শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ৩০ চৈত্র ১৪৩০
walton

রোমান্টিক থ্রিলার ‘ব্ল্যাক রোজ’ এর আনুষ্ঠানিক মোড়ক উন্মোচন

যাযাদি ডেস্ক
  ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:৫৯

একুশের দিনে আনুষ্ঠানিক মোড়ক উন্মোচন হলো ভিন্ন ঘরানার ‘ব্ল্যাক রোজ’ গ্রন্থের। বেশ কয়েক দিন আগে মেলায় গ্রন্থটি আসলেও মোড়ক উন্মোচনের দিন হিসেবে বেঁচে নেওয়া হয়েছে ভাষা দিবসকে। মূলত গ্রন্থটিকে উৎসর্গ করা হয়েছে ভাষা শহীদের প্রতি। অস্ট্রেলিয়া থেকে রচিত এ গ্রন্থের লেখক নির্জন মোশাররফ। এটি তার তৃতীয় থ্রিলার উপন্যাস।

বুধবার (২১ ফেব্রুয়ারি) বিকেল গড়াতেই বাংলা একাডেমির গ্রন্থ উন্মোচনে হাজির হলেন আমন্ত্রিত অতিথিরা। মঞ্চে উঠার আগে হাত বুলিয়ে নিলেন গ্রন্থে, পড়লেন পাতা উল্টিয়ে।

উপস্থাপক জাতীয় মানবাধিকার সমিতির চেয়ারম্যান মো. মঞ্জুর হোসেন ঈসা সবিনিয়ে অনুরোধ করলেন অতিথিদের, শুরু হলো মোড়ক উন্মোচন আয়োজন। দেশের বৃহত্তম একুশে বই মেলার পবিত্র মোড়ক মঞ্চে আনুষ্ঠানিকতা পেলো রোমান্টিক থ্রিলার "ব্ল্যাক রোজ" গ্রন্থ।

অতিথিদের তালিকায় মূল আকর্ষন ছিলো কবি ও ছড়াকার আসলাম সানি, অর্খমন্ত্রাণালয়ের উপসচিব ও অভিনেতা পীরজাদা শহিদুল হারুন, ব্যরিস্টার তুরিন আফরুজ, জাতীয় মানবাধিকার সমিতির সভাপতি মনজুর হোসেন ঈসা, কবি আমির হোসেন, সাংবাদিক সাইফুল ইসলাম সহ আরো আরো অনেক কবি, সাহিত্যিক ও মিডিয়া ব্যাক্তিত্ব।

প্রধান অতিথি কবি আসলাম বলেন, ইংরেজি সভ্যতার দেশে থেকেও বাংলার প্রতি দরদ কমেনি এই লেখকের, তিনি বাংলাকে ধারণ করেছেন সযত্নে, এটি আমাদের ভাষা ও সাহিত্যের জন্য খুব ইতিবাচক, ব্ল্যাক রোজের জন্য শুভ কামনা।

প্রধান আকর্ষন অভিনেতা পীরজাদা বলেন, তরুন লেখকরা আমাদের ভবিষৎ, তাদের মেধায় দেশীয় সাহিত্য সমৃদ্ধ হবে, অভিনন্দন লেখক নির্জন মোশাররফকে। প্রধান আলোচক ব্যরিস্টার তুরিন বলেন, বিদেশে থেকে লেখালেখি করা চ্যালিঞ্জং, ব্লাক রোজ লেখক নিশ্চয়ই সর্বোচ্চটা দিয়ে লেখার চেষ্টা করেছে, আমারা উৎসাহ দিবো সে যেন এটি ধরে রাখে।

ব্লাক রোজ এক অভিনব গল্প। ইতিমধ্যে বইটি মেলায় সাড়া ফেলেছে। বেশ আশাবাদী লেখক। তিনি জানান, এই গল্পটি পাঠকের হৃদয় ছুয়ে যাবে, যারা থ্রিলার খুব একটা পড়েননা, তাদের থ্রিলার গল্পের প্রতি টান আসবে ব্ল্যাক রোজ পড়ার পরে।

প্রায় ত্রিশহাজার শব্দের নিখুঁত গাথুঁনি, কাহিনীর গানিতিক সাদৃশ্য রেখে নাটকীয় মোড় রাখা হয়েছে সেই সাথে প্রকৃতির উপস্থাপনায় দেওয়া হয়েছে নতুনত্ব। সবমিলিয়ে আবেগ, অনুভুতি, প্রণয় ও দ্রোহের এক অপরুপ সমন্বয়ের রুদ্ধশ্বাস গল্প ফুটিয়ে তুলা হয়েছে রোমান্টিক থ্রিলার ব্লাক রোজ উপন্যাসে। যাতে রোমান্টিক আবহ, অপ্রত্যাশিত মোড় ও সংশয় নিয়ে এগোবে গল্পের স্রোত, চৌকস পুলিশ আচ্ছন্ন হবে হার জিতের খেলায়, রাজনীতির চোরাবালি আর হাওয়া বদলে কল্পলোকে পাঠক অনুভব করবে গহীনের শব্দ।

বইটির অনলাইন পরিবেশক রকমারি ও বইফেরি। মুদ্রিত মূল্য ৩৯৯ টাকা, মেলা উপলক্ষ্যে ছাড়ে মিলবে ২৯৯ টাকায়। বইটির প্রকাশিত হয়েছে কলি প্রকাশনী থেকে, মেলায় ষ্টল নং ২৩৪-২৩৫-২৩৬।

সার্বিক তত্বাবধানে ছিলেন সাংবাদিক সাইফুল ইসলাম অন্যান্য সহযোগিতায় ছিলেন সাব্বির রহমান সজিব, মোবারক হোসেন, রহমত উল্লাহ নীরব, মো. সাফায়েত উল্লাহ, নিয়ামুল আনাম এবং এস এম মহিউদ্দিন কলি।

প্রতিদিন বইমেলায় যুক্ত হচ্ছে নতুন নতুন বই, পাঠক ও দর্শনার্থীর উপস্থিতিও বাড়ছে দিন দিন। তবে বাড়ছে কি বই বিক্রির সংখ্যা– এমন প্রশ্নে প্রকাশক মহিউদ্দিন কলি শোনালেন আশার বাণী, বললেন, বইমেলায় থ্রিলার বইয়ের দিকে ঝুঁকছে পাঠক। বইটি আসার প্রথম তিনদিনে আশানুরূপ সাড়া মিলেছে।

নির্জন মোশাররফ বাস করেন অস্ট্রেলিয়ার পার্থ শহরে। লেখালেখির অভ্যাস স্কুলের গণ্ডি থেকেই। প্রাতিষ্ঠানিক ভাবে যাত্রা শুরু হয় দৈনিক ভোরের কাগজে সাংবাদিক হিসেবে। সাংবাদিকতায় আছেন প্রায় ১৫ বছরের অভিজ্ঞতা। বর্তমানে কাজ করছেন জনপ্রিয় সংবাদ মাধ্যম বাংলাভিশন ও ঢাকা পোস্টে। তাছাড়া এবি নিউজ ইন্টারন্যাশনালের চিফ রিপোর্টার হিসেবেও নিয়োজিত আছেন।

সাংগঠনিক সম্পাদক হিসেবে যুক্ত আছেন অস্ট্রেলিয়া বাংলাদেশ প্রেস অ্যান্ড মিডিয়া ক্লাবে। টিম লিডার (ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া) হিসেবে কাজ করছেন এমএলসি ইন্টারন্যাশনালে। প্রতিষ্ঠাতা ও আহ্বায়ক হিসেবে কাজ করছেন অস্ট্রেলিয়া বাংলাদেশ কমিউনিটি ক্রিকেট ও বেঙ্গল মিডিয়া অ্যাওয়ার্ড নিয়ে।

‘ডার্ক চকলেট’ ও ‘ক্যান্ডেল লাইট’ এ দুটি গ্রন্থের পর এবার লিখলেন ‘ব্ল্যাক রোজ’। প্রকাশের অপেক্ষায় আছে আরও বেশ কয়েকটি থ্রিলার উপন্যাস। লেখকের জন্ম ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায়। রেলওয়ে স্কুল, ভিক্টোরিয়া কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন শেষে পাড়ি জমান সুদূর অস্ট্রেলিয়ায়। সেখানে ইডিথ কাওয়ান বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর সম্পন্ন করেন। হিসাব বিজ্ঞান ও সাংবাদিকতায় উচ্চতর শিক্ষাসহ ঝুলিতে আছে বেশকিছু প্রফেশনাল কোর্স। তাছাড়া আত্মপ্রকাশ করেছেন উদ্যোক্তা হিসেবে। বিনিয়োগ করেছেন ফ্যাশন হাউস, সুপারশপসহ আরও কিছু প্রতিষ্ঠানে।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে