logo
সোমবার, ০৬ জুলাই ২০২০, ২২ আষাঢ় ১৪২৬

  অনলাইন ডেস্ক    ১৪ ডিসেম্বর ২০১৯, ০০:০০  

শ্রমিক হত্যার প্রতিবাদে কালো পতাকা মিছিল

যাযাদি রিপোর্ট

খুলনায় অনশনরত পস্নাটিনাম জুট মিলের শ্রমিক আব্দুস সাত্তারের মৃতু্যর প্রতিবাদে কালো পতাকা মিছিল ও সমাবেশ করেছে জাতীয় শ্রমিক ফেডারেশন।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে সংগঠনটি এ কর্মসূচি পালন করে।

সমাবেশে জাতীয় শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক আমিরুল হক আমিন বলেন, আব্দুস সাত্তারের মৃতু্যর দায়ভার সরকার এড়াতে পারে না। তিনি এর দায়ভার লাঘবের জন্য অবিলম্বে অনশনরত খুলনার পাটকল শ্রমিকদের বকেয়া মজুরি পরিশোধ, পাটকল শ্রমিকদের জন্য ঘোষিত রোয়েদাদ বাস্তবায়ন, পাটকলগুলোকে আধুনিকীকরণের মাধ্যমে লাভজনক শিল্পে পরিণত করাসহ ১১ দফা দাবি মেনে নেওয়া ও এর বাস্তবায়নের জন্য সরকারের প্রতি দাবি জানান।

আমিরুল হক আমিনের সভাপতিত্বে সমাবেশে আরও বক্তব্য রাখেন- সংগঠনের যুগ্ম সম্পাদক দেলোয়ার হোসেন, কেন্দ্রীয় নেতা মো. আনোয়ার আলী, সাফিয়া পারভিন, গোলাম ফারুক প্রমুখ। সমাবেশে সংহতি জানান ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় নেতা কাজী মাহমুদুল হক সেনা।

বক্তারা বলেন, এ সরকার নিজেকে শ্রমিকবান্ধব সরকার দাবি করলেও পাটকল শ্রমিকদের ১৬ সপ্তাহের মজুরি বাকি। মজুরি না পাওয়ায় পাটকল শ্রমিকরা মানবেতর জীবনযাপন করছেন। সরকারি কর্মচারীদের জন্য পে-স্কেল ঘোষণা এবং বাস্তবায়ন হয়েছে ২০১৫ সাল থেকে। রাষ্ট্রায়ত্ত খাতের শ্রমিকদের জন্যও মজুরি কমিশন ঘোষণা হয়েছে ২০১৫ সালে। এমনকি চিনি, খাদ্যশিল্পসহ অন্যান্য খাতে বাস্তবায়ন হয়েছে। কিন্তু উদ্দেশ্যপ্রণোদিত পাটকল শ্রমিকদের ২০১৫ সালে ঘোষিত মজুরি কমিশনের রোয়েদাদ এখনো বাস্তবায়ন হয়নি। বক্তারা অবিলম্বে বকেয়া মজুরি পরিশোধ, মজুরি কমিশনের রোয়েদাদ বাস্তবায়নসহ ১১ দফা কার্যকর করার দাবি জানান।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে