সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

হাবিপ্রবিতে “সুশাসন প্রতিষ্ঠার নিমিত্তে অংশীজনের অংশগ্রহণ” বিষয়ক সভা

হাবিপ্রবি প্রতিনিধি
  ২৩ জানুয়ারি ২০২৪, ১৪:০২

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) ইনস্টিটিউশনাল কোয়ালিটি এস্যুরেন্স সেল (আইকিউএসি) এর আয়োজনে ২০২৩—২৪ অর্থবছরের জাতীয় শুদ্ধাচার কৌশল কর্মপরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদ, বিভাগ ও শাখায় কমর্রত ৯ম গ্রেড হতে তদূর্ধ্ব গ্রেডের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দের জন্য “সুশাসন প্রতিষ্ঠার নিমিত্তে অংশীজনের অংশগ্রহণ” বিষয়ক সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) সকাল ১০ টায় আইকিউএসি কনফারেন্স রুমে জাতীয় শুদ্ধাচার কৌশলের অংশ হিসেবে উক্ত সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ও আলোচক হিসেবে উপস্থিত ছিলেন হাবিপ্রবির ভাইস—চ্যান্সেলর প্রফেসর ড. এম. কামরুজ্জামান, বিশেষ অতিথি ও আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক প্রফেসর ড. মোঃ মাহাবুব হোসেন, সভাপতিত্ব করেন আইকিউএসি’র পরিচালক প্রফেসর ড. বিকাশ চন্দ্র সরকার। সঞ্চালনা করেন আইকিউএসি’র অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. মোঃ শাহ্ মইনুর রহমান।

এ সময় প্রধান অতিথির বক্তব্যে ভাইস—চ্যান্সেলর প্রফেসর ড. এম. কামরুজ্জামান বলেন, বঙ্গবন্ধু যে স্বপ্ন নিয়ে এতো ত্যাগ, তিতিক্ষা, জেল, জুলুম সহ্য করেছিলেন, তা বাস্তবায়নে কাজ করে যাচ্ছেন তারই রক্ত ও আদশের্র যোগ্য উত্তরসূরি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিশেষ করে ২০০৯ সালে মাননীয় প্রধানমন্ত্রী দ্বিতীয়বার সরকার গঠনের পরই তিনি শুদ্ধাচারের উপর গুরুত্ব আরোপ করেন। এর অংশ হিসেবেই রাষ্ট্রীয় শাসনব্যবস্থাকে কতটা স্বচ্ছ করা যায় সেটি নিয়ে তিনি কাজ করছেন পাশাপাশি সরকারি প্রতিটি প্রতিষ্ঠান যেন জবাবদিহিতা, অংশগ্রহণমূলক ও স্বচ্ছতার সাথে পরিচালিত হয় সে নির্দেশনা তিনি দিয়েছেন। এ লক্ষ্যে আমরাও কাজ করে যাচ্ছি।

তিনি আরো বলেন, ৯ম গ্রেড হতে ১ম গ্রেড পর্যন্ত সরকারি চাকুরীজীবীদের অফিসের নিদৃষ্ট কোন সময়সীমা নেই, আমাদের প্রত্যেকের ২৪ ঘন্টাই দায়িত্ব পালনের মানসিকতা থাকতে হবে। বিশ্ববিদ্যালয় পরিচালনার ক্ষেত্রে আপনারা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন তাই সকলের নিজের উপর অর্পিত দায়িত্ব সঠিকভাবে পালন করতে হবে। আমাদের মাননীয় প্রধানমন্ত্রী ৭৭ বছর বয়সেও দেশের মানুষের জন্য দিন রাত কাজ করে যাচ্ছেন, এর থেকে আমাদের অনুপ্রেরণা নিতে হবে। পরিশেষে তিনি এ ধরণের কর্মশালা আয়োজনের আইকিউএসি সংশ্লিষ্টদের ধন্যবাদ জ্ঞাপন করেন।

যাযাদি/এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে