বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ ফাল্গুন ১৪৩০
walton

ডিসেম্বর থেকে গার্মেন্টসে নতুন মজুরি কাঠামো : বিজিএমইএ

বিশেষ প্রতিনিধি
  ০২ নভেম্বর ২০২৩, ১৩:১৭

দেশের তৈরি পোশাক খাতের শ্রমিকদের জন্য গঠিত নিম্নতম মজুরি বোর্ডের সিদ্ধান্ত মালিকপক্ষ মেনে নেবে বলে জানিয়েছে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ)। নভেম্বরে বিষয়টি চূড়ান্ত হলে আগামী ডিসেম্বর থেকে নতুন মজুরি কাঠামো কার্যকর হবে এবং জানুয়ারি থেকে শ্রমিকরা সে অনুযায়ী বেতন-ভাতা পাবেন বলে জানিয়েছেন সংগঠনটির সভাপতি মো. ফারুক হাসান। মঙ্গলবার উত্তরার বিজিএমইএ কমপ্লেক্সে উদ্ভূত শ্রম পরিস্থিতি বিষয়ে বিজিএমইএর প্রেস ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন।

এদিকে শ্রমিকদের নিম্নতম মজুরি নির্ধারণের লক্ষ্যে মালিক ও শ্রমিক পক্ষের প্রতিনিধিদের নিয়ে পূর্বনির্ধারিত (পঞ্চম) সভা আজ অনুষ্ঠিত হবে বলে নিশ্চিত করেছেন নিম্নতম মজুরি বোর্ডের সচিব রাইসা আফরোজ। গত ২২ অক্টোবর বোর্ডের সবশেষ সভায় শ্রমিক পক্ষের প্রতিনিধি ২০ হাজার ৩৯৩ টাকা এবং মালিকপক্ষ ১০ হাজার ৪০০ টাকার মজুরি প্রস্তাব বোর্ড চেয়ারম্যান লিয়াকত আলী মোল্লার কাছে জমা দেন। উভয়পক্ষের প্রস্তাবে ব্যাপক পার্থক্য থাকায় আপত্তি জানিয়েছিলেন বোর্ড চেয়ারম্যান। পরবর্তী সভায় (আজ) আলাপ-আলোচনার মাধ্যমে এ পার্থক্য কমিয়ে আনার পরামর্শ দিয়েছিলেন তিনি।

গতকাল সংবাদ সম্মেলনে নিম্নতম মজুরির বিষয়ে বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, আশা করছি, বোর্ড নভেম্বরের মধ্যেই নতুন বেতন কাঠামো ঘোষণা করবে। সরকার যে বেতন কাঠামো ঘোষণা করবে, পোশাক শিল্পের উদ্যোক্তারা সেটিই মেনে নেব। নতুন মজুরি কাঠামো ডিসেম্বর থেকে কার্যকর হবে। তিনি আরও বলেন, নতুন মজুরি কাঠামো ঘোষণার আগে শ্রমিকদের আন্দোলনের যৌক্তিকতা নেই, যেখানে ন্যূনতম মজুরি বোর্ড কাজ করছে।

বিজিএমইএর সভাপতি বলেন, কয়েকদিন ধরে বহিরাগতদের উসকানিতে কিছু পোশাক কারখানায় শ্রমিক ভাইবোনেরা কাজ না করে বের হয়ে যাচ্ছেন। কারখানা ভাঙচুর করছেন, এতে অনেক উদ্যোক্তা বাধ্য হচ্ছেন কারখানা বন্ধ করে দিতে। মালিকদের উদ্দেশে তিনি বলেন, দেশ ও শিল্পের স্বার্থে, শ্রমিক ভাইবোনদের কর্মসংস্থান সুরক্ষিত রাখতে, শ্রমিক ভাইবোনেরা কাজ না করে বের হয়ে গেলে মালিকরা ১৩(১) ধারায় কারখানা বন্ধ রাখতে পারবেন। এ সময় তিনি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর উদ্দেশে পোশাক কারখানাসহ শিল্পপ্রতিষ্ঠানকে নিরাপত্তা প্রদানের আহ্বান জানান।

ব্রিফিংয়ে সংগঠনটির সাবেক সভাপতি এ কে আজাদ, আনোয়ার-উল আলম চৌধুরী, বর্তমান কমিটির সিনিয়র সহসভাপতি এস এম মান্নান কচি, সহসভাপতি শহীদুল্লাহ আজিম এবং পরিচালকরা উপস্থিত ছিলেন।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে