logo
বৃহস্পতিবার, ০৯ জুলাই ২০২০, ২৫ আষাঢ় ১৪২৬

  যাযাদি ডেস্ক   ০৭ জুন ২০২০, ০০:০০  

করোনা মহামারি

ব্রাজিলে প্রতি মিনিটে এক মৃতু্য

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ব্রাজিলে প্রতি মিনিটে একজনের মৃতু্য হচ্ছে। দেশটির দৈনিক পত্রিকা 'ফলহা ডিএস পাওলো'র প্রথম পাতায় পুরোটাজুড়ে প্রকাশিত এক সম্পাদকীয়তে এই দাবি করা হয়েছে। সংবাদসূত্র : রয়টার্স

কোভিড-১৯ এ আক্রান্তের নিরিখে ইতালিকে গত বৃহস্পতিবারই পেছনে ফেলেছে ব্রাজিল। তবে এই ভয়াবহ সংক্রমণ পরিস্থিতির মধ্যেই দ্রম্নত লকডাউন প্রত্যাহারের পক্ষে সাফাই গাইছেন দেশটির প্রেসিডেন্ট জেইর বলসোনারো।

ল্যাতিন আমেরিকার সবচেয়ে জনবহুল দেশ ব্রাজিল ও মেক্সিকোতে করোনার সংক্রমণ দ্রম্নত বাড়ছে। এছাড়া পেরু, কলাম্বিয়া, চিলি ও বলিভিয়াতেও সংক্রমণের বিস্তার হচ্ছে। অঞ্চলটিতে ১১ লাখের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। বেশিরভাগ মার্চ ও এপ্রিল মাসে কঠোর লকডাউন জারি করে মহামারিকে গুরুত্ব দিয়ে মোকাবিলা করেছেন। তবে এক্ষেত্রে ব্রাজিলের প্রেসিডেন্ট পিছিয়ে ছিলেন।

সম্পাদকীয়তে বলা হয়েছে, 'মাত্র ১০০ দিন আগে বলসোনারো যেটিকে 'লিটল ফ্লু' বলে আখ্যায়িত করেছিলেন, সেই ভাইরাসে প্রতি মিনিটে একজন ব্রাজিলিয়ানের মৃতু্য হচ্ছে। আপনি যখন এই লেখাটি পড়ছেন, তখন আরেক ব্রাজিলিয়ানের মৃতু্য হয়েছে করোনাভাইরাসে।'

শনিবার ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয় আক্রান্তের সংখ্যা সাড়ে ছয় লাখ অতিক্রম এবং ২৪ ঘণ্টায় ১৪৩৭ জনের মৃতু্য হয়েছে বলে জানিয়েছে। ব্রাজিলে এখন পর্যন্ত ৩৫ হাজারের বেশি মানুষের মৃতু্য হয়েছে। যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের পর মৃতের সংখ্যা দেশটিতে সর্বোচ্চ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ছেড়ে দেওয়ার

হুমকি বলসোনারোরও

এদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডবিস্নউএইচও) থেকে বের হয়ে যাওয়ার হুমকি দিয়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বলসোনারো। দেশটিতে করোনাভাইরাসের বিস্তার কমে আসার আগেই লকডাউন শিথিল করা নিয়ে জাতিসংঘের স্বাস্থ্য বিষয়ক সংস্থাটি হুঁশিয়ারি দেওয়ার পর এই হুমকি দেন তিনি। এর আগে একই হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। উলেস্নখ্য, বলসোনারোকে ব্রাজিলের ট্রাম্প বলা হয়।

বলসোনারোর মতাদর্শিক মিত্র মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত মাসে বলেছেন, ডবিস্নউএইচওর সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে পারে ওয়াশিংটন। ট্রাম্পের অভিযোগ সংস্থাটি চীনের 'পুতুলে' পরিণত হয়েছে। যদিও ট্রাম্পের বিরুদ্ধে করোনা মহামারির তীব্রতাকে অবহেলা করার অভিযোগ রয়েছে।

মহামারি মোকাবিলায় মার্কিন প্রেসিডেন্টের পথ অনুসরণ করেছেন জেইর বলসোনারোও। ট্রাম্পের মতো করেই রাষ্ট্রীয় কর্তৃপক্ষ জনগণকে বাড়িতে থাকার আহ্বান জানালে তাদের সমালোচনা করেছেন। কোভিড-১৯ চিকিৎসায় ম্যালেরিয়ার ওষুধ হাইড্রোক্সিক্লোরোকুইন ব্যবহারের পক্ষেও প্রচার চালিয়েছেন।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে