logo
বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯, ৩০ কার্তিক ১৪২৬

  অনলাইন ডেস্ক    ০৬ নভেম্বর ২০১৯, ০০:০০  

যুক্তরাষ্ট্র-উত্তর কোরিয়া

'আলোচনার সম্ভাবনা ক্ষীণ হয়ে আসছে'

যাযাদি ডেস্ক

উত্তর কোরিয়া ও ওয়াশিংটনের মধ্যে পারমাণবিক অস্ত্র সংক্রান্ত আলোচনার সম্ভাবনা ক্রমেই 'ক্ষীণ' হয়ে আসছে। মার্কিন পররাষ্ট্র দপ্তর উত্তর কোরিয়াকে একটি সন্ত্রাসবাদী দেশ হিসেবে ফের আখ্যায়িত করার পর মঙ্গলবার পিয়ংইয়ং একথা বলে। দেশটি 'বিদেশের মাটিতে গুপ্তহত্যা ঘটিয়েছে' বলে যুক্তরাষ্ট্র উলেস্নখ করেছে। সংবাদসূত্র : এএফপি অনলাইন

গত মাসে উত্তর কোরিয়া সুইডেনে যুক্তরাষ্ট্রের সঙ্গে কার্যকরী পর্যায়ের পরমাণু আলোচনা থেকে বেরিয়ে এসে বলেছে, তারা ওয়াশিংটন প্রস্তাবিত 'নতুন ও গঠনমূলক' সমাধানের অনীহায় অসন্তুষ্ট।

নিষেধাজ্ঞা শিথিল করা প্রশ্নে অসম্মতির প্রেক্ষাপটে গত ফেব্রম্নয়ারিতে কিম জং-উন ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যকার হ্যানয় সম্মেলন ভেস্তে যাওয়ার পর এ আলোচনা প্রক্রিয়া স্থবির হয়ে পড়ে। এ ক্ষেত্রে উত্তর কোরিয়ার ওপর আরোপ করা নিষেধাজ্ঞা শিথিল করার বিনিময়ে পিয়ংইয়ং তাদের পরমাণু কর্মসূচি পরিত্যাগে আগ্রহী।

চলতি বছরের শেষ নাগাদ নতুন দৃষ্টিভঙ্গি নিয়ে ওয়াশিংটনকে এগিয়ে আসার আহ্বান জানিয়ে পিয়ংইয়ং একের পর এক তাদের বিভিন্ন ধরনের অস্ত্রের পরীক্ষা চালায়। সর্বশেষ গত সপ্তাহে তারা একটি শক্তিশালী রকেটের পরীক্ষা চালিয়েছে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে