বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১

প্রথমদিনেই আরএফআইডি কার্ড পাচ্ছে হাবিপ্রবির নতুন শিক্ষার্থীরা

হাবিপ্রবি প্রতিনিধি
  ২৩ আগস্ট ২০২৩, ১৫:৪৮
প্রথমদিনেই আরএফআইডি কার্ড পাচ্ছে হাবিপ্রবির নতুন শিক্ষার্থীরা

প্রতিষ্ঠার ২৩ বছরে প্রথমবারের মত প্রথম দিনেই আধুনিক সেমি স্মার্ট স্টুডেন্ট আইডি কার্ড পাচ্ছে দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) ২০২৩ শিক্ষাবর্ষে ভর্তিকৃত নবীন শিক্ষার্থীরা।

মঙ্গলবার ও বুধবার (২২ ও ২৩ আগস্ট) দুইদিনব্যাপী অডিটোরিয়াম ১ ও ২ এ অনুষদ ভিত্তিক নবীনবরণ অনুষ্ঠানে ২০২৩ শিক্ষাবর্ষের নবীন শিক্ষার্থীদের মাঝে 'রেডিও ফ্রিকুয়েন্সি আইডেন্টিটি কার্ড' (আরএফআইডি) প্রদান করে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম কামরুজ্জামান। এছাড়াও শিক্ষা উপকরন ও বিশ্ববিদ্যালয় লোগো সম্বলিত মগ প্রদান করে নতুন শিক্ষার্থীদের বরণ করে নেই স্ব স্ব অনুষদ।

রেডিও ফ্রিকোয়েন্সি প্রযুক্তি সম্বলিত এই আইডি কার্ডের মাধ্যমে শিক্ষার্থীরা স্টুডেন্ট আইডি কার্ড, লাইব্রেরি কার্ড এবং পরিবহন আইডি কার্ডের সুবিধা একসাথে ব্যবহার করতে পারবেন।

নবীনবরণ অনুষ্ঠানে 'আরএফআইডি কার্ড'-এর সুবিধা তুলে ধরেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক অধ্যাপক ড. মাহাবুব হোসেন। এছাড়া তিনি আরও বলেন, হাবিপ্রবি প্রতিষ্ঠার ২৩ বছরে উপাচার্য অধ্যাপক ড. এম কামরুজ্জামান-এর একান্ত প্রচেষ্টায় বিশ্ববিদ্যালয়ে ভর্তির প্রথম দিনেই নবীনবরণ অনুষ্ঠানে শিক্ষার্থীদের আইডি কার্ড প্রদান করা সম্ভব হয়েছে। এটি একটি মাইলফলক হয়ে থাকবে। এবারের আইডি কার্ডে ডিজিটালাইজেশন করা হয়েছে। আগে শিক্ষার্থীদের পরিবহন, লাইব্রেরি এবং স্টুডেন্ট আইডি কার্ডের জন্য আলাদা আলাদা কার্ড করতে হতো। আবেদনসহ পুরো প্রক্রিয়ায় যথেষ্ট ভোগান্তির মাঝে পড়তে হতো। আরএফআইডি কার্ড এই ভোগান্তি থেকে আমাদের মুক্তি দেবে। আর একাধিক কার্ড বহন করার প্রয়োজন পড়বে না। এই আইডি কার্ড ভবিষ্যতে হল কার্ড ও শ্রেণীকক্ষে শিক্ষার্থীদের হাজিরা তেও ব্যবহৃত হবে।

দুই দিনব্যাপী অনুষদ ভিত্তিক নবীনবরণ অনুষ্ঠানগুলোই বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মো. মামুনুর রশিদ সহ স্ব স্ব অনুষদের বিভাগীয় চেয়ারম্যানবৃন্দ। সভাপতিত্ব করেন স্ব স্ব অনুষদের ডিন গণ।

এদিকে পুরাতন আইডি কার্ডের ভোগান্তি এড়াতে পুরাতন আইডি কার্ডগুলোর রেডিও ফ্রিকোয়েন্সির মাধ্যমে ডিজিটালাইজেশন চায় বর্তমান শিক্ষার্থীরা। এতে লাইব্রেরি ও পরিবহনের আলাদা আলাদা আইডি কার্ড তৈরির ভোগান্তি কমবে বলে মনে করছেন বর্তমান শিক্ষার্থীরা।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে