এদিকে কলেজ মাঠের এক কোনে উপজেলার কেন্দ্রীয় শহীদ মিনারটি পশুর হাটে আসা লোকজন নোংরা করছে। ছোট ছোট ছেলেরা মিনারের উপরে ছোটাছুটি করছে। ক্ষুদ্র ব্যবসায়ীরা শহীদ মিনারে বসে বাদাম, চানাচুর, বিভিন্ন খাবার বিক্রি করছে। এসব খাবারের ঢোঙা, কাগজ মিনারে পড়ে নোংরা হয়েছে। পায়ে কাগা নিয়ে মিনারে উঠছে লোকজন। কলেজের বাড়ান্দায় বসেছে অস্থায়ী চা-সিগারেটের দোকান।

রাধানগর স্পোর্টিং ক্লাবের সভাপতি, ক্রিকেট খেলোয়াড় সুলাইমা ইসলাম রুমেল বলেন, পৌরশহরের প্রাণকেন্দ্রে একমাত্র খেলার মাঠ কলেজ মাঠ। মাঠে পশুর হাট বসানো হলে মাঠটি নষ্ট হয়ে যায়। প্রতিবছর অনেক শ্রম ও অর্থ ব্যয় করে মাঠ মেরামত করতে হয়। ভবিষ্যতে পশুর হাটের জন্য বিকল্প জায়গার ব্যবস্থা করা হোক।

পশুর হাটের ইজারাদারের অংশীদার মোঃ রফিকুল ইসলাম সেন্টু বলেন, আমাদের নির্ধারিত পশুর হাটে কোরবানীর পশুর স্থান সংকুলান না হওয়ায় ক্রেতা-বিক্রেতার সুবিধার জন্য কলেজ মাঠে পশুর হাট বসানো হয়েছে। মাঠ মেরামতের জন্য কলেজকে ৮০ হাজার টাকা দেওয়া হয়েছে।

জানতে চাইলে কলেজের অধ্যক্ষ ওয়াহিদ সারোয়ার বলেন, কোরবানী পশুর চাহিদা বেড়ে যায়। ইজারাদারের অনুরোধে সামাজিক চাহিদার কারণে কলেজ মাঠে পশুর হাট বসানোর অনুমতি দেওয়া হয়েছে। ইজারাদার মাঠ সংস্কার করার জন্য কলেজকে ৮০ হাজার টাকা দিয়েছে।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে