বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

কুয়েতে ‘ই-পাসপোর্ট’ কার্যক্রমের শুভ উদ্বোধন

কুয়েত প্রতিনিধি
  ২৩ মার্চ ২০২৩, ১৩:২৯
ছবি-যাযাদি

কুয়েত বাংলাদেশ দূতাবাস বুধবার ২২ মার্চ ২০২৩ তারিখে ‘ই-পাসপোর্ট’ কার্যক্রমের শুভ উদ্বোধন করা হয়েছে। সুরক্ষা সেবা বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্মসচিব মোঃ আলী রেজা সিদ্দিকী এর সভাপতিত্বে উক্ত উদ্বোধনী অনুষ্ঠানে কুয়েতে নিযুক্ত বাংলাদেশের মান্যবর রাষ্ট্রদূত মেজর জেনারেল মোঃ আশিকুজ্জামান, এনডিসি, এএফডব্লিউসি, পিএসসি, জিপ্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বাংলাদেশ দূতাবাস, কুয়েতে ‘ই-পাসপোর্ট’ কার্যক্রমের শুভ উদ্বোধন ঘোষণা করেন।

উক্ত অনুষ্ঠানে দূতাবাসের মিনিস্টার (শ্রম), ডিফেন্স এ্যাটাচী, ই-পাসপোর্ট ও স্বয়ংক্রিয় বর্ডার নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা প্রকল্পের অতিরিক্ত প্রকল্প পরিচালক কর্ণেল মোঃ খালিদ সাইফুল্লাহ, প্রথম সচিব (পাসপোর্ট ও ভিসা), প্রথম সচিব ও দূতালয় প্রধান, সোনালী ব্যাংক প্রতিনিধি, বাংলাদেশ বিমানের কান্ট্রি ম্যানেজার, দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, কুয়েতে বাংলাদেশ কমিউনিটির সদস্যবৃন্দ এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা করা হয়। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন দূতাবাসের মিনিস্টার (শ্রম) মোহাম্মদ আবুল হোসেন। স্বাগত বক্তব্যের পর বাংলাদেশ দূতাবাস, কুয়েতে ই-পাসপোর্ট কার্যক্রমের শুভ উদ্বোধন উপলক্ষ্যে কুয়েতে বাংলাদেশ কমিউনিটির সদস্যগন অনুভূতি ব্যাক্ত রাখেন এবং মাননীয় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জ্ঞাপন করেন। এরপর ই-পাসপোর্ট ও স্বয়ংক্রিয় বর্ডার নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা প্রকল্পের অতিরিক্ত প্রকল্প পরিচালক কর্ণেল শাহরিয়ার কবির তার বক্তব্যে ই-পাসপোর্ট কার্যক্রম ও স্বয়ংক্রিয় বর্ডার নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা প্রকল্প সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন।

সভাপতির বক্তব্যে সুরক্ষা সেবা বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্মসচিব মোঃ আলী রেজা সিদ্দিকী বাংলাদেশ ও বিদেশস্থ বাংলাদেশ মিশনসমূহে ই-পাসপোর্ট কার্যক্রমের অগ্রগতি সম্পর্কে আলোচনা করেন। তিনি বর্তমান সরকারের নানামুখী উন্নয়নমূলক কার্যক্রমসমূহ তুলে ধরে বলেন, বর্তমান সরকারের উন্নয়ন রূপরেখা বাস্তবায়নের একটি মাইলফলক হলো ই-পাসপোর্ট কার্যক্রম।

প্রধান অতিথি মান্যবর রাষ্ট্রদূত মেজর জেনারেল মোঃ আশিকুজ্জামান, এনডিসি, এএফডব্লিউসি, পিএসসি, জি বক্তব্যের শুরুতেই সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ ১৯৭৫ সালের ১৫ আগস্ট সকল শহীদদের গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন। আরো স্মরণ করেন জাতীয় চার নেতা, ত্রিশ লাখ শহীদ, সম্ভ্রম হারা দুই লাখ মা-বোন এবং জাতির শ্রেষ্ঠ সন্তান বীর-মুক্তিযোদ্ধাদের প্রতি । মান্যবর রাষ্ট্রদূত তাঁর বক্তব্যে আজকের দিনটিকে বাংলাদেশ দূতাবাস, কুয়েত এর জন্য অত্যন্ত আনন্দ ও তাৎপর্যপূর্ণ হিসেবে উল্লেখ করেন। মান্যবর রাষ্ট্রদূত বলেন ই-পাসপোর্টের প্রচলন উন্নত প্রযুক্তি নির্ভর “স্মার্ট বাংলাদেশ” বিনির্মাণে একটি মাইলফলক হিসেবে বিবেচিত হবে। এসময় তিনি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র দক্ষ নেতৃত্বে বাংলাদশেরে বিস্ময়কর উন্নয়নের কথাও তুলে ধরেন। তিনি আরো বলেন, তথ্য প্রযুক্তিসহ আর্থ-সামাজিক ক্ষেত্রে বাংলাদেশ অভূতপূর্ব অগ্রগতি লাভ করেছে এবং জাতির পিতা বঙ্গবন্ধুর দেখানো পথ অনুসরণ করে তাঁরই সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্বে অদম্য গতিতে বাংলাদেশ এগিয়ে চলছে। তিনি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ গড়ার লক্ষ্যে নিজ নিজ অবস্থান থেকে সবাইকে দেশের জন্য কাজ করার আহ্বান জানান। মান্যবর রাষ্ট্রদূত এসময় ‘ই-পাসপোর্ট’ কার্যক্রমের সাথে সম্পৃক্ত ঢাকা থেকে আগত কর্মকর্তাদের ধন্যবাদ জ্ঞাপন করেন।

বক্তব্য শেষে কুয়েতে নিযুক্ত বাংলাদেশের মান্যবর রাষ্ট্রদূত মেজর জেনারেল মোঃ আশিকুজ্জামান, এনডিসি, এএফডব্লিউসি, পিএসসি, জি বাংলাদেশ দূতাবাস, কুয়েতে ‘ই-পাসপোর্ট’ কার্যক্রমের শুভ উদ্বোধন ঘোষণা করেন। এসময় বাংলাদেশ দূতাবাস, কুয়েতে ই-পাসপোর্টের আবেদনকারী ০৩ জন প্রবাসীর নিকট পাসপোর্ট বিতরণ স্লিপ প্রদান করা হয়।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে