logo
শনিবার, ১১ জুলাই ২০২০, ২৭ আষাঢ় ১৪২৬

  যাযাদি রিপোর্ট   ২৯ মে ২০২০, ০০:০০  

ম্যাজিস্ট্রেটের নমুনা খুলনায় 'নেগেটিভ' ঢাকায় 'পজিটিভ'

খুলনা জেলা প্রশাসনের এক নির্বাহী ম্যাজিস্ট্রেট (৩০) করোনায় আক্রান্ত হয়েছেন। ২৮ মে দুপুরে ঢাকার একটি হাসপাতালে তার নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয়। তিনি ঢাকায় নিজ বাসায় চিকিৎসা নিচ্ছেন।

খুলনা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট দেবাশীষ বসাক (মিডিয়া সেল) বলেন, খুলনা জেলা প্রশাসনের এক নির্বাহী ম্যাজিস্ট্রেটের গত এক সপ্তাহ আগে সামান্য করোনা উপসর্গ দেখা দিয়েছিল। তখন খুলনা মেডিকেল কলেজের (খুমেক) পিসিআর ল্যাবে তার নমুনা পরীক্ষা করা হলে রিপোর্ট নেগেটিভ আসে। পরে বৃহস্পতিবার ঢাকার একটি হাসপাতালে তার করোনা শনাক্ত হয়েছে। তিনি এখন সুস্থ আছেন এবং ঢাকার বাসায় চিকিৎসা নিচ্ছেন। তার অবস্থা গুরুতর হলে হাসপাতালে নেওয়া হবে।

এর আগেও খুমেক ল্যাবের নমুনার ফল নেগেটিভ ধরা পড়ার পর রোগীরা ঢাকায় পরীক্ষা করিয়ে ফল পজিটিভ পেয়েছেন। সর্বশেষ ২৭ মে সাতক্ষীরায় দুই নারীর ঢাকায় আইইডিসিআরের রিপোর্টে করোনা ধরা পড়ে।

ওই দুজনের একই নমুনা প্রথমে খুলনায় পরীক্ষা হলে রিপোর্ট নেগেটিভ এসেছিল।

জানা যায়, উপজেলার সখীপুর ইউনিয়নের এক গৃহবধূর (৪৫) সর্দি, জ্বর ও কাশি থাকায় করোনা সন্দেহে ১৪ মে নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের পিসিআর ল্যাবে পাঠানো হয়। সেখান থেকে ১৭ মে রিপোর্ট আসে নেগেটিভ; কিন্তু ওই নারীর লক্ষণ নিয়ে তখনো সন্দেহ থাকায় সেই নমুনা ঢাকার আইইডিসিআরে পাঠানো হয়। ঢাকা থেকে মোবাইলে খুদে বার্তায় জানানো হয় ওই গৃহবধূর করোনা পরীক্ষার ফল পজিটিভ।

এছাড়া বলস্নী ইউনিয়নের এক কলেজছাত্রের সম্প্রতি করোনা উপসর্গ থাকায় তার পরীক্ষা করলে পজিটিভ আসে। ওই সময় ছাত্রের মায়ের নমুনা সংগ্রহ করে করোনা পরীক্ষার জন্য খুলনা মেডিকেল কলেজ পিসিআর ল্যাবে পাঠানো হয়। সেখানে প্রতিবেদন নেগেটিভ এলে সেই নমুনা আবার পাঠানো হয় ঢাকার আইইডিসিআরে। ঢাকা থেকে খুদে বার্তায় জানানো ওই নারীর পরীক্ষার ফল পজিটিভ।

একই ব্যক্তির নমুনার ফল দুই জায়গায় ভিন্ন কেন হচ্ছে- এমন প্রশ্নের জবাবে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের উপাধ্যক্ষ ডা. মেহেদী নেওয়াজ বলেন, খুমেকের ল্যাবে কোনো সমস্যা নেই। বলাই আছে একটি আধুনিক পিসিআর ল্যাবে ৭০ ভাগ ফল সঠিক হয়। ৩০ ভাগ ফল ভুল হতে পারে। সেটা হতে পারে নেগেটিভ বা পজিটিভ। নমুনা সংগ্রহের সময় গলায় ভাইরাসের উপস্থিতি কম বা বেশি থাকার ওপর নির্ভর করে ফল।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে