logo
শুক্রবার, ২৯ মে ২০২০, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৬

  যাযাদি ডেস্ক   ১৯ মে ২০২০, ০০:০০  

আম্পানের তান্ডবের শঙ্কায় লাখো মানুষকে সরাচ্ছে ভারত

শক্তি সঞ্চয় করে 'সুপার সাইক্লোনে' রূপ নিতে যাচ্ছে ঘূর্ণিঝড় 'আম্পান'। এই ঝড়ের সম্ভাব্য তান্ডবের আশঙ্কায় লাখ লাখ মানুষকে আশ্রয়কেন্দ্রে সরিয়ে নিচ্ছে ভারত। দেশটিতে করোনাভাইরাস মহামারির জরুরি সেবাগুলোর ওপর অতিরিক্ত চাপ তৈরি করেছে আম্পান। সংবাদসূত্র :এনডিটিভি, রয়টার্স

দেশটির কর্মকর্তারা সোমবার বলেছেন, আম্পানের আঘাতের আশঙ্কায় ভারতের পূর্ব-উপকূলীয় এলাকা থেকে হাজার হাজার মানুষকে সরিয়ে নেওয়া হচ্ছে। এছাড়া বন্দরের সব ধরনের কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়েছে। করোনা মহামারিতে বিশ্বের দীর্ঘমেয়াদি লকডাউনের কবলে থাকা ভারতে ওড়িশা, পশ্চিমবঙ্গের উপকূলীয় এলাকায় ঘূর্ণিঝড়টি আগামীকাল বুধবার আঘাত হানতে পারে বলে দেশটির আবহাওয়া দপ্তর জানিয়েছে। ওড়িশা এবং পশ্চিমবঙ্গ সরকার উপকূলীয় এলাকাগুলো থেকে লোকজনকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়ার জন্য দুর্যোগ ব্যবস্থাপনা টিম মোতায়েন করেছেন। এই ঘূর্ণিঝড় আগামী ১২ ঘণ্টায় আরও শক্তি সঞ্চয় করে অতি প্রবল ঘূর্ণিঝড় থেকে সুপার সাইক্লোনে রূপ নিয়ে পশ্চিমবঙ্গ, ওড়িশা এলাকায় আঘাত হানতে পারে।

সুপার সাইক্লোনে রূপ নিলে এই ঘূর্ণিঝড়ে বাতাসের গতিবেগ ঘণ্টায় ২২০ থেকে ২৬৫ কিলোমিটার ছাড়িয়ে যেতে পারে। সাধারণত বছরের এপ্রিল থেকে ডিসেম্বরের মধ্যে প্রবল ঘূর্ণিঝড় তৈরি হয় বঙ্গোপসাগরে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে