বুধবার, ২২ মে ২০২৪, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১

ঢাবিতে ‘আমার ভাষার চলচ্চিত্র’ উৎসব শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
  ১৩ ফেব্রুয়ারি ২০২৪, ১৩:০৪
ঢাবিতে ‘আমার ভাষার চলচ্চিত্র’ উৎসব শুরু

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের আয়োজনে টিএসসি প্রাঙ্গণে শুরু হয়েছে ‘আমার ভাষার চলচ্চিত্র ১৪৩০’। দুই বাংলার চলচ্চিত্রের সব বড় আসরে পাঁচ দিনব্যাপী এ আয়োজনে প্রদর্শিত হবে দুই বাংলার সমসাময়িক ও ধ্রুপদী ২০টি চলচ্চিত্র। রাতে শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে নির্মিত 'মুজিব: একটি জাতির রূপকার' সিনেমা দেখতে দর্শকদের ভিড় দেখা গেছে।

১২ ফেব্রুয়ারি (সোমবার) বিকেলে উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো ভিসি (শিক্ষা) সীতেশ চন্দ্র বাছার, চলচ্চিত্র পরিচালক অমিতাভ রেজা চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন, ফিল্ম অ্যান্ড ফটোগ্রাফি বিভাগের সহকারী অধ্যাপক ও ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ- এর সঞ্চালক হাবিবা রহমান , ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের সাবেক সভাপতি এবং বাংলাদেশ ফেডারেশন অব ফিল্ম সোসাইটির সাবেক সাধারণ সম্পাদক বিপ্লব মুস্তাফিজ সহ বিভিন্ন কলাকুশলী এবং চলচ্চিত্র সংসদ কর্মী।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো ভিসি (শিক্ষা) সীতেশ চন্দ্র বাছার বলেন,"ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ ২০০২ সাল থেকে এই আয়োজন করে আসছে। এবারের আসরে এমন চলচ্চিত্র আছে ,যা আমাদের সংস্কৃতির কথা বলে, আমাদের সমাজের কথা বলে, আমাদের ইতিহাসের কথা বলে"।

উৎসবের প্রথম দিনে জহির রায়হান পরিচালিত ‘কখনো আসেনি’ চলচ্চিত্রের প্রদর্শনের মাধ্যমে পর্দা উঠেছে এবারের আসরের। এছাড়াও প্রদর্শিত হয় তারেক মাসুদ পরিচালিত ‘অন্তর্যাত্রা’, প্রসূন রহমান পরিচালিত ‘ডিয়ার সত্যজিৎ’ এবং শ্যাম বেনেগাল পরিচালিত ‘মুজিব’।

আয়োজনে আজকে উপস্থিত ছিলেন পরিচালক প্রসূন রহমান। এছাড়াও ছিলেন নুসরাত ফারিয়া এবং দিব্য জ্যোতিসহ মুজিব চলচ্চিত্রের কলাকুশলী।

'মুজিব' সিনেমা দেখতে দর্শকদের ভিড়:

রাতে টিএসসিতে শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে নির্মিত এবং শ্যাম বেনেগাল পরিচালিত ‘মুজিব: একটি জাতির রূপকার' সিনেমা দেখতে দর্শকদের ভিড় দেখা গেছে।

আগামীকাল, মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি), সকাল ১০ টায় প্রদর্শিত হবে তপন সিনহা পরিচালিত ‘আপনজন’, দুপুর ১ টায় প্রদর্শিত হবে হাবিবুর রহমান পরিচালিত ‘ইছামতী’, বিকেল ৩:৩০টায় প্রদর্শিত হবে লীসা গাজী পরিচালিত ‘বাড়ির নাম শাহানা’ এবং সন্ধ্যা ৬:৩০টায় প্রদর্শিত হবে মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’।

উৎসবটি চলবে আগামী ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত। প্রদর্শনী সকলের জন্য উন্মুক্ত। টিকিটের শুভেচ্ছা মূল্য মাত্র ৫০ টাকা। টিএসসির প্রবেশমুখের বুথ থেকে টিকিট সংগ্রহ করা যাবে।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে