সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

মাদরাসায় পাসের হারে এগিয়ে ছাত্রীরা

যাযাদি রিপোর্ট
  ২৭ নভেম্বর ২০২৩, ১০:১০

চলতি এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলে মাদরাসা বোর্ডে পাসের হারে এগিয়ে ছাত্রীরা। অন্যদিকে এবারের ফলাফলে মাদরাসা বোর্ড থেকে জিপিএ-৫ এ এগিয়ে আছেন ছাত্ররা।

২০২৩ সালের এইচএসসি সমমানের পরীক্ষার ফল অনুযায়ী এবার মাদরাসা বোর্ডে মেয়েদের পাসের হার ৯২ দশমিক ৭২ শতাংশ, আর ছেলেদের পাসের হার ৮৯ দশমিক ০৮ শতাংশ।

রোববার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

ফলাফল বিশ্লেষণে দেখা গেছে, এবার মাদরাসা বোর্ড থেকে আলিম পরীক্ষায় ৫১ হাজার ৯৩৯ জন ছাত্র ও ৪৩ হাজার ৭৪৫ জন ছাত্রী অংশগ্রহণ করেন। এর মধ্যে পর্যায়ক্রমে ৪৬ হাজার ২৭২ জন ছাত্র ও ৪০ হাজার ৫৬০ ছাত্রী আলিম পরীক্ষায় কৃতকার্য হন। আর আলিম পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছেন ৭ হাজার ৯৭ জন শিক্ষার্থী যার মধ্যে ৩ হাজার ৯৭৩ জন ছাত্র ও ৩ হাজার ১২৪ ছাত্রী।

এর আগে সকালে উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও সমমানের পরীক্ষার ফল প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে হস্তান্তর করা হয়। প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে বিভিন্ন শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা প্রধানমন্ত্রীর কাছে ফলের সারসংক্ষেপ হস্তান্তর করেন।

চলতি বছর ৮টি সাধারণ শিক্ষা বোর্ডে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয় ১৭ আগস্ট আর প্রাকৃতিক দুর্যোগের কারণে পিছিয়ে যাওয়া তিনটি শিক্ষা বোর্ডের পরীক্ষা (চট্টগ্রাম শিক্ষা বোর্ড, বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড ও বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড) শুরু হয় ২৭ আগস্ট। এবার পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে পরীক্ষা অনুষ্ঠিত হয়। তবে আইসিটিতে ১০০ নম্বরের পরিবর্তে ৭৫ নম্বরের পরীক্ষা নেওয়া হয়েছে।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে