শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১

রেইস ফান্ডের সব ব্যাংক হিসাব স্থগিত

যাযাদি ডেস্ক
  ১৪ জুন ২০২৪, ০৯:৪২
ছবি-সংগৃহিত

রেইস-এর সব ফান্ডের ব্যাংক হিসাবের লেনদেন স্থগিত হওয়া সম্পর্কিত একটি সংবাদ প্রচারিত হওয়ার প্রেক্ষিতে রেইস এ্যাসেট ম্যানেজমেন্ট এর সাথে বিষয়টি নিয়ে যোগাযোগ করা হয়।

জানা যায়, রেইস-এর এক শেয়ার হোল্ডার কোম্পানীর পরিচালনাধীন মিউচ্যুয়াল ফান্ডগুলোর ব্যাংক সিগনেটরি হওয়ার দাবী জানালে বিষয়টি মিউচ্যুয়াল ফান্ড বিধিমালার বহির্ভূত হবে বলে রেইস কোম্পানী তা দিতে অস্বীকার করে।

সেই শেয়ারহোল্ডার বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের কাছে অভিযোগ করেন, এবং মামলা করেন। যার পরিপ্রেক্ষিতে রেগুলেটর একটি তদন্ত কমিটি গঠন করে।

মামলার প্রেক্ষিতে হাইকোর্ট থেকে একটি একপাক্ষিক (ex-parte) ৩০ দিনের জন্য Interim Order (সাময়ীক) পান। এরপর শেয়ার হোল্ডার দ্রুত ঢাকা স্টকএক্সচেঞ্জ, চিটাগাং স্টক এক্সচেঞ্জ, বাংলাদেশ সিকিউরিটিজ এক্সচেঞ্জ, বাংলাদেশ ব্যাংক, বিএফআইইউ বরাবর আবেদন করেন।

তিনি দাবি করেন, যতক্ষণ তাকে সিগনেটরি না করা হবে ততক্ষণ বাংলাদেশ রেইস ম্যানেজমেন্ট-এর সকল ব্যাংক এ্যাকাউন্ট বন্ধ রাখতে হবে। এরই পরিপ্রেক্ষিতে বাংলাদেশ সিকিউরিটিজ এক্সচেঞ্জ কমিশন বাংলাদেশ ব্যাংক ও বিএফআইইউ সহ বিভিন্ন প্রতিষ্ঠানকে ৩০ দিনের জন্য ব্যাংক এ্যাকাউন্ট স্থগিত রাখতে নির্দেশনা পাঠায়। যার ভিত্তিতে বিএফআইইউ ৩০ দিনের জন্য ব্যাংক এ্যাকাউন্ট পরিচালনায় স্থগিতাদেশ দেন।

রেইস ম্যানেজমন্ট বাংলাদেশের সর্বোচ্চ আদালত সুপ্রীম কোর্টে উক্ত Interim Order এর বিরোধীতা করে আপীল করে। মাননীয় আদালত শুনানীর পর সংশ্লিষ্ট সকল বিষয় এবং মামলার সকল পক্ষের উপর Interim Order এর পূর্ববর্তী অবস্থা ÒStatus QuoÓ বজায় রাখার জন্য আদেশ দেন। যা দ্বারা কোম্পানি এবং রেইস এর ব্যবস্থাপনাধীন সকল ফান্ডের পরিচালনা ও কার্যক্রম পদ্ধতি অভিযোগের পূর্বের অবস্থার ন্যায় পরিচালিত হবে। এই মর্মে রেইস ম্যানেজমেন্ট কোম্পানী ঢাকা স্টক এক্সচেঞ্জ, চিটাগাং স্টক এক্সচেঞ্জ, বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন, বাংলাদেশ ব্যাংক, বিএফআইইউ, ফান্ডের ট্রাস্টি সহ সকল পক্ষকেই পত্রের মাধ্যমে অবগত করে যে, ÒStatus QuoÓ এর ব্যতিক্রম মাননীয় আদালত অবমাননার শামীল।

কিন্তু রায় ঘোষণা পূর্বেই রেইস এবং তার পরিচালিত সকল ফান্ডের ব্যাংক হিসাব স্থগিত করার বিষয়ে বিএসইসি বিএফআইইউ বরাবর একটি নির্দেশনা পাঠায়।

নির্দেশনা অনুযায়ী বিএফআইইউ ব্যাংক হিসাবগুলো স্থগিত করার জন্য ব্যবস্থা গ্রহণ করেন। এমতাবস্থায় মিউচ্যুয়াল ফান্ড বিনিয়োগকারীদের স্বার্থে বাংলাদেশ রেইস ম্যানেজমেন্ট পিসিএল একটি বেআইনী অভিযোগের ভিত্তিতে ফান্ডের কার্যক্রমের (ব্লক ট্রেড, ব্যাংক এ্যাকাউন্ট লেনদেন) উপর আরোপিত সকল স্থগিতাদেশ তুলে নিয়ে পূর্বে অবস্থায় ফেরত যাওয়ার জন্য বিএসইসি, বাংলাদেশ ব্যাংক এবং বিআইএফইউ বরাবর আবেদন করেন। বর্তমানে বিষয়টি নিয়ন্ত্রনকারী সংস্থা গুলোর নিকট বিবেচনাধীন রয়েছে।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে