বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

টাঙ্গাইলে মাত্র ১০ টাকায় বই বিক্রির উদ্যোগ!

স্টাফ রিপোর্টার, টাঙ্গাইল
  ২৮ ফেব্রুয়ারি ২০২৩, ১২:১১
ছবি-যাযাদি

টাঙ্গাইল শহরের কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে স্বেচ্ছাসেবী সংগঠন শিশুদের জন্য ফাউন্ডেশন ও যুবদের জন্য ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে বিখ্যাত লেখকদের নানা ধরণের বই ১০ টাকায় বিক্রির আয়োজন করা হয়। সোমবার(২৭ ফেব্রুয়ারি) সকালে সেখান থেকে শতাধিক শিক্ষার্থী ১০ টাকায় বই কিনতে পেরেছেন। শিক্ষার্থীদের বই পড়ায় উদ্বুদ্ধ করতে এমন উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানান আয়োজকরা।

বইয়ের মধ্যে রয়েছে- রবীন্দ্রনাথ ঠাকুরের শেষের কবিতা, দুই বোন, সেজুতি, চতুরঙ্গ, মালঞ্চ; শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের দেবদাস, চন্দ্রনাথ; বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের কপালকুন্ডলা, জীবনানন্দ দাশের রুপসী বাংলা, জাহানারা ইমামের জীবনমৃত্যু, আল মাহমুদের প্রেমপত্র পল্লবে, গল্প, উপন্যাস, কবিতার বই ছাড়াও বঙ্গবন্ধু, শেখ হাসিনা ও মুক্তিযুদ্ধ বিষয়ক ইত্যাদি বই রয়েছে।

১০ টাকায় পছন্দের বই কিনতে পেরে উচ্ছ্বসিত শিক্ষার্থী শাহরিয়ার আলম। তিনি জানান, তিনি রাস্তা দিয়ে যাওয়ার সময় দেখতে পান ১০ টাকায় ভালো ভালো বই বিক্রি হচ্ছে। সেখান থেকে তিনি ১০ টাকা দিয়ে একটি বই কিনেছেন। বই কিনে তার অনেক ভালো লেগেছে।

শিক্ষার্থী আহনাফ তাসিন জানান, ১০০ টাকার বই মাত্র ১০ টাকায় কিনতে পেরে তার খুব ভাল লাগছে। এত কম দামে ভালো বই পাবেন তা চিন্তাও করেন নাই। তাদের জন্য এমন আয়োজন সত্যিই প্রশংসার।

১০ টাকায় বই বিক্রি করার কর্মসূচির উদ্যোক্তা মুঈদ হাসান তড়িৎ জানান, শহরের পাঠাগারে শিক্ষার্থীদের পদচারণা কম। তারা এখন ইন্টারনেটে আসক্ত। শিক্ষার্থীদের মাঝে বই পড়ার প্রেরণা যোগাতে ভাষার মাসে তাদের এ উদ্যোগ। তারা সংগঠনের খরচে প্রায় ৯ হাজার টাকার বই এনেছেন। ১০০-১২০ টাকার বই তারা নামমাত্র মূল্যে অর্থাৎ মাত্র ১০ টাকায় বিক্রি করছেন। শিক্ষার্থীরা বই পড়ায় আগ্রহী হলেই তাদের এ উদ্যোগ স্বার্থকতা পাবে।

তিনি আরও জানান, অন্তত মাসে একবার তারা ১০ টাকায় বই বিক্রি করবেন। এবার শতাধিক বই থাকলেও আগামিতে বইয়ের সংখ্যা বাড়াবেন। বিত্তবানরা এগিয়ে এলে আরও বড় পরিসরে তারা এই আয়োজন করতে চান।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে