শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

প্রিয়তমা-তোমাকে যেভাবে চাই

বেলাল হোসাইন
  ১৩ জানুয়ারি ২০২৩, ১৮:৫৩
আপডেট  : ১৫ জানুয়ারি ২০২৩, ১৮:১৬

তরুণ কবি ও গীতিকার রাকিবুল এহছান মিনারের প্রকাশিতব্য পঞ্চম কাব্যগ্রন্থ প্রিয়তমা তোমাকে যেভাবে চাই’ বইটির প্রথম কপির জন্য নিলামে এক লক্ষ টাকা দাম ঘোষনা করেছেন আমেরিকা প্রবাসী কমিউনিটি নেত্রী হোসনেআরা বেগম।

গত বৃহস্পতিবার (১২ জানুয়ারি) সন্ধায় বইটির নিলাম শেষ হয়। নিলামের শুরুতে বইটির প্রথম কপি পাওয়ার জন্য বাইশ হাজার টাকা ঘোষণা করেন সৌদি আরব প্রবাসী নাশিদ শিল্পী ফখরুল এবং একুশ হাজার নয়শত নিরানব্বই টাকা দাম ঘোষণা করে এই তালিকায় তৃতীয় অবস্থানে থাকেন আমিনুল ইসলাম নাসির। নিলামে এখন পর্যন্ত প্রথম দিকে থাকা নিলামের সর্বোচ্চ তিনটি দামই তিনজন আলাদা ব্যক্তি থেকে এসেছে।

বাংলাদেশের ইতিহাসে নিলামে একটি বইয়ের দাম এক লক্ষ উঠা একটি রেকর্ড। এর চাইতে বেশি দামে কোন বই বিক্রি কিংবা নিলামে উঠার কোন তথ্য পাওয়া যায়নি। ইসলামী সাহিত্যের প্রচার-প্রসারে এমন প্রতিযোগীতাকে ইতিবাচক হিসেবে দেখছেন অনেকে।

প্রকাশনী থেকে সর্বশেষ প্রাপ্ত তথ্য অনুযায়ী বইটির ক্রয়কৃত মূল্য ২৫০ টাকার আশেপাশে হবে। অনলাইনে রকমারি ডট কমেও আলোড়ন সৃষ্টিতে ভূমিকা রাখবে বলে জানান লেখক।

বইটির এক লক্ষ টাকা দাম হাকানোর বিষয়ে আমেরিকা প্রবাসী কমিউনিটি নেত্রী হোসনেআরা বেগম জানান, টাকা দিয়ে একটি সুস্থ্য সংস্কৃতির বইকে মুল্যায়ন করা যায়না। রাকিবুল ইসলাম মিনার আমার অত্যন্ত প্রিয় একজন লেখক। ইসলামী সংস্কৃতি বিকাশে লেখককে উৎসাহ দেয়ার জন্য এবং যেহেত্যু নিলামের সম্পূর্ণ টাকা মানবিক কাজে ব্যয় হবে তাই এক লক্ষ টাকা দাম হাকিয়েছি। অন্য কেউ এর চাইতে বেশি দাম হাকালেও কোন ধরনের আপসোস কিংবা আপত্তি থাকবেনা বলেও জানান তিনি।

তরুণ গীতিকার রাকিবুল ইসলাম মিনারের প্রথম প্রকাশনা ‘নিজেকে গড়ো’। এটি ২০১৯ সালে অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়। এছাড়াও ‘চেহারায় মানুষ’, ‘ছন্দে গাঁথা বারুদ’, ‘হৃদয়ের অগ্নুপাত’ শিরোনামে আরও তিনটি বই বের করেন।

রাকিবুল ইসলাম মিনার জানান, আমি ভেবেছিলাম বইটির নিলাম ৩০০ টাকা থেকে সর্বোচ্চ ১০ হাজার পর্যন্ত যেতে পারে। তাও একদম শেষের দিকে এসে। সেখানে প্রথম ১০ মিনিটেই ১০ হাজার ব্রেক করে। নিলামে মাত্র তিন ঘন্টায় গিয়ে ১ লক্ষ টাকা বইটির প্রথম কপির দাম, আলহামদুলিল্লাহ্।

মূল্যের দ্বিতীয় অবস্থানে ৬০ হাজার ও তৃতীয়তে ২২ হাজার। নিলাম থেকে প্রাপ্ত অর্থের পুরোটিই মানবিক কাজে ব্যায় করা হবে। সুস্থ্য সংস্কৃতির বইটির সাথে জড়িত সকল কলাকুলশীদের প্রতি ধন্যবাদ জানান তিনি। পাশাপাশি যেহেতু বইটির নিলাম থেকে প্রাপ্ত অর্থের পুরোটাই মানবিক কাজে ব্যয় করা হবে তাই বইটির ব্যাপক প্রচারের মাধ্যমে বিক্রিতে ভুমিকা রাখার জন্যও সকলকে আহ্বান জানান তিনি।

ছড়াকার, কবি ও সাহিত্যিক রাকিবুল এহছান মিনার ১৯৯৫ সালের ১ জুলাই ফেনী জেলার দাগনভূইয়া উপজেলার ৮ নং জায়লস্কর ইউনিয়নের পূর্ব রামচন্দ্রপুর গ্রামের ভূইয়া বাড়ীর সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। পড়ালেখায় তিনি ফেণীর সিলোনিয়া হাইস্কুল থেকে ২০১০ সালে মাধ্যমিক ও ফেনী সরকারি কলেজ থেকে কৃতিত্বের সাথে উচ্চমাধ্যমিক ও স্নাতক সম্পন্ন করেন। বর্তমানে তিনি জীবিকার তাগিদে প্রবাসে অবস্থান করছেন। প্রবাসে থেকেই মানবিক কাজে জড়িয়ে পড়েন। পথশিশু এবং বঞ্চিত অসহায় মানুষদের কল্যানে তিনি প্রতিষ্ঠা করেছেন ‘পথের ফুল ফাউন্ডেশন’ নামের একটি মানবিক সংগঠন। পথের ফুল ফাউন্ডেশন দেশের বিভিন্ন প্রান্তে গরীব ও অসহায় মানুষ এবং শিশুদের মাঝে ব্যাপকভাবে কাজ করে যাচ্ছে।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে