logo
বুধবার, ১১ ডিসেম্বর ২০১৯, ২৬ অগ্রহায়ণ ১৪২৬

  ক্রীড়া প্রতিবেদক   ১৩ নভেম্বর ২০১৯, ০০:০০  

ফুটবল বিশ্বকাপ বাছাইপর্ব

ধারাবাহিকতা ধরে রাখতে চান জেমি

ধারাবাহিকতা ধরে রাখতে চান জেমি
বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে ওমানের বিপক্ষে বাংলাদেশের অ্যাওয়ে ম্যাচ আগামী ১৪ নভেম্বর। হাতে সময় আছে মাত্র একদিন। এর মধ্যেই চূড়ান্ত প্রস্তুতিটা সেরে নিচ্ছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। আগের ম্যাচগুলোর পারফরম্যান্সের ধারাবাহিকতা ধরে রাখতে চান জেমি ডে। সেই সঙ্গে ভুলত্রম্নটিগুলো শুধরে নিয়ে কঠিন প্রতিপক্ষকে মোকাবেলার জন্য প্রস্তুত হচ্ছেন জামাল ভূঁইয়ারা।

বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে এবার এখন পর্যন্ত বাংলাদেশের প্রাপ্তি বলতে মাত্র ১ পয়েন্ট। ভারতের মাটিতে স্বাগতিক দলটির বিপক্ষে জিততে জিততেই শেষ পর্যন্ত এক পয়েন্ট হারায় বাংলাদেশ। তবে জয় না পেলেও আগের ম্যাচগুলোতে যে পারফরম্যান্স করেছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। তাতেই প্রমাণ হয়েছে বদলে গেছে দেশের ফুটবল। গ্যালারিতে দর্শকদের ভিড় আর মুখে মুখে জামাল ভূঁইয়াদের প্রশংসা। সেই পারফরম্যান্সের ধারাবাহিকতা ওমানের বিপক্ষেও ধরে রাখতে চান কোচ জেমি। তবে ওমানের মাটিতে সেটা হবে বাংলাদেশের জন্য বড় চ্যালেঞ্জ।

কোচ জেমি ডে বলেন, 'আগের ম্যাচগুলোতে আমরা যে ধরনের পারফরম্যান্স করেছি। সেটি ধরে রাখা খুবই জরুরি। কিন্তু ওমানের মতো কঠিন দলের বিপক্ষে সেটি মোটেই সহজ হবে না আমাদের জন্য। আমরা নিজেদের সেরাটা দিতেই চেষ্টা করবো এই ম্যাচে।'

শিষ্যদের প্রশংসা করে জেমি ডে বলেন, 'ছেলেরা ম্যাচগুলোতে অনেক গোলের সুযোগ সৃষ্টি করেছে। যেটা প্রশংসার যোগ্য। তবে সেই সুযোগগুলো কাজে লাগিয়ে গোল আদায় করে নিতে হবে।'

প্রতিপক্ষ হিসেবে ওমান হবে অনেক কঠিন দল। সেটি জানাই আছে। তাই আক্রমণভাগের পাশাপাশি দলের রক্ষণ নিয়েও কাজ করছেন জেমি। মাসকট ক্লাবে বিপক্ষে প্রস্তুতি ম্যাচ আর অনুশীলন শেষে বেশ কিছু পরিকল্পনা সাজিয়েছেন জেমি ডে। যে কারণে ওমানের বিপক্ষে শুরুর একাদশেও আসতে পারে পরিবর্তন। মাসকট ক্লাবের বিপক্ষে গত ৭ নভেম্বর ৩-১ গোলের জয় পেলেও এই ক্লাবটি দিয়ে ওমানের জাতীয় দলকে পরিমাপ করা ঠিক হবে না বলেই মনে করছেন জাতীয় দলের কোচিং স্টাফরা। এএফসি অনূর্ধ্ব ১৯ টুর্নামেন্টে অধিনায়কের দায়িত্ব পালন শেষে ইতোমধ্যে দলের সঙ্গে যোগ দিয়েছেন জাতীয় দলের তরুণ ফুটবলার ইয়াসিন আরাফাত। টুর্নামেন্টে বাংলাদেশ আশানুরূপ ফলাফল করতে না পারলেও দুই ম্যাচে দুটি গোল করেছেন এই ফুটবলার। স্কোরারদের পাশাপাশি দলের রক্ষণভাগকে সতর্ক থাকতে হবে বলে জানালেন কোচ জেমি ডে। কারণ দ্রম্নতগতির ওমান আগের ৩ ম্যাচে করেছে মোট ৬ গোল। নিজেদের প্রথম ম্যাচে তারা ২-১ গোলে হারায় ভারতকে। পরের ম্যাচে আফগানিস্তানকে ৩-০ গোলে উড়িয়ে দেয় তারা। এরপর শক্তিধর কাতারের কাছে ২-১ গোলে হেরে যায়। অপরদিকে বাংলাদেশ প্রথম ম্যাচে আফগানিস্তানের কাছে ১-০ গোলে হারে। এরপর বিশ্বকাপের স্বাগতিক দল শক্তিধর কাতারের সঙ্গে ঘরের মাঠে দুর্দান্ত খেলেও শেষ পর্যন্ত ২-০ গোলে হার মানে। তৃতীয় ম্যাচে ভারতের বিপক্ষেও দারুণ খেলেছেন জামাল ভূঁইয়ারা। ওই ম্যাচে ১-০ গোলে এগিয়ে থেকেও ৮৮ মিনিটে এক গোল হজম করে পয়েন্ট ভাগাভাগি করে মাঠ ছাড়ে জেমি ডের শিষ্যরা। বৃহস্পতিবার প্রতিপক্ষ আরো কঠিন। তাই ওমানের বিপক্ষে জয়ের অলীক স্বপ্ন না দেখে তাদের বিপক্ষে প্রতিরোধ গড়ে তোলে অন্তত এক পয়েন্ট নিয়ে মাঠ ছাড়তে পারলেই খুশি কোচ জেমি ডে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে