শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

দূষিত শহরের তালিকায় প্রথম ঢাকা

যাযাদি ডেস্ক
  ০৩ মার্চ ২০২৪, ১৩:৩৯

বিশ্বে আজ দূষিত শহরের তালিকায় প্রথম স্থানে রয়েছে রাজধানী ঢাকা। রোববার সকাল ৯টা ০২ মিনিটে আইকিউএয়ারের বাতাসের মানসূচকে স্কোর ২০৫। বায়ুর এ মান খুব অস্বাস্থ্যকর হিসেবে ধরা হয়।

গতকাল শনিবারও ঢাকার বায়ুর মান ছিল ১৬৭, যেটি ‘অস্বাস্থ্যকর’ হিসেবে পরিচিত।

বিশ্বের ১০০টি দেশের মধ্যে বায়ু দূষণের এ তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ভারতের কলকাতা শহর, যার স্কোর ১৬৩। এছাড়া ভিয়েতনামের হ্যানয় শহর রয়েছে তৃতীয় অবস্থানে, স্কোর ১৬১।

বায়ুদূষণের এ পরিস্থিতি নিয়মিত তুলে ধরে সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান আইকিউএয়ার। বাতাসের মান নিয়ে তৈরি করা এই লাইভ বা তাৎক্ষণিক একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটা নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং সতর্ক করে।

আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, স্কোর ৫১ থেকে ১০০ হলে তাকে ‘মাঝারি’ বা ‘গ্রহণযোগ্য’ মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ স্কোরকে ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ধরা হয়। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তা ‘অস্বাস্থ্যকর’ বায়ু। স্কোর ২০১ থেকে ৩০০ হলে তাকে ‘খুবই অস্বাস্থ্যকর’ বায়ু ধরা হয়। ৩০১ থেকে তার ওপরের স্কোরকে ‘দুর্যোগপূর্ণ’ বা ‘ঝুঁকিপূর্ণ’ ধরা হয়।

আইকিউএয়ারের তথ্য অনুযায়ী। ঢাকার বাতাসে অতিক্ষুদ্র বস্তুকণাই (পিএম ২.৫) দূষণের প্রধান উৎস। আজ ঢাকার বাতাসে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মানদণ্ডে চেয়ে ৩০ গুণ বেশি এই বস্তুকণা আছে।

বায়ু দূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। সব বয়সী মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত¡াদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।

আর তাই আইকিউএয়ার পরামর্শ দিয়েছে যে বাইরে বের হলে মানুষকে অবশ্যই মাস্ক পরতে হবে। বাসার বাইরে গিয়ে ব্যায়াম করা যাবে না। এমনকি দূষণ থেকে রক্ষা পেতে ঘরের জানালা বন্ধ রাখারও পরামর্শ দেওয়া হয়েছে।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে