logo
রবিবার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৬

  অনলাইন ডেস্ক    ১৫ ফেব্রুয়ারি ২০২০, ০০:০০  

সা ক্ষা ৎ কা র

ইতিহাসের অংশ হওয়ায় আনন্দিত বোধ করছি

একুশে পদকপ্রাপ্ত ও জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রী দিলারা জামান। বলিউডের বিখ্যাত নির্মাতা শ্যাম বেনেগাল পরিচালিত চলচ্চিত্রসহ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে একাধিক সিনেমায় কাজ করছেন এই গুণী অভিনেত্রী। নতুন চলচ্চিত্র ও সমসাময়িক নানা বিষয়ে কথা হলো তার সঙ্গে। সাক্ষাৎকার নিয়েছেন- মাসুদুর রহমান

ইতিহাসের অংশ হওয়ায় আনন্দিত বোধ করছি
দিলারা জামান
বঙ্গবন্ধুকে নিয়ে চলচ্চিত্রে...

কয়েক দিন আগে নোয়াখালীর সুবর্ণচরে 'আমার বাবার নাম' শিরোনামের একটি টেলিফিল্মের শুটিং করে এলাম। মূলত বঙ্গবন্ধুর দেশে প্রত্যাবর্তনের কয়েক দিন আগের গল্প নিয়ে এটি নির্মিত হয়েছে। এটি নির্মাণ করছেন ফজলে আজিম জুয়েল। ঢাকা শহরসহ বিভিন্ন এলাকার মানুষের ভাবনায় কী ছিল তখন বঙ্গবন্ধুকে ঘিরে, এটি নিয়েই মূলত এর গল্প। এখানে আমি গ্রামের এক বৃদ্ধা। নামাজ পড়ে রোজা রেখে বঙ্গবন্ধুর জন্য দোয়া করি। ছোট চরিত্র। এখানে সবাই ছোট ছোট চরিত্রে কাজ করেছেন। চরিত্রটি ছোট হলেও কাজটি করে অনেক ভালো লেগেছে। এছাড়া জুয়েল মাহমুদের পরিচালনায় 'চিরঞ্জীব মুজিব' ও শ্যাম বেনেগালের পরিচালনায় 'শেখ মুজিবের আত্মজীবনী' অবলম্বনে চলচ্চিত্রেও আমাকে দেখা যাবে মায়ের চরিত্রে।

শ্যাম বেনেগালের ছবিতে অভিনয়ে সুযোগ...

বলিউডের বিখ্যাত নির্মাতা শ্যাম বেনেগালের ছবিটির জন্য জানুয়ারিতে অডিশন দিয়েছিলাম। ছোট একটি অডিশন দিতে হয়েছে। একটা স্ক্রিপ্ট পড়তে দিয়েছিল আমাকে। আমিসহ বাংলাদেশের অনেকে এই সিনেমার জন্য অডিশন দিয়েছেন। গত ৫ ফেব্রম্নয়ারি আমাকে জানানো হয়, আমি শেখ সায়েরা খাতুনের চরিত্রের জন্য চূড়ান্ত হয়েছি। তখন আমি শুটিংয়ে ছিলাম। পরে গত ৭ তারিখে আমার পোশাকের মাপ দিয়ে এসেছি। স্ক্রিপ্ট এখনো হাতে পাইনি। তাই চরিত্রের বিষয়ে বিস্তারিত কিছু বলতে পারছি না। শুধু জেনেছি বঙ্গবন্ধুর মায়ের চরিত্রে আমাকে অভিনয় করতে হবে।

অনুভূতি...

এমন একটি চরিত্রে আমি অভিনয় করতে যাচ্ছি যা আমার জন্য বড় পাওয়া। জানি না ঠিকভাবে চরিত্রটি করতে পারব কি না। কিন্তু ইতিহাসের অংশ হওয়ার এই সুযোগ পেয়ে খুবই সম্মানিত, আনন্দিত বোধ করছি। এটা গর্বের বটে। মাননীয় প্রধানমন্ত্রী সিনেমাটি মন দিয়ে দেখবেন। এত বড় পরিচালক, নিশ্চয়ই আমাকে দিয়ে চরিত্রটা বের করে নেবেন। বঙ্গবন্ধুর 'অসমাপ্ত আত্মজীবনী' পড়েছি। তার সম্পর্কে কে না জানেন। অপেক্ষা করছি কাজটা করার জন্য।

নাটক-চলচ্চিত্রে বঙ্গবন্ধুর গুরুত্ব...

বিশ্বের অন্যান্য দেশে মহান ব্যক্তিদের নিয়ে চলচ্চিত্র নির্মাণ হয়েছে। আমাদের পাশের দেশেও হয়েছে। কিন্তু আমাদের দেশে শেখ মুজিবুর রহমানকে নিয়ে এখনো কোনো চলচ্চিত্র নির্মাণ হয়নি। তাকে নিয়ে চলচ্চিত্র নির্মাণ হওয়া আরও আগে দরকার ছিল। চলচ্চিত্র নির্মাণ তো দূরের কথা আমরা যেন তাকে ভুলে গিয়েছিলাম। যার জন্য আজ আমরা স্বাধীনতা পেয়েছি। বিশ্বের বুকে একটি স্বাধীন দেশের পতাকা উড়ছে, তাকে তো ভোলা যায় না। তাকে জাতি শ্রদ্ধাভরে স্মরণ করবে অনন্তকাল। তবে ভালোলাগার বিষয় বঙ্গবন্ধুকে নিয়ে চলচ্চিত্র নির্মাণ হচ্ছে। এমন ব্যক্তিকে নিয়ে আরও নাটক-চলচ্চিত্র নির্মাণ হওয়া দরকার।

চলচ্চিত্রের বাইরে...

ইদানীং চলচ্চিত্রের কাজে একটু বেশি ব্যস্ত হয়ে পড়ছি। তবে নাটকের কাজও করছি। হাবিব শাকিল জুয়েলের 'পরের মেয়ে', ও তৌকীর আহমেদের 'রুপালী জোসনায়' ও 'প্রিয় প্রতিবেশী' ধারাবাহিকে কাজ করছি। এছাড়া বুধবার বিটিভির প্রযোজনায় একটি অনুষ্ঠানে অতিথি হিসেবে ছিলাম আমি ও সৈয়দ হাসান ইমাম। পুরানো দিনের নানা গল্পের স্মৃতিচারণ করা হয়েছে এ অনুষ্ঠানে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে