মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

কুয়াশা উৎসবে মেতেছে নজরুল বিশ্ববিদ্যালয়

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
  ০৬ জানুয়ারি ২০২২, ১৩:৫৬
কুয়াশা উৎসবে মেতেছে নজরুল বিশ্ববিদ্যালয়

‘সেই কুয়াশায় পাই যদি হঠাৎ তোমারে’ প্রতিপাদ্যে ময়মনসিংহের ত্রিশালে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে চলছে দু'দিনব্যাপী ‘কুয়াশাউৎসব’।

বৃহস্পতিবার (৬ জানুয়ারি) উৎসবে উপস্থিত ছিলেন অভিনেতা ও বিশ্ববিদ্যালয়ের ফিল্ম অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের প্রভাষক মনোজ কুমার প্রামাণিক। দুই দিনব্যাপী কুয়াশা উৎসব ১৪২৮ এর শেষ দিন আজ।

এর আগে (৫ জানুয়ারি) সন্ধ্যায় উৎসবের উদ্বোধন করেন উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর।

এ সময় তিনি বলেন, কুয়াশা উৎসব একটি ব্যতিক্রম ধর্মী উৎসব। বাংলাদেশে এটিই প্রথম। নজরুল বিশ্ববিদ্যালয়ে থেকেই কেন্দ্রীয়ভাবে প্রতি বছর এ উৎসব হোক সেটাই প্রত্যাশা রাখবো।

ষড়ঋতু এই দেশে একেকটি ঋতু একেক ধরনের রূপ ও রং নিয়ে হাজির হয়। তবে, অন্য পাঁচটি ঋতুর তুলনায় শীতকাল আলাদা গুরুত্ব পেয়ে থাকে। তাই এই ঋতুতে উৎসব পার্বণের যেমন লেগেই থাকে তেমনি শীত উপভোগেও আয়োজনের কমতি থাকে না। শীত উপভোগ করতে এমনি এক ভিন্নধর্মী উদ্যোগ জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের। শীতের আগমনকে একটু ব্যতিক্রমভাবে তুলে ধরতেই কুয়াশা উৎসবের আয়োজন করেছে বিশ্ববিদ্যালয়টির শিক্ষক-শিক্ষার্থীরা।

উৎসবকে ঘিরে ক্যাম্পাসকে সাজানো হয়েছে বর্ণিল সাজে। ফুটিয়ে তোলা হয়েছে গ্রামীণ পরিবেশ, গ্রামীণ ঐতিহ্য।

বর্ণাঢ্য আয়োজনে ছিল - শিক্ষক-শিক্ষার্থীদের অংশগ্রহণে চিত্রকলা প্রদর্শনী, আলোকচিত্র প্রদর্শনী, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শনী, পিঠা পার্বণ উৎসব, বইমেলা, সংগীত, নৃত্য, স্ট্যান্ড-আপ কমেডি, ইনস্টুলেশন আর্ট, পারফরমেন্স আর্ট, কীর্তন এবং শিক্ষকদের অংশগ্রহণে সাহিত্য আলোচনা। আরো ছিল হাতে তৈরি বিভিন্ন শীতবস্ত্র ও পিঠার সঙ্গে ছিল গ্রামীণ ঐতিহ্যকে দেখার এক অনন্য আয়োজন।

এই উৎসবটি ২ দিন ব্যাপী কিন্তু আয়জনকে সফল করতে প্রায় একমাস ধরে প্রস্তুত হয়েছে পুরো বিশ্ববিদ্যালয়। প্রচারণা থেকে শুরু করে মঞ্চ তৈরি, স্টল তৈরি, আলোকসজ্জা সবকিছু করেছে শিক্ষার্থীরা মিলে। শিক্ষক-শিক্ষার্থীরা দিনরাত পরিশ্রম করে কাজ করছে এ উৎসবকে স্বার্থক করার জন্য। 'কুয়াশা উৎসব'কে ঘিরে সাবেক ও বর্তমান শিক্ষার্থীদের মাঝেও বিরাজ করে উৎসব ও উদ্দীপনা। এ উৎসবকে কেন্দ্র করে ওই দু'দিন ক্যাম্পাসে মিশে যান সাবেক শিক্ষার্থীরা। উৎসবকে ঘিরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও স্থানীয়দের মধ্যে উৎসবের আমেজ বিরাজ করছে।

যাযাদি/ এমডি

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে