শনিবার, ১৫ জুন ২০২৪, ১ আষাঢ় ১৪৩১

ভোমরা স্থলবন্দরে ৯৯০ মেট্রিকটন ভারতীয় পেঁয়াজ বাংলাদেশে প্রবেশ 

সাতক্ষীরা প্রতিনিধি
  ০৬ জুন ২০২৩, ১৯:২০
ভোমরা স্থলবন্দরে ৯৯০ মেট্রিকটন ভারতীয় পেঁয়াজ বাংলাদেশে প্রবেশ 

পেঁয়াজ আমদানির অনুমতি প্রাপ্তির দ্বিতীয় দিনে বিকাল ৫ টা পর্যন্ত সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর দিয়ে ৩৩ টি ট্রাকে ৯৯০ মেট্রিকটন ভারতীয় পেঁয়াজ বাংলাদেশে প্রবেশ করেছে।

ভারতের ঘোজাডাঙ্গা বন্দর দিয়ে দেশে প্রবেশ করে পেঁয়াজ ভর্তি এসব ট্রাক। তবে আজ বিকাল সাড়ে ৬ টা পর্যন্ত মোট ৬৫ টি পন্যবাহি পেঁয়াজের ট্রাক ভোমরা স্থল বন্দরে প্রবেশ করবে বলে জানিয়েছেন আমদানি রপ্তানিকারক ব্যবসায়িদের সংগঠন ভোমরা সিএন্ডএফ এ্যাসোসিয়েশন। এর আগে সোমবার এ বন্দর দিয়ে ১১ টি ট্রাক যোগে ৩৩০ মেট্রিকটন পেঁয়াজ ভোমরা বন্দরে প্রবেশ করে।

সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর সিঅ্যান্ডএফ এজেন্ট এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মাকসুদ খান জানান, ভারতের ঘোজাডাঙ্গা বন্দও দিয়ে গত কাল থেকে এ পর্যন্ত মোট ৪৪টি ট্রাকে ১৩২০মেট্রিকটন পেঁয়াজ সাতক্ষীরার ভোমরা স্থলবন্দরে প্রবেশ করেছে। গত কাল ১১টি ট্রাকে ও আজ বুধবার বিকেল ৫টা পর্যন্ত ৩৩ ট্রাক পন্যবাহি পিয়াজ বাংলাদেশে প্রবেশ করে।

ইতিমধ্যে বাজারে কমতে শুরু করেছে পেঁয়াজের দাম। এভাবে কয়েকটি বড় ধরনের পেঁয়াজের চালান দেশে প্রবেশ করলে খোলা বাজারে পেঁয়াজের মুল্য ৩০-৩৫ টাকার ভিতর থাকবে বলে মনে করেন এই ব্যবসায়ী নেতা। তবে প্রচন্ড গরমের কারনে গত ৫ জুুন যে পেঁয়াজ দেশে প্রবেশ করেছে তার মধ্যে অনেক পেঁয়াজ পঁচে গেছে।

প্রতি টন পেঁয়াজ ভারত থেকে আমদানি করতে ২২০ মার্কিন ডলার থেকে ২৫০ মার্কিন ডলার খরচ হচ্ছে।

দেশীয় পেঁয়াজের ন্যায্য মূল্য নিশ্চিত করতে গত ১৫ মার্চ থেকে ভারতীয় পেঁয়াজ আমদানি নিষিদ্ধ করে সরকার। এ সুযোগে বাজারে অসাধু ব্যবসায়ীরা পেঁয়াজের দাম বাড়িয়ে দেয়। ফলে প্রতিকেজি পেঁয়াজের দাম ৪৫ টাকা থেকে সর্বোচ্চ ১০০ টাকা পর্যন্ত খোলা বাজারে বিক্রি হয়েছে।

ভোমরা স্থলবন্দর শুল্ক ষ্টেশনের ডেপুটি কমিশনার নেয়ামুল হাসান বিষয়টি নিশ্চিত করে জানান, ভারতের ঘোজাডাঙ্গা বন্দর দিয়ে এপর্যন্ত ১৩২০ মেট্রিকটন পেঁয়াজ ভোমরা বন্দরে প্রবেশ করেছে। সন্ধ্যা সাড়ে পপযর্যন্ত মোট ৬৫ট্র্রাক পেয়াজ ভোমরা বন্দরে প্রবেশের কথা রয়েছে।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে