বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১

সার্বজনীন পেনশন প্রজ্ঞাপন প্রত্যাহারের দাবিতে পবিপ্রবি শিক্ষক সমিতি

পবিপ্রবি প্রতিনিধি
  ২৩ মার্চ ২০২৪, ১৩:৪৬
সার্বজনীন পেনশন প্রজ্ঞাপন প্রত্যাহারের দাবিতে পবিপ্রবি শিক্ষক সমিতি

পেনশনের বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের জারি করা প্রজ্ঞাপন প্রত্যাহারের দাবি জানিয়েছে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পবিপ্রবি) শিক্ষক সমিতি।

সম্প্রতি বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর জেহাদ পারভেজ এবং সাধারণ সম্পাদক প্রফেসর ড. আসাদুজ্জামান মিয়া স্বাক্ষরিত এক বিবৃতিতে এ দাবি জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, ‘গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা'র ভিশন- ক্ষুধা ও দারিদ্রমুক্ত উন্নত , সমৃদ্ধশীল , আধুনিক , স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে এই বৈষম্যমূলক প্রজ্ঞাপন বড় অন্তরায় হবে ।

এছাড়া ১৯৭১ এর পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠানসমূহকে স্বায়ত্তশাসন প্রদান করে শিক্ষা ও গবেষণাকে মর্যাদার আসনে অধিষ্ঠিত করেছিলেন এবং শিক্ষকদের প্রতি সর্বোচ্চ সম্মান প্রদর্শন করেছিলেন ; এরই ধারাবাহিকতায় বাংলাদেশে অনেক স্বায়ত্বশাসিত বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা লাভ করেছে । এই প্রজ্ঞাপন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান - এর শিক্ষা দর্শনের প্রতি চরম অবমাননা প্রদর্শনের শামিল বলে মনে করে পবিপ্রবি শিক্ষক সমিতি ।’

এতে আরও বলা হয়, ‘এই প্রজ্ঞাপন কার্যকর হলে বাংলাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয়য়ের শিক্ষকরা চরম বৈষম্যের শিকার হবেন । ফলে মেধাবীরা শিক্ষকতায় আসতে আগ্রহ হারাবে ।তাই পবিপ্রবি শিক্ষক সমিতি অনতিবিলম্বে এই প্রজ্ঞাপন প্রত্যাহার করে সারা বাংলাদেশে বিশ্ববিদ্যালয় শিক্ষকগণের মধ্যে সৃষ্ট হতাশা ও অসন্তুষ্টি লাঘব করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে জোরালো দাবি জানাচ্ছে ।’

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে