logo
বুধবার, ১২ আগস্ট ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৬

  যাযাদি রিপোর্ট   ০৪ জুলাই ২০২০, ০০:০০  

কাঠবিড়ালির নিরাপদ চারণভূমি সোহরাওয়ার্দী উদ্যান

কাঠবিড়ালির নিরাপদ চারণভূমি সোহরাওয়ার্দী উদ্যান
কাঠবিড়ালির স্বাধীন বিচরণ
গাছের ডালে বসে একটি কাঠবিড়ালি একনাগাড়ে ডেকে চলেছে। লেজ নাড়িয়ে এদিক-সেদিক তাকিয়ে ডাকছে সে। তার দিকে তাকিয়ে কিছুক্ষণ থমকে দাঁড়িয়ে থাকলেন কয়েকজন প্রাতঃভ্রমণকারী।

বেশ কিছুক্ষণ পর নিচে নেমে সবুজ ঘাসের উপর দিয়ে এক দৌড়ে আরেক গাছে উঠে গেল ওই কাঠবিড়ালি। এবার তার সঙ্গে আরও দুটি কাঠবিড়ালি যোগ দিল। এরপর তিন কাঠবিড়ালি মিলে একবার ঘাসের উপর আরেকবার গাছের ডালে দৌড়ঝাঁপ করতে লাগল।

শুক্রবার সকালে রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী উদ্যানের শিখা চিরন্তনের পাশের ফাঁকা মাঠের পাশে এ দৃশ্য চোখে পড়ে। ইট-পাথরের যান্ত্রিক নগরী রাজধানী ঢাকায় সাধারণত এমন দৃশ্য চোখে পড়ে না। তবে মহামারি করোনাভাইরাসের সংক্রমণ ভীতিতে গত তিন মাস ধরে সোহরাওয়ার্দী উদ্যানে মানুষের অবাধ চলাচল না থাকায় সবুজ গাছপালাবেষ্টিত উদ্যানের বিভিন্ন স্থান কাঠবিড়ালিদের নিরাপদ চারণভূমিতে পরিণত হয়েছে।

সরেজমিনে দেখা গেছে, উদ্যানের বিভিন্ন স্থানে কাঠবিড়ালিরা অবাধে ছুটোছুটি করছে। কখনও একা আবার কখনও দলবেঁধে ঘুরে বেড়ায় তারা। ঘুরে ঘুরে মাটিতে মুখ লুকিয়ে খাবার খুঁজে বের করে খায়। বিশেষ করে খুব সকালে অসংখ্য কাঠবিড়ালিকে ছুটোছুটি করতে দেখা যায়।

দেশে মহামারি করোনাভাইরাসের সংক্রমণ ও মৃতের সংখ্যা ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। এর ফলে গত তিনমাস ধরে উদ্যানে অবাধ প্রবেশাধিকার বন্ধ রয়েছে। মানুষের চলাচল কম থাকায় গাছের সবুজ পাতায় ছেয়ে গেছে গোটা উদ্যান। গাছে গাছে ফুটেছে ফুল। বর্তমানে নির্জন নীরব উদ্যানে কাঠবিড়ালিসহ বিভিন্ন পাখি গাছের ডালে বসে থাকে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে