logo
সোমবার ২০ মে, ২০১৯, ৬ জ্যৈষ্ঠ ১৪২৬

  যাযাদি রিপোর্ট   ১০ মে ২০১৯, ০০:০০  

ঊর্ধ্বমুখী ডিএসই সিএসইতে পতন

টানা তিন কার্যদিবস দরপতনের পর বৃহস্পতিবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক কিছুটা বাড়লেও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সবকটি সূচকের পতন হয়েছে।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ৩ পয়েন্ট বেড়ে ৫ হাজার ২৭৫ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ২২০ পয়েন্টে। আর ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট কমে ১ হাজার ৮৫১ পয়েন্টে নেমে গেছে।

প্রধান মূল্যসূচকের পাশাপাশি ডিএসইতে লেনদেনে অংশ নেয়া বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। দিনভর বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ১৬৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১২৮টির এবং দাম অপরিবর্তিত রয়েছে ৫২টির।

বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার দিনে ডিএসইতে কিছুটা বেড়েছে লেনদেনের পরিমাণ। টাকার অঙ্কে দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৩৭৬ কোটি ২২ লাখ টাকার। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩৩১ কোটি ৭৮ লাখ টাকার। সে হিসাবে লেনদেন বেড়েছে ৪৪ কোটি ৪৪ লাখ টাকা।

বাজারটিতে টাকার পরিমাণে সব থেকে বেশি লেনদেন হয়েছে ফরচুন সুজের শেয়ার। কোম্পানিটির ১৯ কোটি ২২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৫ কোটি টাকার শেয়ার লেনদেনে দ্বিতীয় স্থানে ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যাল এবং ১৩ কোটি ৫৯ লাখ টাকা লেনদেনে তৃতীয় স্থানে উঠে এসেছে স্কয়ার নিট কম্পোজিট।

এ ছাড়া লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে- কাট্টালি টেক্সটাইল, ফাইন ফুডস, মুন্নু সিরামিক, এসএস স্টিল, জিনেক্স ইনফোসিসি, পাওয়ার গ্রিড এবং ইন্ট্রোকো রিফুয়েলিং।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ১৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৯ হাজার ৮০০ পয়েন্টে। বাজারটিতে লেনদেন হয়েছে ২০ কোটি ৭ লাখ টাকার। লেনদেন অংশ নেয়া ২২৪টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১০৯টির, কমেছে ৮৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে