শনিবার, ১৫ জুন ২০২৪, ১ আষাঢ় ১৪৩১

দেশের প্রথম চিত্রগ্রাহক আফজাল চৌধুরী আর নেই

বেলকুচি (সিরাজগঞ্জ) প্রতিনিধি
  ০৩ সেপ্টেম্বর ২০২৩, ১৮:৫৭
দেশের প্রথম চিত্রগ্রাহক আফজাল চৌধুরী আর নেই

এদেশের প্রথম প্রজন্মের চলচ্চিত্রের চিত্রগ্রাহক আফজাল চৌধুরী আর নেই। (ইন্না ইল্লা.....রাজিউন) মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯২ বছর ১০ মাস।

তিনি সিরাজগঞ্জ জেলার রায়গঞ্জ উপজেলার লক্ষ্মীকলা গ্রামে জন্ম গ্রহন করেন। শৈশব কাল পার করেন সিরাজগঞ্জ শহরের চৌধুরী মেডিকেল হলের ভিতরে আবাসিক এলাকায়। পিতা: আব্দুল ওহাব চৌধুরী, বড় ভাই আবুল হোসেন চৌধুরী। তিনি ১৯৩১ সালের ৩১ অক্টোবর জন্মগ্রহন করেন আর ২০২৩ সালের ৩১ আগষ্ট বিকেল সারে ৩ ঘটিকার সময় বার্ধক্য জনিত কারনে মৃত্যুবরন করেন।

মৃত্যুকালে তিনি স্ত্রী, দুই কন্যা সন্তান সহ অসংখ্য আত্বীয় স্বজন রেখে গেছেন। ৩রা সেপ্টেম্বর রবিবার বাদ যোহর সিরাজগঞ্জ পৌর শহরের মালশাপাড়া মাদ্রাসা মাঠে নামাজে জানাযা শেষে মালশাপাড়া পৌর কবরস্থানে দাফন কার্য সম্পর্ন হয়।

আফজাল চৌধুরী ছোটবেলা থেকেই ফটোগ্রাফী করতেন। ১৯৫০ সালে বোম্বে যান চলচ্চিত্রে কাজ করার ইচ্ছে নিয়ে। সেখানে বিখ্যাত চিত্রগ্রাহক ভাই জাল মিস্ত্রি ও ফলি মিস্ত্রি’র সাথে কাজ শেখেন। এরপর লাহোর ও করাচিতে কাজ করেন। ১৯৬০ সালে জহির রায়হানের চিঠি পেয়ে ঢাকায় আসেন তার ‘কাচের দেয়াল’ চলচ্চিত্রের চিত্রগ্রহণ করার জন্য। এটিই ঢাকায় তার প্রথম চিত্রায়িত চলচ্চিত্র। এরপর ঢাকায় বহু ছবির চিত্রগ্রহণ করেন জহির রায়হান ও অন্যান্য পরিচালকদের চলচ্চিত্রে।

তৎকালীন উভয় পাকিস্তানের প্রথম আংশিক রঙ্গীন ‘গুলে বাঁকালি’ (১৯৬১), প্রথম এক শটের গানের ‘ওয়াফা কি ইয়াদা’ , বাংলাদেশের প্রথম ‘লো-কি’ সিনেমাটোগ্রাফি ‘কাঁচের দেয়াল’ (১৯৬৩), প্রথম সম্পুর্ণ রঙ্গীন চলচ্চিত্র ‘সঙ্গম’ (১৯৬৪), প্রথম সিনেমাস্কোপ চলচ্চিত্র ‘বাহানা’ (১৯৬৫), প্রথম ‘ট্রিপল রোল’ –এর চলচ্চিত্র ‘জ্বলতে সুরুজ কে নিচে, ১৯৭০/উজ্জ্বল সূর্যের নীচে, ১৯৭৭), প্রথম রাজনৈতিক ছবি ‘জীবন থেকে নেয়া (১৯৭০), পাকিস্তানের সবচেয়ে ব্যবসাসফল চলচ্চিত্র ‘আয়না’ ইত্যাদি ছাড়াও বাংলাদেশ ও পাকিস্তানের বহু ছবি চিত্রায়িত হয়েছে উনার দ্বারা।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে