বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবণ ১৪৩১

কুতুবদিয়ায় ব্রি-৭৫ ধানের নমুনা শস্য কর্তন, উদ্যোক্তা আরিফের সাফল্য

কুতুবদিয়া (কক্সবাজার) প্রতিনিধি
  ২১ সেপ্টেম্বর ২০২৩, ১২:৩৩
কুতুবদিয়ায় ব্রি-৭৫ ধানের নমুনা শস্য কর্তন, উদ্যোক্তা আরিফের সাফল্য

আরিফুল ইসলাম, সাগর বেষ্টিত দ্বীপ কুতুবদিয়া উপজেলার লেমশীখালী ইউনিয়নের বাসিন্দা ও লেমশীখালী ইউনিয়ন কৃষক লীগের সভাপতি। উপজেলায় প্রথমবারের মতো আউশ মৌসুমে বড়ঘোপ স্টিমারঘাট ব্লকে সাড়ে ১২ কানি,লেমশীখালী দরবার ঘাট ব্লকে ৮ কানি মোট সাড়ে ২০ কানি জমিতে ব্রি-৭৫ ধান রোপণে ব্যাপক ফলনে সাফল্য পেয়েছেন এ উদ্যোক্তা।

মঙ্গলবার দুপুর ১২টায় উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে আনুষ্ঠানিকভাবে ব্রি-৭৫ ধানের নমুনা শস্য কর্তনের মধ্য দিয়ে কাটা-মাড়াই কার্যক্রম শুরু করা হয়। এ কার্যক্রমের উদ্বোধন করেন, কুতুবদিয়া উপজেলা কৃষক লীগের আহবায়ক জাহিদুল ইসলাম কাইছার ও উপজেলা কৃষি অফিসের মাঠ কর্মকর্তা সাইদ মোহাম্মদ তারেক।

ব্রি-৭৫ ধানের সাফল্য বিষয়ে সাইদ মোহাম্মদ তারেক বলেন,পোকামাকড়ের বালাই নেই আর সুগন্ধি জাতের এ ধান মাত্র ১১৪ দিনের মাথায় জমিতে হেক্টর প্রতি সাড়ে ৪ টন হতে ৫ টন পর্যন্ত ফলন হয়েছে। সাড়ে ২১ কানি জমিতে ব্রি-৭৫ ধান রোপণ করেছে লেমশীখালী ইউনিয়ন কৃষক লীগের সভাপতি আরিফুল ইসলাম। এ ধান অসময়ে ফলনের কারণে আগামীতে উপজেলায় এই জাতের ধানের চাষ বাড়বে বলে আশা করেন তিনি ।

এ বিষয়ে কুতুবদিয়া উপজেলা কৃষক লীগের আহবায়ক জাহিদুল ইসলাম কাইছার বলেন,এই সফলতা কুতুবদিয়া উপজেলা কৃষকলীগের, এই সফলতা কৃষক বান্ধব প্রধানমন্ত্রী শেখ হাসিনার, আমরা প্রধানমন্ত্রীর কথায় উদ্ভোদ্ধ হয়ে আজকে কৃষিতে এতবড় সফলতার মুখ দেখতে সক্ষম হয়েছি৷ ভবিষ্যতে আরো বড় আকারে কৃষি ফলন ফলানোর ইচ্ছে রয়েছে৷

এদিকে, এ ব্যাপক ফলনে মুখে হাসি ফুটেছে ও ধান কাটা ও মাড়াইয়ে ব্যস্ত সময় কাটাচ্ছেন উদ্যোক্তা আরিফুল ইসলাম। তিনি বলেন, ব্রি-৭৫ ধানের সফলতার পিছনে যার হাত রয়েছে তিনি হলেন, উপজেলা কৃষক লীগের আহবায়ক জাহিদুল ইসলাম কাইছার। তাঁর পরর্মশ ও সহযোগীতায় এ সফলতা অর্জন করেছেন তিনি। এজন্য তাঁর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি। এই নতুন জাতের ধান রোপণে কম সময়ে ও কম খরচে ভালো ফলন হওয়ায় মহা খুশি তিনি। অন্যদিকে,বড়ঘোপ ইউনিয়নের স্টিমারঘাট ব্লকে জমিতে ব্রি-৭৫ ধান নমুনা শস্য কর্তনে উচ্ছ্বলতার প্রতিচ্ছবি দেখা যায় এ উদ্যোক্তার চোখ মুখে।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে