আজমিরীগঞ্জে আমন আবাদের লক্ষ্য মাত্রা দ্বিগুণ

আজমিরীগঞ্জে আমন আবাদের লক্ষ্য মাত্রা দ্বিগুণ

রোপা আমন চাষে আগামীর স্বপ্ন বুনছে কৃষক। সোনালি ধানের সোনালি স্বপ্ন উঁকি দিচ্ছে তাদের মনে। ছেলে মেয়ে ও পরিবার পরিজন সুখে থাকবে, এমনই স্বপ্নে বিভোর তাঁরা। রোদ বৃষ্টি মাথায় রোপা আমন আবাদ, বাচাই ও পরিচর্চায় ব্যস্ত সময় পার করেছে হবিগঞ্জের আজমিরীগঞ্জ উপজেলার কৃষক। তাঁরা ভোরের আলো ফুটার সাথে সাথে কোমর বেঁধে নেমে পড়ছেন ফসলের মাঠে।

এবার রোপা আমন শুরুতেই পর্যাপ্ত পরিমানে বৃষ্টি হওয়াতে অনেক উপকার হয়েছে ধান গাছের। বৃষ্টির পানি পেয়ে নোপা আমন ধানের চারা রোপনে ব্যস্ত কৃষকরা।

কৃষকদের সাথে কথা বলে জানাগেছে, গেল রোপা আমন মৌসুমে ভালো ফলন এবং ভালে দাম পাওয়ায় চাষে কৃষকদের খগ্রহ বেড়েছে। এবার ভালো উধপাদন হবে বলেও তাঁরা আশাবাদ ব্যক্ত করেছেন।

সরেজমিনে উপজেলার বিভিন্ন হাওর ঘুরে দেখাযায়, প্রতিটি হাওরে রোপা আমন ধানের চারা রোপনের কাজ চলছে পুরোদমে। কৃষকদের যেন দম ফেলার সময় নেই। নাওয়া-খাওয়া নেই তাদের ঠিকমতো। কৃষকদের মধ্যে কেউ বীজতলা থেকে চারা তুলছেন, কেউ চারা রোপন করছেন, আবার কেউ জমিতে হালচাষ ও পরিচর্যা করছেন। অনেক স্থানে রোপনের শ্রমিক সংকটের কারনে নারীরা কোমর বেঁধে পুরুষের পাশাপাশি রোপন কাজে ব্যস্ত সময় পার করছেন।

আজমিরীগঞ্জ উপজেলা কৃষি অধিদপ্তর সুত্রে জানাযায়, চলতি রোপা আমন মৌসুমে এ উপজেলার পাঁচটি ইউনিয়ন ও একটি পৌরসভায় চাষের লক্ষমাত্রা ছিলো ৩ হাজার ৯৯০ হেক্টর জমি। কিন্তু বাস্তবে আবাদ হয়েছে ৭ হাজার ৭০০ হেক্টর জমি। সুত্রে আরো জানায়, গত মৌসুমের চেয়ে এ মৌসুমে ৩ হাজার ৭১০ হেক্টর জমি বেশি আবাদ করা হয়েছে।

কৃষক আলতাব হেসেন বলেন, এবছর পর্যাপ্ত পরিমানে বৃষ্টি হয়েছে। পুরোদমে ধানের চারা রোপন করছি। তবে শ্রমিক স্যকটের কারনে অতিরিক্ত মূল দিতে হচ্ছে। সেই সাথে দিন-রাত পরিশ্রম করতে হচ্ছে। সময়মতো ইউরিয়া সারসহ অন্যান্য সার প্রয়োগ করতে পারলে আশানুরূপ ফলন পাবো।

বাহার মিয়া বলেন, গত রোপা আমন মৌসুমে তিনি ১৮ বিঘা জমি চাষ করেছিলেন। ভালো ফলন ও মূল্য পাওয়ায় এবার চাষ করেছেন ৩৫ বিঘা।

উপজেলা কৃষি কর্মকর্তা বনি আমিন খান বলেন, এবছর হাওরের পানি দ্রুত নেমে যাওয়ায় লক্ষ্যমাত্রার চেয়ে দ্বিগুনের চেয়েও বেশি জমি রোপা আমন আবাদ করা হয়েছে। সরকারের পক্ষ থেকে কৃষকদেরকে নানানরকমের সহযোগিতা করা হচ্ছে।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে